ড্রোনের সাহায্যে পণ্য পরিবহণ পরীক্ষা করছে গুগল

google drone img

চালক বিহীন বিমান বা ড্রোনের সাহায্যে গ্রাহকদের নিকট পণ্য পৌঁছে দেয়ার পরিকল্পনা করছে গুগল। এজন্য ‘প্রজেক্ট উইং’ নামের একটি প্রকল্প পরীক্ষা করেছে ওয়েব জায়ান্ট। শুনে হয়ত অবাক হবেন, কোম্পানিটির গোপনীয় গবেষণাকেন্দ্র ‘গুগল এক্স’ ল্যাবে গত দুই বছর ধরে ড্রোন ডেলিভারি সিস্টেম নিয়ে পরীক্ষানিরীক্ষা চলছে! কিন্তু এসবই এতদিন জনসাধারণের অগোচরে ছিল।

গুগল বলছে, তাদের দীর্ঘমেয়াদি এই প্রজেক্টে এমন কিছু ড্রোন তৈরির পরিকল্পনাও রয়েছে যাতে করে দুর্যোগ আক্রান্ত এলাকায় স্বয়ংক্রিয় ড্রোনের মাধ্যমে ত্রাণসামগ্রী পৌঁছানো যায়।

গুগলের প্রজেক্ট উইংয়ে নির্মিত ড্রোনের দুই পাখার ব্যাপ্তি ১.৫ মিটার বা প্রায় ৫ ফুট। এতে চারটি বৈদ্যুতিক প্রপেলার রয়েছে। এক একটি ড্রোনের ওজন সাড়ে আট কেজি। এরা প্রত্যেকে দেড় কেজি করে ভার বহনে সক্ষম।

অবশ্য, ড্রোনের মাধ্যমে পণ্য পরিবহনের ধারনাটি গুগলেরই প্রথম নয়। এর আগেই অ্যামাজন, ফেডেক্স প্রভৃতি কোম্পানি এ ধরনের প্রকল্প প্রকাশ ও প্রদর্শন করেছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,420 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.