গো প্রো ক্যামেরা কী? এগুলো কেন এত জনপ্রিয়?

বিভিন্ন আলাদা আলাদা পরিস্থিতিতে ব্যবহার করা যায় বিধায় বর্তমান সময়ে একশন ক্যামেরা খুব জনপ্রিয়। এগুলো আকারে খুবই ছোট, ওজনে হালকা এবং ব্যবহার করা সহজ হওয়ায় চলার পথে এসকল ক্যামেরা দিয়ে সকল মুহূর্ত ধারণ করা যায়। সাইজ ছোট হওয়ায় খেলার মাঠ থেকে শুরু করে পাহাড়ে বাইক চালানোর সময় ও প্রতিটি মুহূর্ত খুব সহজে ক্যামেরাবন্দী করা সম্ভব। বর্তমান সময়ে একশন ক্যামেরা হিসেবে গো প্রো সারা দুনিয়ায় ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। চলুন আজকের আর্টিকেলে গো প্রো সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

গো প্রো ক্যামেরা কী?

গো প্রো হলো একটি সহজে ব্যবহারযোগ্য, পোর্টেবল এবং দ্রুত অ্যাকশন ক্যামেরা যা আপনার ক্যাপ, হেলমেট, সাইকেলের হ্যান্ডলবার বা সার্ফবোর্ডে লাগিয়ে ব্যবহার করা যায়। এটি খেলোয়াড়দের মধ্যে জনপ্রিয় কারণ তারা এর মাধ্যমে উচ্চ মানের ফুটেজ ধারন করতে পারেন এবং এটি হাতে ধরতে প্রয়োজন নেই।

গো প্রো ক্যামেরাগুলি সম্পূর্ণ প্রোফেশনাল ক্যামেরা হিসাবে ব্যবহৃত হয়, যা উচ্চ রেজোলিউশন ছবি এবং শর্টকাট ভিডিও রেকর্ডিং সরবরাহ করে। এছাড়া গো প্রো ক্যামেরাগুলোতে ফ্রেম রেট পরিবর্তন করার সুযোগ আছে বিধায় জীবনের চলমান গতিতে ভিডিও ধারন করা সম্ভব। একশন ক্যামেরার মধ্যে গো প্রো বর্তমানে ফ্লাগশিপ ক্যাটাগরিতে নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছে। 

গো প্রো কেন এতো জনপ্রিয়?

গো প্রো এর জনপ্রিয় হবার পিছনে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বিষয় হলো এই ক্যামেরার সুবিধা সমূহ। গো প্রো ক্যামেরার সুবিধা গুলো হলো-

১. পোর্টেবল এবং সাথে নিয়ে ঘোরা অনেক সহজ

এই প্রোডাক্টগুলোর ক্ষেত্রে সর্বপ্রথম যে জিনিসটি মাথায় আসবে সেটি হলো এসকল ক্যামেরা খুবই ছোট। এই ক্যামেরাগুলো এতো ছোট যে খুব সহজেই হাতের তালুর মধ্যে রাখা সম্ভব। তাছাড়া এর ডিজাইন এটিকে যেকোনো জায়গায় নিয়ে যেতে খুব বেশি সাহায্য করে। এই ক্যামেরা খুব সহজেই আপনার পকেটে রাখা যাবে অথবা আপনি চাইলে এটিকে আপনার ব্যাগ, হেলমেট কিংবা সাইকেলের সাথে সংযুক্ত করতে পারবেন। এটি সবচেয়ে অসাধারন জিনিস ছোট এবং হালকা ফটোগ্রাফি গেজেটের ক্ষেত্রে।

২. অভুতপূর্ব ভিডিও ও ছবি কোয়ালিটি

কোনো প্রকার সন্দেহ ছাড়াই এই ব্রান্ডের ক্যামেরাগুলোর ভিডিও ও ছবি কোয়ালিটি এগুলোর সাপেক্ষে সেরা বলা যায়। প্রিমিয়াম হাই এন্ড ক্যামেরার মতো না হলেও একশন ক্যামেরার দিক থেকে এই ক্যামেরার রেজোলিউশন অনেক স্মার্টফোন এবং পয়েন্ট এন্ড শুট ডিভাইস থেকে ভালো। বর্তমান সময়ে এই ছোট ক্যামেরা দিয়ে 5K পর্যন্ত ভিডিও করা যায়। তাছাড়া ছবির রেজোলিউশন প্রায় ২০মেগাপিক্সেল পর্যন্ত পৌছাতে পারে, যা এসকল ক্যাটাগরির অন্য সকল ডিভাইস থেকে অনেক এগিয়ে। 

৩. সহজে ব্যবহারযোগ্য

এই ক্যামেরা ব্যবহার করার জন্য ব্যবহারকারীর আলদা কোন স্কিল থাকতে হবে না। এই ক্যামেরাতে ডিএসএলআর এবং মিররলেস ক্যামেরার মতো অসংখ্য কন্ট্রোল অপশন নেই যেগুলো সমস্যার সৃষ্টি করবে। এটি শুরুর দিকে ব্যবহারেরর ক্ষেত্রেও অনেকাংশে সহায়ক। শাটারে মাত্র একটা ক্লিকের মাধ্যমেই ব্যবহারকারী তার নিত্য দৈনন্দিন কাজের ফুটেজ সংগ্রহ করতে পারবে।

৪. টেকসই

এগুলো দেখতে অনেক কিউট মনে হলেও এই ক্যামেরাগুলো অনেক টেকসই। এগুলোকে বাতাস এবং পানির প্রেসার প্রতিরোধ করার ক্ষমতা প্রদান করে বানানো হয়েছে। যার ফলে এই ক্যামেরার সাহায্যে যেকোনো পরিস্থিতেই ভিডিও বা ছবি ধারন করা যায়।

৫. ওয়াইড এংগেল লেন্স

এতো ছোট একটি ডিভাইসে ওয়াইড এংগেল লেন্স থাকার কথা চিন্তা করাও বোকামির শামিল হিসেব গণ্য হওয়া উচিত। কিন্তু গো প্রো এই ফিচারটিও এনেছে তাদের ক্যামেরায়। এসকল লেন্স আপনাকে আপনার পছন্দ মতো সামনে পিছনে ছবি তোলার স্বাধীনতা প্রদান করবে। 

৬. ওয়াটার প্রুফ

গো প্রো ক্যামেরাগুলোর আরো শক্তিশালী সুবিধা হলো এটি ওয়াটার প্রুফ। বর্তমান সময়ের প্রায় সকল মডেলই ১০ মিটার পর্যন্ত পানির মধ্যে কোনো প্রকার কেসিং ছাড়া যেতে পারবে। এর ফলে আপনি পানির নিচের কর্মকাণ্ড ও ক্যামেরাবন্দী করে রাখতে পারবেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

go pro camera

👉 ফোনের ক্যামেরার ছবি ঘোলাটে আসে? জেনে নিন সমাধান

৭. রিমোট কন্ট্রোল

আপনি চাইলে গো প্রো ক্যামেরা আপনার ফোনের ওয়াইফাই কানেক্টিভিটির মাধ্যমে ব্যবহার করতে পারবেন। এর মানে আপনি এই ক্যামেরাকে দূরে কোথাও রেখে আপনার মোবাইলের মাধ্যমে এর শাটার অন করতে পারবেন। একা ভ্রমনকারীদের জন্য এই ফিচারটি দারুন সুবিধা প্রদান করে।

গো প্রো ক্যামেরাগুলোর মূল্য কেমন? 

গো প্রো ক্যামেরাগুলোর মূল্য আসলে নির্ভর করে এর মডেলের উপর। বর্তমান সময়ে দেশের বাজারে ৪০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকার মধ্যে গো প্রো কেনা সম্ভব। দেশের মধ্যে বর্তমানে গো প্রো কেনার জন্য শোরুম থেকে শুরু করে বড় বড় টেক সেলিং ব্রান্ড সবকিছুই পাওয়া যাবে। 

আপনি যদি আপনার নিত্য দিনের কাজ বা বিশেষ কিছু মুহূর্ত ক্যামেরার মাধ্যমে ধারন করতে চান তাহলে গো প্রো আপনার জন্য সেরা একটি অপশন হিসেবে কাজ করবে। গো প্রো সম্পর্কে আমাদের এই আর্টিকেলটি আপনার কেমন লেগেছে তা আমাদের কমেন্ট করে জানাতে ভুলবেন না।  

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *