আপনার সাইটটি কখন অফলাইনে চলে যাচ্ছে তা জেনে নিন SMS এ!

Monitor sআপনার যদি নিজের কোন ওয়েবসাইট থাকে তবে এর আপটাইম হিস্ট্রি ট্র্যাকিং খুবই জরুরী। এমন প্রায়ই হতে পারে হঠাত কয়েক মিনিট কিংবা ঘন্টার জন্য ওয়েবসাইটটি অফলাইনে চলে যেতে পারে। হোস্টিং সেবাদাতার ডাউনটাইম, সার্ভার (মিস)কনফিগারেশন, সাইবার আক্রমণ, মেইনটেন্যান্স জনিত ইস্যু ইত্যাদি। তবে কারণ যা-ই হোকনা কেন, আপনার সাইটটির ভিজিটরদের সামনে “সার্ভার এরর” বা এ ধরণের বার্তা নিঃসন্দেহে অনাকাঙ্ক্ষিত এবং সাইটের সুনামের জন্যও নেতিবাচক।

মনে করুন আপনি ছুটিতে বেড়াতে গেছেন, পুরো দিনে ওয়েবসাইট ভিজিটের সময়ই পেলেন না। এদিকে হয়ত আপনার সাধের ওয়েবসাইটটি ধপ করে অফলাইনে চলে গেল। এমন সময় এডমিন এক্সেস নিয়ে একটা কিছু করে সাইট অনলাইনে আনা গেলেও যেহেতু আপনি জানেনইনা যে সাইট অফলাইন তাই সেটি ঠিক করাও আর হয়ে উঠবে না! ফলে ভিজিটররা হতাশ হয়েই ফিরে যাবেন।

আর এসব অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি থেকে কিছুটা হলেও মুক্তি দিতে এলো “মনিটর” https://letsmonitor.com. এতে সাইনআপ করে আপনার সাইটের ঠিকানা দিলেই নিয়মিত বিরতিতে তা সাইট স্ট্যাটাস চেক করবে। যখনই ওয়েবসাইটটি অফলাইন পাবে তখনই ইমেইল বা এসএমএসের মাধ্যমে মোবাইলে এলার্ট দিতে পারবে লেটস-মনিটর। এছাড়া আপটাইম হিস্ট্রিও দেখাবে এর ড্যাশবোর্ড।

অবশ্য, লেটস মনিটরের সমস্ত সেবা ফ্রি নয়। এসএমএস এলার্ট চালু করতে চাইলে আপনাকে প্রতিমাসে ৫.৯৯ ডলার রেটে একটি প্ল্যান কিনতে হবে। ফ্রি ভার্সনে সাইটের আপটাইম চেক হবে ১ ঘন্টা পর পর। আর প্রিমিয়াম প্ল্যান নিলে প্রতি ৫ মিনিটে ১ বার করে সাইটের স্ট্যাটাস জানা যাবে। মনিটরে সাইন আপ করতে ভিজিট করুন https://letsmonitor.com.

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,637 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.