এবার নিজস্ব ব্র্যান্ডের চালক বিহীন গাড়ি বানাচ্ছে গুগল?

Google-Self-Driving-car iগুগল এবার নিজেই সেল্‌ফ ড্রাইভিং কার তৈরির চিন্তাভাবনা করছে। যদিও এর আগেও আপনি হয়ত গুগলের চালক বিহীন স্বয়ংক্রিয় গাড়ির কথা শুনেছেন, কিন্তু সেগুলো আসলে অন্য কোন কোম্পানির নির্মিত বিদ্যমান গাড়ির মডিফাইড ভার্সন। আর এখন ওয়েব জায়ান্ট নিজেই সম্পূর্ণ গাড়ির ডিজাইন ও নির্মাণ করতে যাচ্ছে বলে খবর পাওয়া গেছে।

বিশ্বের বড় বড় সব গাড়ি নির্মাতা কোম্পানির সাথে চুক্তিতে মডিফাইড সেল্‌ফ ড্রাইভিং কার তৈরির পরিকল্পনায় খুব বেশি আগাতে পারেনি গুগল। তাই শেষ পর্যন্ত নিজেরাই যানবাহন বানানোর কাজে হাত দেবে এই মার্কিন ওয়েব ফার্ম। বিভিন্ন প্রতিবেদন থেকে জানা যায়, চুক্তিভিত্তিক পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানসমূহের সাথে এ ব্যাপারে ইতোমধ্যেই আলোচনা করেছে গুগল, যা সফল হলে তাদের নিজস্ব স্পেসিফিকেশন সমৃদ্ধ স্বয়ংক্রিয় গাড়ি রাস্তায় চলে আসবে।

প্রথম প্রথম বিলাসবহুল প্রাইভেট কার না বানিয়ে ট্যাক্সিক্যাব তৈরির দিকেই আগ্রহী গুগল। এক্ষেত্রে “রোবো-ট্যাক্সি” সার্ভিস আনতে পারে প্রতিষ্ঠানটি।

গুগলের চালক বিহীন গাড়ির প্রযুক্তি বেশ ব্যয়বহুল। টয়োটার মডিফাই করা প্রতিটি গুগল এডিশন কারের ক্ষেত্রে প্রায় ১৫০,০০০ ডলার খরচ পড়ে। তবে নিজেদের মত হার্ডওয়্যার ডিজাইন করে এসব খরচ আরও কমিয়ে আনার চেষ্টা করছে গুগল।

সেল্‌ফ ড্রাইভিং কার হচ্ছে গুগলের হাই-টেক ও রহস্যে ঘেরা “গুগল এক্স” ল্যাবের বহুদিনের গবেষণার ফসল। তাই তারা এত সহজে প্রযুক্তিটি ছেড়ে দিচ্ছেনা। যদিও গাড়ি শিল্পে সফল হওয়া চাট্টিখানি কথা না, তারপরেও একটু চেষ্টা তো করতেই পারে গুগল।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,633 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.