মার্ক জুকারবার্গের ফেসবুক প্রাইভেসি হ্যাকার পাচ্ছেন ১২০০০+ ডলার!

fb zuckerbergফেসবুক প্রতিষ্ঠাতা সিইও মার্ক জুকারবার্গের টাইমলাইন প্রাইভেসি হ্যাক করে আলোচনায় চলে আসা ফিলিস্তিনি প্রোগ্রামার খলিল শ্রিটে ১২ হাজার+ মার্কিন ডলার পুরস্কার পেতে যাচ্ছেন। এই বিষয়ে আমাদের আগের পোস্টটি পড়ে থাকলে নিশ্চয়ই জানেন, ফেসবুক কর্তৃপক্ষ ঐ গবেষককে কোন রিওয়ার্ড দিতে অস্বীকৃতি জানিয়েছিল। যদিও ফেসবুকের কোন নিরাপত্তা বাগ চিহ্নিত করতে পারলে কোম্পানিটি কর্তৃক ন্যূনতম ৫০০ ডলার পুরস্কার দেয়ার প্রতিশ্রুতি দেয়া আছে, তবুও অপরের প্রাইভেসি লঙ্ঘনের অভিযোগ এনে এই বাগটি চিহ্নিত করার পরেও খলিলকে রিওয়ার্ড না দেয়ার সিদ্ধান্ত নেয় ফেসবুক।

ত্রুটিটির বিষয়ে খলিল শ্রিটে যখন প্রথমবার ফেসবুক টিমের সাথে যোগাযোগ করেন, তখন সাইটটির নিরাপত্তা কর্মীরা একে বাগ বলে স্বীকার করেনি। কিন্তু এরপর ঐ হ্যাকার যখন স্বয়ং জুকারবার্গের ওয়াল হ্যাক করে বাগটির প্রমাণ দিলেন, তখন ফেসবুক বলেছে, অন্য আরেকজনের প্রাইভেসি ভঙ্গ করায় এই বাগের জন্য কোন রিওয়ার্ড পাবেন না মিঃ খলিল।screen-shot-mz wall

সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটির এমন ঘোষণায় অনলাইন কমিউনিটির অনেকেই খুশী হতে পারেননি। আর তাই মিঃ খলিলের সমর্থকরা ক্রাউডফান্ডিং সাইট ‘গো ফান্ড মি’ এর মাধ্যমে প্রায় ১২ হাজার ডলারের বেশি তহবিল সংগ্রহ করেছেন যা ঐ ফিলিস্তিনি গবেষককে প্রদান করা হবে।

নিরাপত্তামূলক প্রতিষ্ঠান বিয়ন্ড ট্রাস্টের চিফ টেকনোলজি অফিসার মার্ক ম্যাইফ্রেট এই উদ্যোগটি হাতে নিয়েছেন। তিনি গো ফান্ড মি সাইটে একটি ফান্ড রেইসিং ক্যাম্পেইন খুলেছেন যার উদ্দেশ্য ছিল ১০,০০০ ডলার তহবিল সংগ্রহ করা। কিন্তু এক দিনের মধ্যেই এতে ১০ হাজার ডলারের বেশি জমা পড়ে। ক্যাম্পেইনটিতে বলা আছে, এই ফান্ডে যে পরিমাণ অর্থ আসবে তার পুরোটাই মিঃ খলিলকে দেয়া হবে। এই মুহুর্তে সেখানে ১২ হাজার ডলারের বেশি অর্থ জমা পড়েছে। এর মধ্যে প্রথমেই মিঃ ম্যাইফ্রেট নিজে ডোনেট করেছেন ২০০০ ডলার।

তিনি ইতোমধ্যেই মিঃ খলিলের সাথে যোগাযোগ করেছেন। মিঃ ম্যাইফ্রেট খলিল শ্রিটে সম্পর্কে বলেন, “ফিলিস্তিনে বসে একটি ৫ বছরের পুরাতন ল্যাপটপ নিয়ে খলিল তার নিরাপত্তা গবেষণা চালিয়ে যাচ্ছেন। ল্যাপটপটি দেখে মনে হয় এর অর্ধেকটা ভাঙা। এই তহবিল হয়ত তার গবেষণাকার্যে সাহায্য করবে”;

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,052 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.