বিশ্বব্যাপী সুলভ ইন্টারনেট ছড়িয়ে দিতে বিশাল প্রকল্প হাতে নিল ফেসবুক

facebook engপৃথিবীর “সকল” মানুষের নিকট ইন্টারনেট এক্সেস পৌঁছে দিতে “ইন্টারনেট ডট ওআরজি” নামক নতুন এক উদ্যোগ ঘোষণা করেছে ফেসবুক। এই প্রকল্পে ফেসবুক সহ প্রযুক্তি বিশ্বের আরও বেশ কিছু বড় বড় কোম্পানি অংশ নেবে। অন্যান্য প্রতিষ্ঠানের সাথে এতে রয়েছে এরিকসন, নকিয়া, মিডিয়াটেক, অপেরা, কোয়ালকম এবং স্যামসাং।

Internet.org সংস্থাটি বিভিন্ন এনজিও, মোবাইল ফোন অপারেটর এবং সংশ্লিষ্ট প্রযুক্তি ফার্মের সাথে একত্রে কাজ করবে। এদের মূল উদ্যেশ্য হচ্ছে আরও সুলভে ইন্টারনেট সুবিধা প্রদান, কার্যকরী ডেটা কানেক্টিভিটি স্থাপন এবং এ সঙ্ক্রান্ত প্রযুক্তি আরও সস্তা ও সহজবোধ্যভাবে উপস্থাপন।

বিশ্বের দুই-তৃতীয়াংশ মানুষের ইন্টারনেট সংযোগ নেই

ফেসবুক বলছে, বিশ্বের দুই-তৃতীয়াংশ (প্রায় ৫ বিলিয়ন) লোকের ইন্টারনেট সংযোগ নেই- এবং সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটি এই অবস্থার পরিবর্তন চাচ্ছে। কোম্পানিটি বিশ্বের সকল ব্যক্তিকে ইন্টারনেটের মাধ্যমে একে অপরের সাথে সংযুক্ত করার প্রত্যয় ব্যক্ত করেছে।

ইন্টারনেট ডট ওআরজি ফেসবুকের উক্ত অঙ্গীকার পূরণের উদ্দেশ্যে কাজ করবে, যাতে অল্প খরচের ইন্টারনেট বাস্তবতায় রূপ নিতে পারে।

এক্ষেত্রে সংস্থাটির অংশীদার অপেরা তার মোবাইল এবং কম্পিউটার ব্রাউজারের ডেটা কমপ্রেশন ও ক্লাউড ভিত্তিক ফিচারের সাহায্যে কম ব্যান্ডউইথ/খরচে ইন্টারনেট এক্সেস উপলভ্য করবে।

মিডিয়াটেক ও কোয়ালকম কমদামের চিপসেট দিয়ে সস্তা স্মার্ট ডিভাইস তৈরিতে সহায়তা করবে। আর ইতোমধ্যেই এস৪০ ও আশা সিরিজের সুলভ হ্যান্ডসেটের মাধ্যমে ইন্টারনেট বিস্তারে কাজ শুরু করেছে নকিয়া।

ফেসবুক তাদের “ফেসবুক ফর এভরি ফোন” ও “ফেসবুক জিরো” প্রোগ্রামের আওতায় নতুন এবং উন্নয়নশীল অঞ্চলের জনগণকে সংযুক্ত করছে। বেসিক ইন্টারনেট ফিচার সমৃদ্ধ ফোনের জন্য “ফেসবুক ফর এভরি ফোন” এপ্লিকেশনের এখন মাসিক ১০০ মিলিয়নের বেশি সক্রিয় গ্রাহক রয়েছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,052 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.