মাইক্রোসফট প্রজেক্ট স্পার্কঃ সবাই হবেন গেম ডেভলপার!

project sparkসফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট চলতি বছর ই৩ সম্মেলনে গেম নির্মাণ প্ল্যাটফর্ম “প্রজেক্ট স্পার্ক” লঞ্চ করার ঘোষণা দিয়েছিল। আর এখন কোম্পানিটি জানাচ্ছে, এই অক্টোবরেই উইন্ডোজ ৮ এর জন্য পাওয়া যাবে প্রজেক্ট স্পার্ক বেটা। এটি মূলত একটি গেমের মধ্যেই আরেকটি গেম নির্মাণের প্ল্যাটফর্ম। প্রজেক্ট স্পার্কের মাধ্যমে আপনি নিজেই এক্সবক্স ওয়ান, পিসি কিংবা স্মার্টগ্লাস এপ ব্যবহার করে গেমস তৈরি করতে পারবেন। এক্ষেত্রে মূলত কয়েকটি বিল্ট-ইন টুল থেকে আপনি কাস্টম গেমিং ওয়ার্ল্ড, ক্যারেকটার, এনিমেশন প্রভৃতি অপশন যোগ করতে পারবেন। এমনকি গেম ডেভলপমেন্ট শেষে সেগুলো পুনরায় এডিট এবং শেয়ারও করা যাবে।

যদিও ইতোপূর্বে স্পার্কের সাথে কাইনেক্ট ইন্টিগ্রেশনের কথা ছিল, কিন্তু আজকে সেসব ব্যাপারে কোন আলোকপাত না করে এক্সবক্স ওয়ানের সাথে পুরো সিস্টেমটি কীভাবে কাজ করে সেটিই বর্ণনা করেছে রেডমন্ড। প্রজেক্ট স্পার্ক ভবিষ্যতে ভয়েস, ফেসিয়াল এনিমেশন, বডি মোশন- এসব জেশ্চার সমর্থন করবে। গেম নির্মাতারা তাদের কাস্টম ভয়েস এবং মোশন রেকর্ড করে সেগুলো স্ট্যান্ডার্ড হিসেবে অ্যাসাইন করতে পারবেন।

মাইক্রোসফট বলছে, স্পার্কের বেটা অক্টোবরে আসবে উইন্ডোজ ৮ এর জন্য এবং এক্সবক্স ওয়ান গ্রাহকরা এটি পাবেন জানুয়ারি ২০১৪তে। তো, আপনিও তৈরি হোন গেম নির্মাণের জন্য!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,518 other subscribers

Comments