এবার হ্যাক হল স্বয়ং মার্ক জুকারবার্গের ফেসবুক ওয়াল!

mark zuckerberg on facebook newsfeed systemএকজন ফিলিস্তিনি প্রোগ্রামার সম্প্রতি ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের টাইমলাইন হ্যাক করতে সক্ষম হয়েছেন। খলিল শ্রিটে নামের এই হ্যাকার সোশ্যাল নেটওয়ার্কটির সিইওর ওয়ালে মূলত একটি বাগ সঙ্ক্রান্ত সতর্কবার্তা পোস্ট করেছিলেন। ঐ প্রোগ্রামার বলেছেন, তিনি ফেসবুকের বাগ রিপোর্টিং সিস্টেম হোয়াইট হ্যাট স্কিমের মাধ্যমেই সাইট কর্তৃপক্ষের সাথে যোগাযোগের চেষ্টা করেছিলেন, কিন্তু জুকারবার্গের কোম্পানি মিঃ খলিলের কথা কানে তোলেনি।

screen-shot-mz wallআগেই হয়ত জানেন, ফেসবুকের হোয়াইট হ্যাট প্রোগ্রামের আওতায় সাইটটির বাগ ধরিয়ে দিতে পারলে রিপোর্টকারীকে বিভিন্ন অংকের অর্থ পুরস্কার দেয়া হয়।

শেষ পর্যন্ত উল্লিখিত বাগটি ফিক্স করে নিলেও উক্ত নিরাপত্তা গবেষককে কোন বাগ বাউন্টি বা পুরস্কার দেবেনা ফেসবুক। এই ত্রুটির ফলে সাইটটিতে একে অপরের বন্ধু না হওয়া স্বত্বেও সিস্টেমের রুল এড়িয়ে প্রাইভেট ওয়ালে কনটেন্ট পোস্ট করতে পারত।

এই ত্রুটিটির বিষয়ে খলিল শ্রিটে যখন প্রথমবার ফেসবুক টিমের সাথে যোগাযোগ করলেন, তখন সাইটটির নিরাপত্তা কর্মীরা এটিকে বাগ বলে স্বীকার করেনি। কিন্তু এরপর মিঃ খলিল যখন স্বয়ং জুকারবার্গের ওয়াল হ্যাক করে বাগটির প্রমাণ দিলেন, তখন আবার ফেসবুক বলেছে, অন্য লোকজনের একাউন্ট ব্যবহার করে ব্যক্তিগত নিরাপত্তা ভঙ্গ করায় এই বাগের জন্য কোন পুরস্কার পাবেন না মিঃ খলিল।

ফেসবুক জানিয়েছে তাদের বাগ বাউন্টি প্রোগ্রামের আওতায় এ পর্যন্ত ১ মিলিয়ন ডলারের বেশি পুরস্কার প্রদান করেছে। দুই বছর আগে শুরু করা ঐ উদ্যোগে মোট ৩২৯ জন নিরাপত্তা গবেষককে উক্ত অর্থ প্রাইজ দেয়া হয়।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,886 other subscribers

Comments