ইয়াহুর নতুন লোগো, ফটোকপি মেশিনের পাকনামি, উইন্ডোজ ফোন এপ ডেভলপার স্টুডিও, এলজির নতুন ব্যতিক্রমী স্মার্টফোন এবং হোয়াটসঅ্যাপ ভয়েস চ্যাট- নিউজফ্ল্যাশ

ইয়াহুর নতুন লোগো

ইন্টারনেট কোম্পানি ইয়াহু আগামী ৫ সেপ্টেম্বর তাদের লোগো পরিবর্তন করতে যাচ্ছে। প্রায় দুই দশক ধরে প্রযুক্তি বিশ্বে একই বিস্ময়সূচক চিহ্ন সংবলিত (Yahoo!) লোগো নিয়ে চলে আসা এই প্রতিষ্ঠান ৫ সেপ্টেম্বরেরর পূর্ব পর্যন্ত বর্তমান লোগোটিই বিভিন্ন চেহারায় দেখাতে থাকবে। সবশেষে চূড়ান্ত লোগো উন্মোচিত হবে। তবে এর রঙ এবং বিস্ময়সূচক চিহ্ন অপরিবর্তিত থাকার সম্ভাবনাই বেশি।

ফটোকপি মেশিনের পাকনামি

অনেক আগে একটা কৌতুক শুনেছিলাম। এক লোক গেছে ফটোকপির দোকানে। ফটোকপি শেষে তিনি ক্যালকুলেটরের সাহায্যে মূলকপির সাথে ডুপ্লিকেট কপির হিসাবনিকাশ মিলিয়ে নেয়া শুরু করেছেন। দোকানদার অবাক হয়ে জিজ্ঞেস করলেন “কি ভাই এটা কী করছেন?”; কাস্টমার ভদ্রলোক শান্তভাবে বললেন, “ফটোকপি মেশিন হিসেব ঠিকঠাক করেছে কিনা সেটাই চেক করছি”! যদিও ফটোকপি আক্ষরিক অর্থেই হুবহু আরেকটা ডকুমেন্ট দেয়ার কথা, কিন্তু কোন কোন মেশিন একটু দাদাগিরি বা পাকনামি করে আপনার মূল কাগজের মডিফাইড ভার্সনও দিতে পারে। একটু “উন্নত” ফটোকপিয়ারে প্রথমে মূল ডকুমেন্ট স্ক্যান করে তারপর এর টেক্সটগুলো প্রসেস করা হয় যা ঝকঝকে ডুপ্লিকেট তৈরিতে সহায়ক। কিন্তু স্ক্যানার সফটওয়্যারে বাগ থাকার কারণে কখনো কখনো ফিগার চেঞ্জ হয়ে যায়। উদাহরণস্বরূপ, “6” সংখ্যাটি ক্ষেত্রবিশেষে “8” এ পরিবর্তিত হয়ে গেছে! এগুলো অনেক সময় পাশ-ফেল কিংবা চাকরি চলে যাওয়ার মত স্পর্শকাতর বিষয়ের সাথেও সম্পর্কিত হয়ে যায়। তবে আশার কথা হচ্ছে, এসব “উন্নত” ফটোস্ট্যাট কোম্পানি ইতোমধ্যেই বাগ ফিক্স ইস্যু করেছে।

উইন্ডোজ ফোন এপ ডেভলপার স্টুডিও

উইন্ডোজ ফোন ওএসের এপ্লিকেশন দুষ্প্রাপ্যতা দূর করতে মাইক্রোসফট পরীক্ষামূলকভাবে নতুন একটি ওয়েব টুল চালু করেছে যার মাধ্যমে কোন প্রকার কোডিং-জ্ঞান ছাড়াই যে কেউ উইন্ডোজ মোবাইলের জন্য এপ তৈরি করতে পারবে। এটি মূলত একটি টেমপ্লেট সেট, যেখানে টেক্সট, কনটেন্ট, ইমেজ প্রভৃতি নিয়ে ড্র্যাগ-এন্ড-ড্রপ পদ্ধতিতে সফটওয়্যার তৈরি করা যায়। আপনি চাইলে মাইক্রোসফট ডেভলপার রুলস মেনে উইন্ডোজ ফোন স্টোরে এসব এপ পাবলিশ করতেও পারবেন।

এলজির নতুন ব্যতিক্রমী স্মার্টফোন জি২

LG-G2সাউথ কোরিয়ান ইলেকট্রনিক কোম্পানি এলজি তাদের নতুন ফ্ল্যাগশিপ এন্ড্রয়েড স্মার্টফোন ঘোষণা করেছে। এর সামনের দিকে কোন বাটন নেই। বরং পেছনে, ক্যামেরার নিচে ভলিওম কনট্রোল এবং হোম বাটন দেয়া আছে। ফোনে কথা বলার সময় এগুলোর সাহায্যে সহজেই সাউন্ড নিয়ন্ত্রণ এবং অন্য বাটনটি প্রেস করে যেকোন সময় ফ্রন্ট ক্যামেরায় নিজের ছবি তোলা যাবে। এই হ্যান্ডসেটে থাকবে ৫.২ ইঞ্চি (১৯২০*১০৮০পি, ৪২৩ পিপিআই) ডিসপ্লে, ২.২৬ গিগাহার্টজ স্ন্যাপড্রাগন ৮০০ কোয়াডকোর প্রসেসর, কোয়ালকম এড্রিনো ৩৩০ জিপিইউ, ২জিবি র‍্যাম, ১৬/৩২জিবি স্টোরেজ, ১৩ মেগাপিক্সেল ব্যাক-২.১ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, ব্লুটুথ, এলটিই, জিপিএস, ওয়াইফাই, ৩০০০ এমএএইচ ব্যাটারি প্রভৃতি। আগামী দুই মাসের মধ্যে ডিভাইসটি বাজারে আসবে। এর মূল্য এখনও জানা যায়নি।

হোয়াটসঅ্যাপ ভয়েস মেসেজ

ক্যালিফোর্নিয়া ভিত্তিক সোশ্যাল মিডিয়া কোম্পানি হোয়াটসঅ্যাপ তাদের চ্যাটিং সেবায় ভয়েস মেসেজ ফিচার চালু করেছে। প্রায় ৩০০ মিলিয়ন ব্যবহারকারী সমৃদ্ধ এই সেবাটি এখন ফেসবুক মেসেঞ্জার, উইচ্যাট, ভক্সার এবং ব্ল্যাকবেরি মেসেঞ্জারের সাথে আরও ভালভাবে প্রতিযোগিতা করতে পারবে। হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজে কোন টাইম লিমিট নেই। এটি আপনাকে ডেলিভারি/রিডিং/লিসেনিং রিপোর্টও প্রদান করবে। তবে সেবাটিতে এখনও কোন সরাসরি ভয়েস বা ভিডিও কলের সুবিধা চালু নেই, যা মাইক্রোসফট স্কাইপ, ফেসবুক কিংবা বিবিএমে পাওয়া যায়।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,052 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.