ক্রোমে পাসওয়ার্ড সেভ করার ক্ষেত্রে আপনি হয়ত এটি খেয়াল করেননি

বর্তমান বিশ্বে গুগল ক্রোম ক্রমবর্ধমান হারে জনপ্রিয় একটি ওয়েব ব্রাউজার। মাইক্রোসফট ইন্টারনেট এক্সপ্লোরার, মজিলা ফায়ারফক্সের অনেক পরে মার্কেটে এসেও উভয়ের ভিত্তি নেড়ে দিয়েছে এই সফটওয়্যার। সার্চ সেবাদাতা গুগল নির্মিত ক্রোম এর দ্রুত গতি এবং সহজ সরল ইন্টারফেস নিয়ে ব্যবহারকারীদের মন জয় করে নিয়েছে।

কী সেটি? ব্রাউজারে বিভিন্ন ওয়েবসাইটের জন্য প্রয়োজনীয় পাসওয়ার্ড সেইভ করে রাখার অপশনটা ব্যবহার করেছেন নিশ্চয়ই। কিন্তু কখনো ভেবেছেন এসব পাসওয়ার্ড কোথায় সংরক্ষিত হচ্ছে এবং এগুলো অন্য কেউ দেখতে পারে কিনা?

আমি নিশ্চিত, অনেকেই এতকিছু চিন্তা করার সময় পাইনা। ঝটপট “রিমেম্বার পাসওয়ার্ড” অপশনে ক্লিক মেরে দিই! আর গুগল ক্রোমের জন্য এটা মোটামুটি “নিজের পায়ে কুড়াল” মারার মতই একটা ঘটনা!

তাহলে শুনুন। ব্রাউজারে আমরা যেসব পাসওয়ার্ড সেভ করি, সেগুলো সফটওয়্যারটির সেটিংস অপশন থেকে প্লেইন টেক্সটে একদম ইউজারনেম সহ দেখে নেয়া যায়। এমনকি সেখান থেকেই কপিপেস্টও করা যায়! আপনার শেয়ারড (বা মোটামুটি শেয়ার করেন এরকম হলেও) কম্পিউটারের ব্রাউজারে পাসওয়ার্ড সংরক্ষণ করলে সেগুলো অন্য কেউ দেখে নিতে পারবে। মজিলা ফায়ারফক্স, অ্যাপল সাফারি মাইক্রোসফট ইন্টারনেট এক্সপ্লোরার এবং এমনকি অপেরা- সবারই মাস্টার পাসওয়ার্ড ফিচার রয়েছে (যদিও সব ক্ষেত্রে এগুলো চালু থাকেনা, নিজের চালু করে নিতে হয়); অর্থাৎ, সেভ করা পাসওয়ার্ড দেখতে চাইলে প্রথমেই এদের মালিকানা যাচাই করার জন্য ব্রাউজারে আলাদা আরেকটি পাসওয়ার্ড ইনপুট দিতে হবে। এরপর আপনি পাসওয়ার্ড দেখতে পারবেন।

ইন্টারনেট এক্সপ্লোরারে (আমি উইন্ডোজ ৮ এ আইই১০ চালাই) বাই ডিফল্ট মাস্টার পাসওয়ার্ড চালু পেয়েছি। সাফারিতেও ট্রাই করেছি, সেখানেও ক্রোমের মত এত সহজে সেভড ক্রেডিনশিয়াল দেখা যায়না।

কিন্তু দুর্ভাগ্যজনকভাবে গুগল ক্রোমে কোন মাস্টার পাসওয়ার্ড ফিচার নেই!!! (এই পোস্টটি যখন পাবলিশ করা হয়েছে তখন ছিলনা। পরে মাস্টার পাসওয়ার্ড ফিচার এসেছে)। এতে “settings” > “Show advanced settings…” > “Passwords and forms”  > “Manage saved passwords” সেকশন ওপেন করে অথবা সিমপ্লি chrome://settings/passwords ঠিকানায় গেলেই এক ক্লিকে সকল সংরক্ষিত ইউজারনেম-পাসওয়ার্ড দেখা যাবে।

আপডেট ২০১৪ – অবশেষে এই নিরাপত্তা ত্রুটিটি সমাধান করেছে গুগল। এখন ক্রোমের সংরক্ষিত পাসওয়ার্ড দেখতে চাইলে কম্পিউটারের মাস্টার পাসওয়ার্ড সরবরাহ করতে হচ্ছে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,581 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *