উইন্ডোজে নিরাপদ নয় প্রক্সি ব্রাউজারঃ পিসি বর্জন করতে বলছে টর!

অ্যানোনিমাস ব্রাউজিং সেবাদাতা দি ওনিয়ন রাউটার বা সংক্ষেপে “টর” সার্ভিসটির বৈধ ব্যবহারকারীদের এই বলে সতর্ক করে দিয়েছে যে, তারা যদি এখন থেকে পরিচয় গোপন রেখে ইন্টারনেট ব্রাউজিং করতে চান, তাহলে উইন্ডোজ ওএস বর্জন করতে হবে।

সম্প্রতি টরের উইন্ডোজ ব্যবহারকারীদের উদ্দেশ্য করে পরিচালিত একটি সাইবার হামলার পরে প্রতিষ্ঠানটি এই ঘোষণা দিল। টর বলছে, উইন্ডোজ গ্রাহকদের এসব ডেটা সংগ্রহ করতে পারলে তার ভিত্তিতে ইউজারদের পরিচয় খুঁজে বের করা সম্ভব হত।

ফায়ারফক্স ব্রাউজারের ১৭.০.৭ এর পূর্ববর্তী ভার্সনও এ ধরণের আক্রমণের জন্য উন্মুক্ত বলে উল্লেখ করা হয়েছে। তবে ঐ আক্রমণের নেপথ্যে কারা ছিল সে বিষয়ে কোন তথ্য জানাতে পারেনি দি ওনিয়ন রাউটার।

শুধুমাত্র টর নেটওয়ার্কের মাধ্যমে এক্সেস করা যায় এমন কিছু ওয়েবসাইটের হোস্টিং সার্ভারে ম্যালিসিয়াস কোড প্রয়োগ করা হয়। এসব সার্ভার “ফ্রিডম হোস্টিং” নামক একটি কোম্পানির মালিকানায় রয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে, ২০১১ সালে “অ্যানোনিমাস” হ্যাকটিভিস্ট দল ফ্রিডম হোস্টিং চালিত সাইটসমূহে আক্রমণ করেছিল। সেই সময় ঐ সার্ভিস প্রোভাইডারের বিরুদ্ধে বিশাল পরিমাণ শিশু পর্নগ্রাফিক কনটেন্ট হোস্ট করার অভিযোগ তুলেছিল হ্যাকার গ্রুপটি।

ধারণা করা হচ্ছে, ফ্রিডম হোস্টিং ব্যবহার করে কারা এসব চাইল্ড পর্ন ইমেজ দেখছে কিংবা অদলবদল করছে সেটা চিহ্নিত করাই সাম্প্রতিক এই সাইবার অ্যাটাকের উদ্দেশ্য হয়ে থাকতে পারে।

অবশ্য টর প্রোজেক্টের মুখপাত্ররা জোড় দিয়ে বলেছেন তাদের সাথে ফ্রিডম হোস্টিং এর এজাতীয় কোন যোগাযোগ নেই। উপরন্তু প্রকল্পটির আইনসম্মত ব্যবহারকারীদের প্রতি উইন্ডোজ ব্যবহার না করার পরামর্শ দেয়া হয়েছে কেননা ফ্রিডম হোস্টিংয়ের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিলে তাদের পরিচয় প্রকাশ পেতে পারে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,562 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *