ব্লুহোস্ট, হোস্টগেটর সহ ৪ প্রোভাইডারের হোস্টিং সেবা ব্যাপকভাবে বিঘ্নিত

bluehostআপনি যদি আপনার ওয়েবসাইট বা ব্লগটি ব্লুহোস্ট, হোস্টমনস্টার, হোস্টগেটর কিংবা জাস্টহোস্টের সার্ভারে হোস্ট করে থাকেন তাহলে ২ এবং ৩ আগস্ট আপনার জন্য বেশ বিব্রতকর ছিল। অন্তত ব্লুহোস্টের গ্রাহক হলে গতকাল সন্ধ্যা থেকে ভোর রাত পর্যন্ত বিভিন্ন সময় সব মিলিয়ে কয়েকঘন্টা “সার্ভার এরর” এর সম্মুখীন হয়েছে আপনার ওয়েবসাইটগুলো।

ব্লুহোস্ট, হোস্টগেটর, জাস্টহোস্ট এবং হোস্টমনস্টার- এই ৪টি হোস্টিং ব্র্যান্ডই এনডিউরেন্স ইন্টারন্যাশনাল গ্রুপের সার্ভার ব্যবহার করে। তাদের প্রোভো, ইউতাহ ভিত্তিক ডেটা সেন্টারে রক্ষণাবেক্ষণ চলাকালীন গতকাল সকাল থেকেই কানেক্টিভিটিজনিত সমস্যা দেখা দেয়। একসময় তা গুরুত্বর আকার ধারণ করে এবং তাদের সার্ভারে হোস্ট করা বিশ্বব্যাপী অসংখ্য ওয়েবসাইট অফলাইনে চলে যায়। এসব সাইটে ভিজিট করলে শুধু “সার্ভার এরর” নোটিশ দেখা যাচ্ছিল।

ঐ সময় স্বয়ং ব্লুহোস্টের অফিসিয়াল ওয়েবসাইটও বন্ধ হয়ে গিয়েছিল। কোম্পানিটির ফোন, লাইভ চ্যাট সকল কাস্টমার সার্ভিস চ্যানেল বিপর্যস্ত হয়ে পড়ে। তখন ব্লুহোস্ট টুইটার একাউন্ট থেকে একের পর এক আপডেট আসতে থাকে যে প্রতিষ্ঠানটির কর্মীরা সমস্যাটি সমাধান করার জন্য নিরলস কাজ করে যাচ্ছেন। কিন্তু কয়েক ঘন্টা পরেও যখন ওয়েবসাইটগুলো অনলাইনে এলোনা, তখন ব্যবহারকারীরা ব্লুহোস্ট ত্যাগ করারও হুমকি দেয়।

bluehost tweetশেষ পর্যন্ত বাংলাদেশ সময় ৩ আগস্ট সকালের দিকে উল্লিখিত হোস্টিং প্রোভাইডারসমূহের প্রায় সব সাইট অনলাইনে চলে আসে। এনডিউরেন্স ইন্টারন্যাশনাল গ্রুপ এ বিষয়ে একটি ব্লগ খুলে তাতে পুরো ঘটনাটির আপডেট দিয়েছে এবং দুঃখ প্রকাশ করেছে।

আপনিও যদি উপরের কোন একটি হোস্টিং সেবাদাতার গ্রাহক হন, তাহলে আপনার অভিজ্ঞতা কমেন্টের মাধ্যমে সবার সাথে শেয়ার করতে পারেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,269 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.