ফেসবুকের নতুন ফিচারঃ ডিফল্ট সিক্যুরড ব্রাউজিং ও এম্বেডেড পোস্ট

facebook engফেসবুক ডেস্কটপ সাইটে এখন থেকে সকল ব্যবহারকারীর জন্য বাই ডিফল্ট এইচটিটিপিএস সিক্যুরড ব্রাউজিং চালু থাকবে, যা ব্রাউজার এবং সামাজিক যোগাযোগমূলক এই সাইটটির সার্ভারের মধ্যে আরও নিরাপদ সংযোগ স্থাপনে সাহায্য করবে। এইচটিটিপিএস ব্রাউজিং ২০১১ সাল থেকেই ফেসবুকে চালু ছিল, তবে এতদিন এটি ঐচ্ছিক ফিচার হিসেবেই পাওয়া যেত।

এইচটিটিপিএস ব্রাউজিং অতীতে এসএসএল বা সিক্যুরড সকেটস লেয়ার নামেও পরিচিত ছিল। বর্তমানে এটি উন্নততর টিএলএস (ট্র্যান্সপোর্ট লেয়ার সিক্যুরিটি) প্রযুক্তি ব্যবহার করে। যদিও এই প্রযুক্তির কিছু সীমাবদ্ধতা রয়েছে, তবে ফেসবুক এর অধিকাংশ সমস্যাই সমাধান করেছে বলে জানিয়েছে। কোম্পানিটি আরও বলেছে, এখন সাইটটির মোবাইল ভার্সনেও প্রায় ৮০ শতাংশ ট্র্যাফিকই নিরাপদ সংযোগ ব্যবহার করছে এবং ফেসবুকের আইওএস ও এন্ড্রয়েড এপেও এইচটিটিপিএস চালু আছে। ভবিষ্যতে প্ল্যাটফর্মটিতে আরও উন্নত এনক্রিপশন পদ্ধতি ব্যবহৃত হবে বলেও নিশ্চিত করেছে ফেসবুক।

এম্বেডেড পোস্ট

ফেসবুকে পরীক্ষামূলকভাবে এম্বেডেড পোস্ট ফিচার চালু হয়েছে। এটি ব্যবহার করে যে কেউ কোন পাবলিক পোস্টকে তাদের ওয়েবসাইটে এম্বেড করতে পারবেন। বর্তমানে যেমন ইউটিউব ভিডিও, টুইটার পোস্ট প্রভৃতি বিভিন্ন সাইটে এম্বেড করা হয়, ঠিক তেমন ভাবেই ফেসবুক পোস্টও শেয়ার করা যাবে। এক্ষেত্রে সোশ্যাল নেটওয়ার্কটিতে শেয়ারকৃত যেকোন পাবলিক কন্টেন্ট (স্ট্যাটাস, ছবি, ভিডিও) এম্বেড করা সম্ভব হবে।

ফেসবুক পোস্টের উপরে দিকে ডানপাশে যে একটি নিম্নমুখী তীরসদৃশ আইকন দেখা যায় তাতে ক্লিক করে এইচটিএমএল এম্বেড কোড নেয়া যাবে। এরপর কোডটি আকাঙ্ক্ষিত সাইটে যুক্ত করতে হবে। ফেসবুকের বাইরে অন্য সাইটে থাকাকালীনও এম্বেডেড পোস্টে লাইক, কমেন্ট ইত্যাদি করা যাবে। ফিচারটি এখনও সবার জন্য চালু হয়নি, তবে আশা করা যায় শীঘ্রই এর পাবলিক লঞ্চ হবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,420 other subscribers

Comments