ফ্রি ওয়েবসাইট তৈরি করার সেরা ৮ প্ল্যাটফর্ম

ফ্রি ওয়েবসাইট তৈরী করার জন্য সার্ভিসের অভাব নেই। তবে বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করতে গিয়ে অনেকেই এতো সব অপশনের ভিড়ে বিপাকে পড়ে যাবে। আবার যেকোনো একটি প্ল্যাটফর্ম থেকে ওয়েবসাইট তৈরী করলে তার স্থায়িত্ব নিয়েও শংকা থেকেই যায়।

আমরা খুঁজে বের করেছি ফ্রি ওয়েবসাইট তৈরি করার সেরা ৮টি প্ল্যাটফর্ম, যার মাধ্যমে প্রয়োজনে বা শখের বশে খুব সহজেই যেকেউ ওয়েবসাইট তৈরি করতে পারবে। প্রতিটি ফ্রি ওয়েবসাইট বিল্ডার এর সুবিধার পাশাপাশি অসুবিধাসমুহ তুলে ধরা হয়েছে এই আর্টিকেলে, যাতে বুঝেশুনে সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়। চলুন জেনে নেয়া যাক ফ্রি ওয়েবসাইট তৈরী করার ৮টি অসাধারণ প্ল্যাটফর্ম সম্পর্কে।

উইক্স

ফ্রি ওয়েবসাইটের কথা বললে যে প্ল্যাটফর্মটি সবার শীর্ষে আসবে সেটি হলো উইক্স। বর্তমানে বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করার জন্য উইক্স সবচেয়ে সেরা ওয়েবসাইট বিল্ডার।

উইক্স এর ওয়েবসাইট বিল্ডার হিসেবে ড্রাগ-এন্ড-ড্রপ এডিটর থাকায় কোডিং জ্ঞান ছাড়াও যেকেউ নজরকাড়া ওয়েবসাইট ডিজাইন করতে পারবে। এছাড়াও অসংখ্য সব ফিচারের কথা যুক্ত করলে উইক্স ব্যবহার করে ওয়েবসাইট তৈরির ক্ষেত্রে ব্যবহারকারীর সম্পূর্ণ ক্রিয়েটিভ ফ্রিডম রয়েছে।

ফ্রি ওয়েবসাইট তৈরি - Wix Free Website Builder

উইক্স এ যেকোনো ধরনের ওয়েবসাইট ডিজাইন তো করা সম্ভবই, এর পাশাপাশি রয়েছে অসংখ্য বিল্ট-ইন টেমপ্লেট, যার মধ্যে পছন্দেরটি বেছে নিয়ে নিজের মত এডিট করেও ব্যবহার করা যাবে। উইক্স দ্বারা তৈরি ওয়েবসাইটে যেকোনো কনটেন্ট সাধারণভাবে ক্লিক করেই এক নিমিষে বদলানো যাবে।

উইক্স ব্যবহার করে ফ্রি ওয়েবসাইট তৈরি করলে ওয়েবসাইট এর হেডিংয়ের উপরে উইক্স এর বিজ্ঞাপন ব্যানার প্রদর্শিত হয়। এছাড়াও উইক্স প্রদত্ত ডোমেইন কিছুটা অদ্ভুত ও বটে। ধরুন, আপনার উইক্স ইউজারনেম John Doe আর আপনার সাইটের নাম Big Burger, সেক্ষেত্রে উইক্স প্রদত্ত আপনার ফ্রি ওয়েবসাইটের ডোমেইনটি এমন দেখাবেঃ johndoe.wixsite.com/bigburger

এছাড়াও উইক্স এর স্টোরেজ ও ব্যান্ডউইথ উভয়ই ৫০০এমবি মাত্র, যার ফলে ফ্রি উইক্স ওয়েবসাইটে বেশি ছবি বা ভিডিও এড করা থেকে যথাসম্ভব বিরত থাকতে হবে। আবার কম ব্যান্ডউইথের কারণে বেশি ভিজিটর আসলেও সাইট কাজ করবেনা। ফ্রি উইক্স ওয়েবসাইটে কোনো পণ্য সেল করার সুযোগ থাকছেনা।

ওয়ার্ডপ্রেস ডটকম

ইন্টারনেট এর দুনিয়ায় কনটেট ম্যানেজমেন্ট সিস্টেম হিসেবে ওয়ার্ডপ্রেস কতটা জনপ্রিয় তা এর ৪০% এর অধিক মার্কেটশেয়ার দেখলেই বুঝা যায়। আর সেই সফটওয়্যারের কাট-ছাঁট ভার্সন ব্যবহার করে ফ্রিতেই ওয়েবসাইট তৈরির সুযোগ তৈরি করে দিয়েছে ওয়ার্ডপ্রেস লিড কন্ট্রিবিউটর কোম্পানি অটোম্যাটিক (Automattic)।

ফ্রি ওয়েবসাইট তৈরি - WordPress Free Website Builder

ফ্রিতে ব্লগিং করতে চান অথবা অন্য কোনো সাইট তৈরি করতে চান? পাশাপাশি সাইটের সৌন্দর্যও বজায় রাখতে চান? তাহলে আপনার জন্য ওয়ার্ডপ্রেস ফ্রি ওয়েবসাইট বিল্ডার একটি আদর্শ সমাধান হতে পারে। ফ্রি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ডিজাইনের ক্ষেত্রে আহামরি স্বাধীনতা না থাকলেও শক্তিশালী কিছু টুল দিয়ে সেটি পুষিয়ে দিয়েছে ওয়ার্ডপ্রেস।

আরো জানুনঃ ওয়ার্ডপ্রেস কি? ওয়ার্ডপ্রেস কেন এত জনপ্রিয়?

ফ্রি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের সাথে ফ্রি পাওয়া যাবে ৩জিবি স্টোরেজ। বিনামূল্যে তৈরি এসব ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে ওয়ার্ডপ্রেস এর বিজ্ঞাপন দেখানো হয়, যাতে লেখা থাকে “Create a free website or blog at WordPress.com” যা এই তালিকার অন্যান্য ওয়েবসাইট বিল্ডার থেকে অনেকটাই ভালো বলা চলে।

ওয়ার্ডপ্রেস ফ্রি ওয়েবসাইটে ব্লগিং করলে এর ব্লগিং টুল এর বদৌলতে কাজ অনেকটাই সহজ হয়। ফ্রি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এর ডোমেইন লিংক wordpress.com দিয়ে শেষ হয়। অর্থাৎ example নামে একটি ওয়েবসাইটের জন্য আপনার ওয়েবসাইট এর ডোমেইন হবেঃ example.wordpress.com

উইবলি

Weebly Free Website Builder

উইবলি বা ওয়েবলি কে অনেকটা উইক্স এর যোগ্য প্রতিদ্বন্দ্বী বলা চলে। উইক্স এর ফ্রি ওয়েবসাইটের ডোমেইনের চেয়েউইবলি এর ফ্রি ডোমেইন অনেকটাই সুন্দর। আপনি যদিউইবলি ব্যবহার করে বিনামূল্যে Nice Food নামে একটি ওয়েবসাইট তৈরি করেন, সেক্ষেত্রে আপনার ফ্রি ওয়েবলি ওয়েবসাইটের ডোমেইন হবে nicefood.weebly.com

উইক্স এর মতোউইবলি ওয়েব বিল্ডারেও রয়েছে ড্রাগ-এন্ড-ড্রপ এডিটর। তবেউইবলি অনেকটাই বিগিনার ফ্রেন্ডলি হওয়ায় উইক্স এর মত অতো বেশি স্বাধীনতা থাকছেনা ওয়েবসাইট ডিজাইন এর ক্ষেত্রে। তবে ফ্রিউইবলি সাইটে রয়েছে ৫০টি ডিজাইন টেমপ্লেট, যার মধ্য থেকে একটি বেছে নিয়েই শুরু করা যাবে ওয়েবসাইট ডিজাইনের কাজ।

ফ্রিউইবলি ওয়েবসাইটে বাম দিকের নিচের কর্নারে “Powered by Weebly” লেখা আসে, যা মূলত ফ্রি ওয়েবসাইটেউইবলির বিজ্ঞাপন। এছাড়াও বাধা-ধরা রয়েছে ওয়েবসাইট এর স্টোরেজ এর ক্ষেত্রেও। ফ্রি ওয়েবলি ওয়েবসাইটে ৫০০এমবি স্টোরেজ পাওয়া যাবে।

ব্লগার

Blogger Free Website Builder

ব্লগার হচ্ছে গুগল এর আল্টিমেট ফ্রি ওয়েবসাইট বিল্ডার। ব্লগার ব্যবহার করে যেকোনো ধরনের ওয়েবসাইট বিনামূল্যেই তৈরি করা সম্ভব। তবে ব্লগার মূলত ব্লগিং ফোকাসড হওয়ায়, ব্লগিং করলেই ব্লগার বা ব্লগস্পট সাইটে ভালো সুবিধা পাওয়া যায়।

ব্লগার এর ক্ষেত্রে ২০২১ সালে এসে ওয়েবসাইট বিল্ডার হিসেবে সবচেয়ে বড় বাধা হচ্ছে এর ডিজাইনিং টুল। ব্লগার ওয়েবসাইট এর জন্য কিছু ইন-বিল্ট থিম থাকলেও থার্ড পার্টি থিম এপ্লাই করে তা কাস্টমাইজ করা রীতিমতো ঝামেলার ব্যাপার। তবে শুধুমাত্র ব্লগিং করে এই ব্যাপারটিতে তেমন সমস্যা হওয়ার কথা না।

আরো জানুনঃ ফ্রিল্যান্সিং কি ও ফ্রিল্যান্সিং করে কিভাবে অনলাইনে আয় করবেন

ব্লগার এর যেই বিষয়টি এই তালিকার অন্যান্য ওয়েবসাইটকে রীতিমতো উড়িয়ে দিতে সক্ষম, সেটি হলো এর স্টোরেজ। ফ্রি ব্লগার ওয়েবসাইটে রয়েছে আনলিমিটেড স্টোরেজ (২০৪৮পি এর কম সাইজের ইমেজ ও ১৫ মিনিটের কম সময়ের ভিডিও ক্লিপের জন্য), যার ফলে সবসময় আপনার ওয়েবসাইটের স্টোরেজ ফুল হওয়ার ভয়ে থাকতে হবেনা। এছাড়াও ব্লগার সাইটে ব্লগার এর পক্ষ থেকে কোনো ধরনের বিজ্ঞাপন দেখানো হয়না।

ব্লগার এর আরেকটি সুবিধা হলো ব্লগার দিয়ে তৈরি ওয়েবসাইট অনেক দ্রুত লোড হয়। ব্লগার দিয়ে খোলা ফ্রি ওয়েবসাইট এর ডোমেইন blogspot.com দিয়ে শেষ হয়। অর্থাৎ example যদি আপনার ব্লগার ওয়েবসাইট এর নাম হয়, সেক্ষেত্রে আপনার ব্লগার সাইটের নাম হবে example.blogspot.com

গুগল সাইটস

Google Sites Free Website Builder

অনেকেই গুগল সাইটস ও ব্লগারকে একসাথে গুলিয়ে ফেলেন। গুগল সাইটস আর ব্লগার আসলে গুগল এর দুইটি আলাদা সার্ভিস। গুগল সাইটস দিয়ে ওয়েবসাইট ডিজাইন করা এতোটাই সহজ যে, একটি বাচ্চাও গুগল সাইটস ব্যবহার করে ফ্রিতে ওয়েবসাইট তৈরী করতে পারবে।

গুগল সাইটস এর ডাটাসমুহ গুগল এর দেওয়া ফ্রি ১৫জিবি স্টোরেজেই জমা হয়ে থাকে। অল্প সময়ের মধ্যে সিম্পল দেখতে কিন্তু কার্যকর ওয়েবসাইট খুলতে গুগল সাইটস অনেক কাজে আসতে পারে।

আরো জানুনঃ স্পটিফাই কি ও কীভাবে ব্যবহার করবেন (বিস্তারিত)

গুগল সাইটসে কোনো ধরনের বিজ্ঞাপন দেখানো হয়না, যা অবশ্যই একটি ইতিবাচক দিক। আপনার যদি হাতে খুব কম সময় থাকে এবং খুব বেশি কাস্টম জিনিসপত্র না লাগে, তাহলে গুগল সাইটস হতে পারে আপনার ফ্রি ওয়েবসাইট বিল্ডার।

সাইট১২৩

Site123 Free Website Builder

নামের মতই খুবই সাধারণ সাইট১২৩ এর ওয়েবসাইট বিল্ডার। মূলত যারা খুব সহজেই একটি সাধারণ ও সুন্দর দেখতে ফ্রি ওয়েবসাইট খুলতে করতে চান, তাদের জন্য সাইট১২৩ আদর্শ সমাধান। তবে ওয়েবসাইট ডিজাইন কাস্টমাইজিং নিয়ে যদি আপনার ইন্টারেস্ট থাকে, তাহলে সাইট১২৩ আপনার জন্য নয়।

সাইট১২৩ এর ফ্রি ওয়েবসাইটে অল্প কিছু প্রি-মেড টেমপ্লেট থাকলেও যেকেউ খুব সহজে সাইট১২৩ ব্যবহার করে ওয়েবসাইট তৈরী করতে পারবে। এমনকি ওয়েবসাইট খোলার সময় সাইট১২৩ থেকেই ওয়েবসাইট এর জন্য ফন্ট ও কালার এর জয় সাজেশন দেওয়া হয়।

আরো জানুনঃ আপওয়ার্ক এর মাধ্যমে অনলাইনে আয় শুরু করবেন যেভাবে

সাইট১২৩ এর ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে এর ফ্রি ডোমেইন। ফ্রিতে সাইট১২৩ এর দেওয়া ডোমেইনটি কাস্টমাইজ করার কোনো সুযোগ থাকছেনা। যার ফলে আপনার ওয়েবসাইটের নাম Car’s Heaven এর মত সুন্দর কিছু হলেও সাইট১২৩ এর ফ্রি ডোমেইন হবে অনেকটা এমনঃ 1h4g3m350mc.site123.me, যা কিছুটা হতাশাজনক।

ওয়েবনড

Webnode Free Website Builder

ওয়েবসাইট ডিজাইনের পেছনে ব্যয় করার মত সময় যদি আপনার না থাকে, তবে ফ্রি ওয়েবসাইট খোলার ক্ষেত্রে ওয়েবনড আপনার প্রথম পছন্দ হতে পারে। তবে ডিজাইন নিয়ে একটু ঘাটাঘাটি করতে যারা পছন্দ করেন, ওয়েবনড তাদেরকে হতাশ করতে পারে।

ফ্রি ওয়েবনড ওয়েবসাইটের সাথে মাত্র ১০০এমবি ফ্রি স্টোরেজ পাওয়া যায়। ওয়েবনড দ্বারা তৈরি ফ্রি ওয়েবসাইটের ফ্রি ডোমেইন শেষ হয় webnode.com দিয়ে। অর্থাৎ example যদি হয় আপনার ওয়েবসাইটের নাম, সেক্ষেত্রে ওয়েবসাইটের ডোমেইন হবে অনেকটা এমনঃ example.webnode.com

সিম্পল সাইট

Simple Site Free Website Builder

সিম্পল সাইট ওয়েব বিল্ডার ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করা এতোটাই সহজ যে মোবাইল থেকেও ওয়েবসাইট তৈরি করা যাবে। চমকে দেওয়ার মতো কোনো ফিচার না থাকলেও, সিম্পল সাইট মূলত সাধারণের মধ্যেই একটি অসাধারণ ওয়েবসাইট বিল্ডার।

সিম্পল সাইট এর প্রধান আকর্ষণ হচ্ছে এর মোবাইল এডিটর, যার মাধ্যমে মোবাইল থেকেই সম্পূর্ণ ওয়েবসাইট ডিজাইন সম্ভব। এছাড়াও ওয়েবসাইট ডিজাইনের শুরুতে সরাসরি এডিটরে প্রবেশ না করিয়ে একটি ট্যুর দেওয়া হয় গাইড হিসেবে, যা সিম্পল সাইট এর ওয়েব বিল্ডার ব্যবহার করার কাজ অনেকটাই সহজ করে দেয়।

সিম্পল সাইট এর ফ্রি ওয়েবসাইটে সর্বোচ্চ ১৫টি পেজ এড করা যায়। এছাড়াও ওয়েবসাইট এর নিচে ছোট করে সিম্পল সাইট এর ব্র‍্যাডিং হিসেবে একটি ব্যানার দেখানো হয়। সিম্পল সাইট এর ফ্রি ডোমেইন simplesite.com দিয়ে শেষ হয়। এছাড়াও ফ্রি সিম্পল সাইট ওয়েবসাইটে ৫টি পর্যন্ত প্রোডাক্ট বিক্রির সুযোগ রয়েছে।

আপনার পছন্দের ফ্রি ওয়েবসাইট খোলার প্ল্যাটফর্ম কোনটি? আমাদের জানান কমেন্ট সেকশনে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,568 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.