গুগল ক্রোম ব্রাউজারে ডার্ক মোড চালু করার নিয়ম

ফেসবুক থেকে শুরু করে রেডিট পর্যন্ত, ইন্টারনেটের প্রায় প্রতিটি কোণায় ডার্ক মোড এর আনাগোনা। এটাই প্রমাণ করে যে ডার্ক মোড আসলেই অত্যন্ত ব্যবহারকারী বান্ধব। গুগল ক্রোম একটি জনপ্রিয় ইন্টারনেট ব্রাউজার। গুগল ক্রোমের অসাধারণ সব ফিচারের জন্য মোবাইল, কম্পিউটার সহ যেকোনো ডিভাইসে অধিকাংশ মানুষের ব্রাউজার হিসেবে প্রথম পছন্দ এটি। চলুন জেনে নেয়া যাক, বিভিন্ন ডিভাইসে কিভাবে গুগল ক্রোম এর ডার্ক মোড অন করবেন।

ডার্ক মোড কি?

ডার্ক মোড মুলত স্ক্রিনের কালার বদলে দেয় ও ব্যাকগ্রাউন্ডে ডার্ক করে দেয়। তবে ক্রোম এর ডার্ক মোড অন করে দিলেই সকল ওয়েবসাইট এর থিম পরিবর্তন হয়ে ডার্ক মোডে রুপান্তরিত হয় না। এই ব্যাপারটি নির্ভর করে ভিজিট করা ওয়েবসাইটে ইতিমধ্যেই ডার্ক মোড আছে কিনা, তার উপর।

আপনি যে ওয়েবসাইট ভিজিট করছেন, সেটিতে যদি ডার্ক মোড ইন্ট্রিগ্রেটেড থাকে, সেক্ষেত্রে গুগল ক্রোম ব্রাউজার আলাদা করে ডার্ক মোড এপ্লাই করবে না। আবার ক্রোম এক্সটেনশন বা ক্রোম থিম ব্যবহার করে সকল ওয়েবসাইটেই ডার্ক মোড ব্যবহার করা সম্ভব।

ডার্ক মোড কেন ব্যবহার করবেন

দীর্ঘ সময় ধরে উজ্জ্বল স্ক্রিনের দিকে তাকিয়ে তাকা চোখের জন্য ক্ষতিকর। উজ্জ্বল স্ক্রিনের দিকে বেশিক্ষণ তাকিয়ে তাকার ফলে চোখ ক্লান্তি অনুভব করে যার ফলে উজ্জ্বল বা ব্রাইট স্ক্রিনের দিকে বেশিক্ষণ তাকিয়ে থাকা সম্ভব হয় না।

আবার স্ক্রিনের মধ্যে থেকে আসা নীল আলোর কারণে চোখের ক্ষতি হতে পারে এবং তা ঘুমের প্যাটার্ন পর্যন্ত নষ্ট করতে পারে বলে শোনা যায়। ডার্ক মোড ব্যবহার করার ফলে স্ক্রিনে ফোকাস করা বা টেক্সট পড়ার মত কাজ চোখের জন্য সহজ হয়। চোখে দেখতে সহনীয় হওয়ার পাশাপাশি ডার্ক মোড আরো কিছু ভালো দিক রয়েছে।

ডার্ক মোড অন থাকলে মোবাইল বা কম্পিউটারের স্ক্রিনের দিকে দীর্ঘ সময় তাকিয়ে থাকলেও তেমন একটা অস্বস্তি লাগে না। এছাড়াও ডার্ক মোডে যেকোনো টেক্সট বা লেখা পড়তে অনেক সুবিধা হয়৷ আবার ডার্ক মোড অন করে রাখলে অনেক ডিভাইসে ব্যাটারি লাইফের উন্নতিও দেখতে পাওয়া যায়। বিশেষ করে ওলেড স্ক্রিনের ক্ষেত্রে ডার্ক মোড এনার্জি সেভিংয়ে ব্যাপক ভূমিকা রাখে।

অ্যান্ড্রয়েড ফোনে গুগল ক্রোম ডার্ক মোড চালু করার নিয়ম

প্রথমে এটি নিশ্চিত করুন যে আপনার ফোনে থাকা গুগল ক্রোম অ্যাপটি আপডেটেড কিনা। গুগল ক্রোম আপডেটেড না হলে, প্লে স্টোরে গিয়ে অ্যাপটি আপডেট করে নিন। এরপর গুগল ক্রোম এর ডার্ক মোড চালু করতেঃ

  • Google Chrome অ্যাপে প্রবেশ করুন
  • স্ক্রিনের ডানদিকের উপরের কর্নারে থাকা থ্রি ডট বাটন চাপুন
  • এরপর ‘Settings’ চাপুন
  • কিছুটা নিছে স্ক্রল করে ‘Themes’ চাপুন

এরপর System Default, Light, Dark নামের তিনটি অপশন পাবেন। এর মধ্যে System Default সিলেক্ট করলে আপনার ফোনের সেট করা ডার্ক মোডের সাথে ক্রোমের ডার্ক মোড চালু ও বন্ধ হবে। আবার Light ও Dark অপশন সিলেক্ট করে যথাক্রমে সাধারণ থিম ও ডার্ক মোড ব্যবহার করতে পারবেন।

👉 ফেসবুক ডার্ক মোড চালু করার নিয়ম

আইফোনে গুগল ক্রোম ডার্ক মোড চালু করার নিয়ম

আইওএস চালিত আইফোনে গুগল ক্রোম অ্যাপে আলাদাভাবে ডার্ক মোড চালু করার ফিচার নেই। আইফোনের মূল সেটিংস থেকে ডার্কমোড অন করে দিলে স্বয়ংক্রিয়ভাবেই গুগল ক্রোম এর ডার্ক মোড অন হয়ে যায়।

আইফোন এর ডার্ক মোড চালু করতে ফোনের ‘Settings’ অ্যাপ এ প্রবেশ করে নিচের দিকে স্ক্রল করে ‘Display & Brightness’ সেকশনে প্রবেশ করুন। এরপর Appearance এর নিচে থাকা ‘Dark’ সিলেক্ট করলেই ডার্ক মোড অন হয়ে যাবে। এভাবে ফোনের ডার্ক মোড চালু করলেই গুগল ক্রোম এর ডার্ক মোড ও চালু হয়ে যাবে।

উইন্ডোজ কম্পিউটারে গুগল ক্রোম ডার্ক মোড চালু করার নিয়ম

আইফোনের মত উইন্ডোজ কম্পিউটারেও গুগল ক্রোম ব্রাউজারে ডার্ক মোড সরাসরি আলাদাভাবে চালু করার কোনো অপশন নেই। তবে উইন্ডোজ এর ডার্ক মোড অন করে দিলে গুগল ক্রোম ব্রাউজার এ অটোমেটিক ডার্ক মোড চালু হয়ে যায়। উইন্ডোজ কম্পিউটারে গুগল ক্রোম ব্রাউজার এর ডার্ক মোড চালু করতেঃ

  • উইডোজ কি চেপে স্টার্ট মেন্যু ওপেন করুন
  • গিয়ার আইকনে ক্লিক করে সেটিংসে প্রবেশ করুন
  • এরপর ‘Personalization’ এ ক্লিক করুন
  • ‘Colors’ এ ক্লিক করুন
  • ‘Choose your color’ লেখার নিচে থাকা ড্রপ ডাউনে ক্লিক করে ‘Dark’ এ ক্লিক করুন
গুগল ক্রোম ব্রাউজারে ডার্ক মোড চালু করার নিয়ম

Dark এ ক্লিক করার গুগল ক্রোমসহ সকল সাপোর্টেড অ্যাপের জন্য ডার্ক মোড চালু হয়ে যাবে। উল্লেখ্য যে, উইন্ডোজ ১০ এর আগের উইন্ডোজ ভার্সনগুলোতে ডার্ক মোড নেই। যার ফলে উইন্ডোজ ১০ বা ১১ চালিত কম্পিউটার ছাড়া বাকিগুলোতে গুগল ক্রোম বা অন্য কোনো অ্যাপেই এভাবে ডার্ক মোড চালু করার ফিচার নেই।

আরো জানুনঃ ফেসবুক মেসেঞ্জারে ডার্ক মোড চালু করার উপায়

ম্যাক এ গুগল ক্রোম ডার্ক মোড চালু করার নিয়ম

ম্যাক অপারেটিং সিস্টেম চালিত কম্পিউটার, ম্যাকবুক কিংবা আইম্যাক এর গুগল ক্রোম ব্রাউজারে সরাসরি ডার্ক মোড চালু করার কোনো অপশন নেই। উইডোজ কম্পিউটার ও আইফোনের মতো, ম্যাক এর ক্ষেত্রেও সিস্টেম ডার্ক মোড চালু করলেই গুগল ক্রোম এর ডার্ক মোড চালু হয়ে যাবে।

উল্লেখ্য যে আপনার ম্যাক যদি ম্যাক ওএস মোহাভি বা তার পরের ভার্সন দ্বারা চালিত হয়, তবেই শুধুমাত্র এই ফিচারটি ব্যবহার করা যাবে। ম্যাক এ গুগল ক্রোম ব্রাউজারে ডার্ক মোড চালু করতেঃ

  • স্ক্রিনের টপ লেফট-হ্যান্ড কর্নারে থাকা অ্যাপল আইকনে ক্লুক করুন
  • ‘System Preferences’ এ ক্লিক করুন
  • এরপর ‘General’ অপশনে ক্লিক করুন

এরপর আপনার স্ক্রিনের লুক পরিবর্তন করতে Light ও Dark এই দুইটি অপশন দেওয়া হবে। এর সাথে আরো দেখতে পাবেন Auto নামের একটি অপশন। এই অপশনটি সিলেক্ট করলে সময়ের উপর নির্ভর করে ডার্ক মোড ও লাইট মোড চালু কিংবা বন্ধ হবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,813 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.