জুম অ্যাপ ব্যবহারের নিয়ম

জুম অ্যাপ এর নাম শুনেনি, ডিজিটাল দুনিয়ায় এমন মানুষ হয়ত খুঁজেই পাওয়া যাবেনা। অনলাইন অডিও ও ভিডিও কনফারেন্সিং সফটওয়্যার হিসেবে জুম অ্যাপ এর জুড়ি নেই। চলুন জেনে নেয়া যাক, জুম অ্যাপ কি, জুম একাউন্ট খোলার নিয়ম, জুম অ্যাপ ব্যবহারের নিয়ম, জুম মিটিং হোস্ট বা তৈরি করার নিয়ম, জুম মিটিং শিডিউল করার নিয়ম সম্পর্কে বিস্তারিত। এছাড়া কীভাবে একটি জুম মিটিং এ জয়েন করা যায় তাও আমরা দেখব।

জুম অ্যাপ কি

২০২১ সালে এসে জুম কি, সেটা হয়তো কাউকে বলে দেওয়াটা নিস্প্রয়োজন। কোভিড-১৯ ভাইরাসের কারণে মহামারীর সময়ে অনলাইন মিটিং হয়ে যায় অফিসিয়াল সকল কাজের জন্য সাক্ষাতের নতুন স্থান। বিজনেস মিটিং থেকে শুরু করে স্কুলের ক্লাস পর্যন্ত, সবকিছুই করোনা মহামারীর মধ্যেই সম্ভব হয়েছে জুম অ্যাপ এর কারণে। এছাড়া অন্যান্য ভিডিও কনফারেন্সিং সেবা যেমন গুগল মিট ও এ ব্যাপারে ভাল ভূমিকা রেখেছে।

তবুও যারা জানেন না, তাদের জন্য বলি কী এই জুম অ্যাপ। জুম হলো একটি ক্লাউড-ভিত্তিক ভিডিও কমিউনিকেশন অ্যাপ যার মাধ্যমে ভার্চুয়াল ভিডিও ও অডিও কনফারেন্স, ওয়েবিনার, লাইভ চ্যাট, স্ক্রিন-শেয়ারিং, ইত্যাদি কোলাবোরেটিভ ফিচার ব্যবহার করা যায়।

জুম মিটিং এ অংশগ্রহণ করতে জুম একাউন্ট এর পর্যন্ত প্রয়োজন হয়না। এছাড়াও জুম অ্যাপ, অ্যান্ড্রয়েড, আইওএস, উইন্ডোজ, লিনাক্স, ম্যাক সহ প্রায় সকল জনপ্রিয় প্ল্যাটফর্মে ব্যবহার করা যায়। এর মানে হলো যেকেউ যেকোনো ডিভাইস থেকে চলমান জুম মিটিংয়ে যুক্ত হতে পারে।

জুম এর প্রধান ফিচারসমুহ

জুম অ্যাপ ব্যবহারের নিয়ম বিস্তারিত

জুম ব্যবহার এর নিয়ম জানার আগে চলুন জেনে নেয়া যাক জুম এর প্রধান ফিচারসমুহ সম্পর্কে। জুম এর প্রধান ফিচারসমুহ হলোঃ

  • এইচডি ভিডিও চ্যাট এবং কনফারেন্স
  • অডিও কনফারেন্সিং (ভয়েস ওভার ইন্টারনেট ব্যবহার করে)
  • ইনস্ট্যান্ট মেসেজিং
  • ভিডিও কলের জন্য ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ড
  • স্ক্রিন শেয়ারিং ও অন্যান্য কোলাবোরেটিভ ফিচার
  • ভিডিও ওয়েবিনার হোস্টিং

জুম কি ফ্রি?

হ্যাঁ, জুম এর ফ্রি একাউন্ট ব্যবহার করে প্রায় সকল বেসিক কাজ সাড়া সম্ভব। তবে যারা বেসিক এর বাইরে আরো ফিচার এর খোঁজ করেন, তাদের জন্য জুম রেখেছে তিনটি প্রধান পেইড প্ল্যান। বাংলাদেশ থেকে ক্রেডিট কার্ড এর মাধ্যমে এসব প্ল্যান কেনা যাবে। এছাড়াও এডিশনাল জুম এড-অন প্ল্যান ও অফার করে জুম।

zoom free vs paid plans

জুম অ্যাপ ডাউনলোড এবং জুম অ্যাপ ব্যবহারের নিয়ম

আগেই বলেছি যে জুম অ্যাপ ব্যবহার করা যাবে সকল প্ল্যাটফর্মেই। অ্যান্ড্রয়েড, আইওএস, উইন্ডোজ, ম্যাকসহ প্রায় যেকোনো অপারেটিং সিস্টেম চালিত ডিভাইসে জুম ব্যবহার করা যাবে।

জুম একাউন্ট খোলার নিয়ম

আপনি যদি জুম মিটিং তৈরি বা হোস্ট করতে চান, সেক্ষেত্রে অবশ্যই জুম একাউন্ট এর দরকার পড়বে। তবে অন্যের তৈরি বা হোস্ট করা জুম মিটিংয়ে যুক্ত হতে একাউন্ট লাগেনা। তবুও একাউন্ট খুলে ব্যবহার করাটাই উত্তম। চলুন জেনে নেয়া যাক কম্পিউটার ও মোবাইল অ্যাপ, উভয় প্ল্যাটফর্মেই জুম একাউন্ট খোলার নিয়ম।

ব্রাউজার বা কম্পিউটার থেকে

কম্পিউটার থেকে ব্রাউজার ব্যবহার করে জুম একাউন্ট খুলতে প্রথমে জুম সাইন-আপ পেজে প্রবেশ করুন। আপনার জন্মতারিখ সিলেক্ট করুন। উল্লেখ্য যে আপনার বয়স ১৬ বা তার কম হলে জুম একাউন্ট খুলতে পারবেন না। সেক্ষেত্রে পরিবারের অন্য কাউকে আপনার হয়ে একাউন্ট খোলার পরামর্শ থাকবে।

এরপর আপনাকে ইমেইল এড্রেস লিখতে বলা হবে। প্রদর্শিত বক্সে ইমেইল এড্রেস লিখে Sign Up এ ক্লিক করে ইমেইল দিয়ে জুম একাউন্ট খুলতে পারবেন। 

আপনি যদি ইমেইল লিখে Sign Up বাটনে ক্লিক করে থাকেন, সেক্ষেত্রে আপনার কাছে জুম আইডি এক্টিভেশন মেইল যাবে। ইমেইলে থাকা “Activate Account” বাটনে ক্লিক করলেই পরবর্তী ধাপে চলে আসবেন।

এরপর আপনাকে জিজ্ঞেস করা হবে আপনি কি কোনো স্কুলের জন্য একাউন্ট খুলছেন কিনা। উত্তর “না” হলে “NO” বাটনে ক্লিক করে Continue তে ক্লিক করুন। 

এরপর আপনার জুম একাউন্ট এর জন্য আপনার ফার্স্ট নেম (অর্থাৎ পুরো নামের প্রথম অংশ), লাস্ট নেম(অর্থাৎ পুরো নামের বাকী অংশ) ও পাসওয়ার্ড দিতে বলা হবে। ফার্স্ট নেম, লাস্ট নেম ও পাসওয়ার্ড লিখে জুম একাউন্ট খোলা সম্পন্ন করুন। আপনাকে এরপর জুম অ্যাপ এর জন্য অন্যদেরকে পরামর্শ দিতে বলা হবে, চাইলে সেটি স্কিপ করতে পারেন।

এরপর আপনাকে একটি পারসোনাল মিটিং লিংক দেয়া হবে এবং “Start Meeting Now” এ ক্লিক করে টেস্ট মিটিং স্টার্ট করতে পারবেন।

এছাড়াও সাইন -আপ পেজে থাকা Sign in with SSO / Google / Facebook এর মধ্যে যেকোনো একটি ব্যবহার করেও সরাসরি লগিন করতে পারেন।

মোবাইল অ্যাপ ব্যবহার করে জুম একাউন্ট খোলার নিয়ম

মোবাইল অ্যাপ ব্যবহার করেও কম্পিউটারের মত প্রায় একই নিয়মে জুম একাউন্ট খোলা যাবে। প্রথমেই অ্যাপ স্টোর বা প্লে স্টোর থেকে জুম মোবাইল অ্যাপ ডাউনলোড করে নিন। এরপর জুম অ্যাপ ওপেন করলে এমন ইন্টারফেস দেখতে পাবেন। 

নতুন জুম একাউন্ট খুলতে “Sign Up” চাপুন। এরপর আপনার ইমেইল, ফার্স্ট নেম ও লাস্ট নেম চাওয়া হবে সেগুলো প্রদান করুন।

টার্মস এর সাথে এগ্রি করে সাইন আপের পর আপনার ইমেইলে আসা মেইলে থাকা একটিভেশন বাটনে ক্লিক করলে ব্রাউজারে একটি লিংক খুলে যাবে। এরপর আপনাকে নাম, পাসওয়ার্ড কনফার্ম করতে বলা হবে।  নাম ও পাসওয়ার্ড লিখে Continue চাপুন।

এরপর একইভাবে কম্পিউটারের মত ইনভাইট লিংক ও পারসোনাল জুম মিটিং লিংক দেওয়া হবে। ধাপগুলো একইভাবে সম্পন্ন করে জুম একাউন্ট তৈরির প্রক্রিয়া সম্পন্ন করুন।

জুম মিটিং হোস্ট করার নিয়ম (অর্থাৎ জুম মিটিং তৈরি করার নিয়ম)

জুম অ্যাপ ইন্সটল করার পর আপনার যদি একটি জুম একাউন্ট থাকে, সেক্ষেত্রে খুব সহজেই হোস্ট করতে পারবেন জুম মিটিং। চলুন জেনে নেয়া যাক, কম্পিউটার ও মোবাইল অ্যাপ থেকে কিভাবে জুম মিটিং হোস্ট করবেন।

কম্পিউটার থেকে মিটিং তৈরির জন্য জুম অ্যাপ ব্যবহারের নিয়ম

প্রথমে জুম অ্যাপে প্রবেশ করুন। লগিন করা না থাকলে লগিন করুন। এরপর নতুন জুম মিটিং হোস্ট করতে বা তৈরী করতে “New meeting” বাটনে ক্লিক করুন। এরপর একটি ভিডিও উইন্ডো দেখানো হবে, যেখানে আপনার কম্পিউটারের স্পিকার ও মাইক্রোফোন ব্যবহারের পারমিশন চাওয়া হবে। এছাড়াও আপনি চাইলে ভিডিও বা মাইক, যেকোনো একটি বা উভয়ই অফ রাখতে পারবেন। করা যাবে স্ক্রিন শেয়ার ও।

জুম অ্যাপ ব্যবহারের নিয়ম

এখন মিটিং টপিক থেকে শুরু করে মিটিং পাসওয়ার্ড শেয়ার করা যাবে, এমন সব ফিচারযুক্ত স্ক্রিন দেখানো হবে। মিটিং আইডি ও পাসওয়ার্ড (যদি থাকে) অন্যদেরকে শেয়ার করলে তারাও মিটিংয়ে জয়েন করতে পারবেন এছাড়াও মিটিং লিংক শেয়ার করেও জুম মিটিংয়ে অন্যদের ইনভাইট করা যায়।

মোবাইল অ্যাপ থেকেমিটিং তৈরির জন্য জুম অ্যাপ ব্যবহারের নিয়ম

মোবাইলে জুম অ্যাপ ব্যবহার করে মিটিং হোস্ট করতে পারবেন খুব সহজেই। মোবাইলে অ্যাপ ব্যবহার করে নতুন মিটিং হোস্ট করতে অ্যাপে প্রবেশ করে লগিন করে  “New Meeting” বাটন চাপুন।

এরপর নতুন মিটিং এর সেটিংস সম্পর্কিত নিচে প্রদর্শিত ছবির ন্যায় স্ক্রিন দেখতে পাবেন। নতুন মিটিং শুরু করতে “Start a Meeting” এ ক্লিক করুন।

এরপর আপনার জুম মিটিং শুরু হয়ে যাবে এবং মিটিং সম্পর্কিত বিভিন্ন সেটিংস স্ক্রিনে দেখতে পাবেন। “Participants” এ ক্লিক করে “Invite” বাটন চেপে অন্যদের লিংকের মাধ্যমে আপনার জুম মিটিংয়ে ইনভাইট করতে পারবেন।

জুম মিটিং শিডিউল করার নিয়ম

আপনি চাইলে আগে থেকেও জুম মিটিং শিডিউল করে রাখতে পারবেন। এতে করে নির্দিষ্ট সময়ে যেকোনো মিটিং ঠিক করে রাখা যায়। মোবাইল ও কম্পিউটার উভয় ক্ষেত্রেই একই নিয়মে জুম মিটিং শিডিউল করা যাবে। 

zoom meeting schedule

জুম মিটিং শিডিউল করতে জুম অ্যাপে প্রবেশ করে “Schedule” এ ক্লিক করুন। এরপর আপনাকে মিটিং সংক্রান্ত বিভিন্ন সেটিংস, যেমনঃ মিটিং টপিক, সময়, পাসওয়ার্ড, ইত্যাদি দেখানো হবে। দরকারী সেটিংস সম্পন্ন করে “Save” বাটন চাপলেই মিটিং শিডিউল হয়ে যাবে। সাধারণ মিটিংয়ের মত শিডিউল করা মিটিং এর লিংক শেয়ার করা যাবে।

জুম মিটিং এ জয়েন করার নিয়ম

জুম মিটিং এ জয়েন করা খুব সহজ। আপনি যদি অন্যের হোস্ট করা জুম মিটিংয়ে যোগদান করতে চান সেক্ষেত্রে সেই মিটিং এর লিংক অথবা মিটিং আইডি আপনার কাছে থাকতে হবে। এছাড়া জুম অ্যাপ আপনার কম্পিউটার অথবা মোবাইলে ইনস্টল করা থাকতে হবে। কাঙ্ক্ষিত মিটিং এর লিংক পেলে সেই লিংক আপনার ব্রাউজারে ভিজিট করুন। তখন ব্রাউজার স্বয়ংক্রিয়ভাবে আপনার জুম অ্যাপ ওপেন করতে বলবে।

জুম অ্যাপ ওপেন করুন। মিটিং এ যদি কোনো ম্যানুয়াল পাসওয়ার্ড দরকার হয় তাহলে এখানে সেই পাসওয়ার্ড চাওয়া হবে। সেক্ষেত্রে মিটিং যিনি আয়োজন করেছেন তার কাছ থেকে পাসওয়ার্ড চেয়ে এনে তা প্রবেশ করালে আপনি জুম মিটিং এ জয়েন করতে পারবেন। যদি কোনো পাসওয়ার্ড সেট করা না থাকে, তাহলে মিটিং লিংক এর মাধ্যমে জুম অ্যাপে প্রবেশ করে জয়েন বাটনে চেপে আপনি সেই মিটিংয়ে অংশগ্রহণ করতে পারবেন। একই স্ক্রিন থেকে আপনি আপনার ভিডিও এবং অডিও বন্ধ করে মিটিং এ যুক্ত হতে পারেন।

এছাড়া আপনার কাছে যদি মিটিং আইডি থাকে, তাহলে মিটিং লিংক ছাড়াই আপনি জুম মিটিং এ প্রবেশ করতে পারবেন। জুম অ্যাপ ওপেন করে জয়েন মিটিং অপশন ক্লিক করুন। মিটিং আইডি দেয়ার বক্স দেখতে পাবেন। সেখানে মিটিং আইডি লিখে তার নিচের বক্সে আপনার নাম দিন। এরপর জয়েন বাটন ক্লিক করে মিটিং এ জয়েন করুন। এখানে ক্লিক করে আরও বিস্তারিত জানতে পারেন।

👉 জুম নাকি গুগল মিট? কোনটি বেশি সুবিধাজনক?

জুম অ্যাপ এর বিকল্প

জুম একমাত্র ভিডিও কনফারেন্সিং সফটওয়্যার, এমন কিন্তু না। গুগল মিট সহ আরো অসংখ্য ভিডিও কনফারেন্সিং অ্যাপ রয়েছে। জুম এর সেরা বিকল্প ভিডিও কনফারেন্সিং সফটওয়্যার ও অ্যাপসমুহ সম্পর্কে জেনে নিন

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,409 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

4 comments

    • আরাফাত বিন সুলতান Reply

      আপনার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। অনুগ্রহ করে আমাদের সাথেই থাকুন!

  1. Sneha Aktar Tachun Reply

    Onek Valo laglo ….ER maddhome zoom app somporke details a sob Kichu jante parlam

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.