ফেসবুক পেজ খোলার নিয়ম

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক এর প্রধান ও জনপ্রিয় একটি ফিচার হলো পেজ। ফেসবুক পেজ কিভাবে খুলবো – এটি যদি হয়ে থাকে আপনার প্রশ্ন তাহলে চলুন জেনে নিই ফেসবুক পেজ খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত।

ফেসবুক পেজ কি

ফেসবুক পেজকে অনেকটা ফেসবুক পাবলিক প্রোফাইল বলা যায়। মূলত ব্যবসা, সেলিব্রিটি ও সংস্থাগুলো তাদের ফেসবুক অ্যাকাউন্ট খোলার পরিবর্তে পেজ ব্যবহার করে থাকে। অনেক সময় ফেসবুক পেজকে ফেসবুক ফ্যান পেজ ও বলা হয়ে থাকে।

ফেসবুক আইডিতে যেমন বন্ধু এড করা যায়, ফেসবুক পেজে কিন্তু এমন করা যায়না। ফেসবুক পেজ কে লাইক বা ফলো করা যায়। মজার ব্যাপার হচ্ছে, ফেসবুক অ্যাকাউন্টে একটি নির্দিষ্ট সংখ্যা পর্যন্তই ফ্রেন্ড বা বন্ধু এড করা যায়। অন্যদিকে পেজ এর ক্ষেত্রে লাইক বা ফলো এর কোনো নির্দিষ্ট সীমা নেই।

ফেসবুজ পেজ কেনো খোলা হয়

ফেসবুকে সর্বোচ্চ ৫০০০ জনকে ফ্রেন্ড হিসেবে এড করা যায়। এরপর চাইলেও নতুন কাউকে ফ্রেন্ড হিসেবে যুক্ত করা যায়না। সেক্ষেত্রে একজনকে আনফ্রেন্ড করে অন্য কাউকে এড করতে হতে পারে। এই সমস্যার সমাধানই মূলত ফেসবুক পেজ।

ধরুন, সাকিব আল হাসান এর মত একজন স্পোর্টস সেলিব্রিটি কিংবা আয়মান সাদিকের মত একজন পাবলিক ফিগারের ভক্ত এবং পরিচিত মানুষের সংখ্যা অসংখ্য। আবার পেপসির মত কোম্পানির ক্ষেত্রে তাদের ফ্যানদের সকলকে ফেসবুক অ্যাকাউন্টের মাধ্যমে যুক্ত করা সম্ভবও নয়।

পেজ হলো মূলত ফেসবুক প্রোফাইলেরই মত, কিন্তু এটি সকলে দেখতে ও লাইক, ফলো করতে পারে। এর সুবিধা হলো যেকেউ চাইলেই নিজের ব্যক্তিগত প্রোফাইল আলাদা রেখে নিজের প্রতিষ্ঠান কিংবা নিজের নামে ফেসবুক পেজ খুলতে পারে। এইভাবে লিমিট ছাড়াই অসংখ্য মানুষের কাছে পৌঁছানো সহজ হয়।

তাহলে ফেসবুক প্রোফাইল, পেজ ও গ্রুপের মধ্যকার পার্থক্য কি দাঁড়ায়? প্রোফাইল হলো ব্যক্তিগত একাউন্ট যার মাধ্যমে আত্মীয় কিংবা পরিচিতদের সাথে যুক্ত থাকা যায়। পেজ হচ্ছে এমন একটি স্থান যেখানে আর্টিস্ট, পাবলিক ফিগার, ব্যবসা, ব্র্যান্ড, কিংবা অলাভজনক সংস্থা তাদের ভক্ত বা গ্রাহকদের সাথে সংযোগ স্থাপন করতে পারে। আবার ফেসবুক গ্রুপ হচ্ছে ফেসবুক ব্যবহারকারীদের নির্দিষ্ট বিষয়ের নীরিখে একছত্র হয়ে আলাপ করা ও মতামত জানানোর স্থান।

ফেসবুক পেজ খুলতে কি কি লাগে

ফেসবুক পেজ খুলতে প্রথমত প্রয়োজন হবে একটি ফেসবুক অ্যাকাউন্টের। আপনার যদি ফেসবুক অ্যাকাউন্ট না থাকে, সেক্ষেত্রে আগে জানুন ফেসবুক অ্যাকাউন্ট খোলার নিয়ম (ক্লিক করুন)। ফেসবুক একাউন্টের পাশাপাশি ফেসবুক পেজ খুলতে প্রয়োজন হবে একটি কম্পিউটার কিংবা স্মার্টফোনের। তাছাড়া আপনার ডিভাইসে ইন্টারনেট সংযোগ তো লাগবেই।

ফেসবুক পেজ খোলার নিয়ম

ফেসবুক পেজ তৈরী করা কিন্তু তেমন কঠিন কোনো কাজ নয়। যেকেউ খুব সহজেই কোনো ঝামেলা ছাড়াই ফেসবুক পেজ খুলতে পারে। চলুন জেনে নিই, ফেসবুক পেজ কিভাবে খুলতে হয়।

কম্পিউটারে ফেসবুক পেজ খোলার নিয়ম

  • ফেসবুক এ প্রবেশ করুন
  • আপনার ফেসবুক একাউন্ট এ সাইন ইন করা না থাকলে সাইন ইন করুন
  • এরপর বাম পাশের মেন্যু থেকে Pages এ ক্লিক করুন
  • Create New Page বাটনে ক্লিক করুন
  • এরপর এমন একটি পেজ দেখতে পাবেন
ফেসবুক পেজ খোলার নিয়ম
  • পেজ যে নামে খুলবেন সেটি Page name লেখা বক্সে লিখুন
  • Category বক্সে আপনার পেজ কী নিয়ে তা লিখে একটি ক্যাটাগরি সেট করুন
  • এরপর Description বক্সে পেজ সম্পর্কে কিছু লেখা চাইলেই যোগ করতে পারেন
  • Create Page বাটন চাপুন

উপরে উল্লিখিত পদ্ধতি সঠিকভাবে অনুসরণ করলে আপনার কাঙ্ক্ষিত ফেসবুক পেজ খুলে যাবে। 

কম্পিউটারের পাশাপাশি মোবাইলেও ফেসবুক পেজ খোলা যায়। মোবাইল থেকে ফেসবুক অ্যাপ এর মাধ্যমে খুব সহজেই ফেসবুক পেজ খোলা যায়।

মোবাইলে ফেসবুক পেজ খোলার নিয়মঃ

  • ফেসবুক অ্যাপে প্রবেশ করুন
  • ডানদিকে থাকা সর্বশেষ সেকশন অর্থাৎ হ্যামবার্গার আইকনযুক্ত মেন্যুতে প্রবেশ করুন
  • Pages অপশনটি খুঁজে বের করে প্রবেশ করুন
  • Create চাপুন
  • Get Started চাপুন
  • যে নামে পেজ খুলতে চান, সেটি Page Name বক্সে লিখুন ও Next চাপুন
  • পেজ এর ধরন অনুযায়ী একটি ক্যাটাগরি সিলেক্ট করে Next চাপুন
  • এরপর আপনি যদি কোনো ব্যবসার পেজ খুলেন, সেক্ষেত্রে ঠিকানা যোগ করুন ও Next চাপুন
  • ঠিকানা না থাকলে বা যোগ করতে চাইলে Skip চাপুন
  • এরপর আপনার ফেসবুক পেজের জন্য একটি প্রোফাইল পিকচার ও কভার ফটো চাওয়া হবে। কভার ফটো ও প্রোফাইল পিকচার সিলেক্ট করে Done চাপুন

উপরে উল্লিখিত পদ্ধতি সঠিকভাবে অনুসরণ করলে আপনার কাঙ্ক্ষিত ফেসবুক পেজ খুলে যাবে।

ফেসবুক পেজ কিভাবে খুলবো

ফেসবুক পেজের গুরুত্বপূর্ণ সেটিংস

ফেসবুক পেজ কিভাবে খুলতে হয়, তা তো জানলেন। এবার চলুন জানি ফেসবুক পেজের কিছু গুরুত্বপূর্ণ সেটিংস সম্পর্কে।

ইউজারনেম সেট করা

আপনার ফেসবুক পেজের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এর ইউজারনেম। ফেসবুক পেজের ইউজারনেম এর উপর ভিত্তি করে যে আপনার ফেসবুক পেজের লিংক কী হবে। যেমনঃ বাংলাটেক ফেসবুক পেজ এর ইউজারনেম হলো Banglatech24। ইউজারনেম Banglatech24 হওয়ায় বাংলাটেক এর ফেসবুক পেজের লিংক হলো https://www.facebook.com/Banglatech24

আপনার পেজের ইউজারনেম সেট করতে পেজে প্রবেশ করে পেজের নামের নিচে থাকা [email protected] লেখায় ক্লিক করুন। এরপর একটি ইউজারনেম সেট করতে পারবেন।

অন্যান্য সোশ্যাল মিডিয়া প্রোফাইল যুক্ত করা

আপনার যদি ফেসবুক পেজের পাশাপাশি অন্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে একাউন্ট থাকে, সেক্ষেত্রে সেগুলোও ফেসবুক পেজে যুক্ত করতে পারবেন। ফেসবুক পেজে সোশাল মিডিয়া একাউন্ট যুক্ত করতে প্রথমে পেজে প্রবেশ করুন। এরপর বামপাশের মেন্যু থেকে Edit Page Info তে ক্লিক করুন। এরপর স্ক্রল করে একদম নিচের দিকে গিয়ে সোশ্যাল মিডিয়া প্রোফাইল যুক্ত করার অপশন পাবেন।

 ঠিকানা ও মোবাইল নাম্বার যোগ করা

আপনার পেজ যদি কোনো ব্যবসার জন্য তৈরী হয়ে থাকে, সেক্ষেত্রে বিশ্বাস ও ভরসা অর্জনে আপনার ফেসবুক পেজে অবশ্যই ফোন নাম্বার যোগ করুন। ফেসবুক পেজে ঠিকানা যোগ করার ফলে আপনার ব্যবসার ঠিকানা খুব সহজেই জেনে যাবেন গ্রাহকগণ। আবার ফোন নাম্বার এর সাহায্যে যেকোনো জিজ্ঞাসা কিংবা সমস্যার জন্য আপনার সাথেই সরাসরি যোগাযোগ করতে পারবেন একজন গ্রাহক।

ফেসবুক পেজে ঠিকানা ও মোবাইল নাম্বার যোগ করতে ফেসবুক পেজে প্রবেশ করে বামপাশের মেন্যু থেকে Edit Page Info তে ক্লিক করুন। এরপর কিছুটা স্ক্রল করেলেই ঠিকানা ও ফোন নাম্বার এড করার অপশন দেখতে পাবেন।

ডেসক্রিপশন যোগ করা

আপনার পেজ কি নিয়ে, তার সম্পর্কে একজন ফেসবুক ইউজারকে ধারণা প্রদানে ফেসবুক পেজের ডেসক্রিপশন প্রধান ভূমিকা পালন করে। আগেরবারের মতই পেজে প্রবেশ করে Edit Page Info তে গিয়ে আপনার পেজের সম্পর্কে সম্যক ধারণা প্রদানে সক্ষম, এমন একটি ডেসক্রিপশন লিখুন।

প্রোফাইল পিকচার ও কভার পিকচার

আপনার পেজে প্রবেশ করার পর যে বিষয়গুলো যে কারো নজরে প্রথমে পড়বে, সেগুলো হলো আপনার পেজের প্রোফাইল পিকচার ও কভার ফটো। তাই পেজে প্রবেশ করে ফেসবুক ইউজারগণ মুগ্ধ হতে বাধ্য এমন আকর্ষণীয় প্রোফাইল পিকচার ও কভার ফোটো সেট করুন।

এবার জানুনঃ ফেসবুক পেজ জনপ্রিয় করার উপায়

ফেসবুক পেজ থেকে আয় করার উপায়

ফেসবুক পেজ এ মনিটাইজেশন অর্জন করার মাধ্যমে ফেসবুক থেকে আয় করা সম্ভব। তবে ফেসবুক পেজ থেকে আয় করতে অবশ্যই আপনাকে কনটেন্ট তৈরি করতে হবে। ভিডিও আপলোড করে ইউটিউবের মত ফেসবুক থেকেও আয় করা যায়। ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল এর মাধ্যমে ব্লগিং করে ফেসবুক থেকে আয় করা সম্বব। এখানে ক্লিক করে জানুন ফেসবুক থেকে আয় করার ১১টি কার্যকর উপায়

ফেসবুক পেজ সম্পর্কে আপনার যেকোনো প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন নিচের কমেন্ট সেকশনে। যথাশীঘ্রই সম্ভব আমরা আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবো।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,570 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.