নতুন এন্ড্রয়েড ৭ নোগাট লঞ্চ করল গুগল

android n logo

এন্ড্রয়েডের নতুন ভার্সন লঞ্চ করল গুগল। এন্ড্রয়েড ৭ নোগাট নামের এই সংস্করণ শুরুতে গুগল নেক্সাস ডিভাইসের জন্য পাওয়া যাবে। এরপর তা অন্যান্য ডিভাইস নির্মাতারাও তাদের সুবিধামত সময়ে নিজেদের তৈরি ডিভাইসের জন্য সরবরাহ করবে। এন্ড্রয়েডের এই নতুন ভার্সনে থাকছে বেশ কিছু চমৎকার ফিচার। চলুন দেখে নিই সেগুলো কী কী।

 

১. উন্নত নোটিফিকেশন ব্যবস্থা

android n notification

এন্ড্রয়েড ৭ নোগাট ভার্সনে নোটিফিকেশন ব্যবস্থায় ব্যাপক উন্নয়ন এসেছে। এতে সরাসরি নোটিফিকেশন লিস্ট থেকেই ইমেইল, মেসেজ প্রভৃতির প্রিভিউ দেখা যাবে ও রিপ্লাই দেয়া যাবে। একটি নির্দিষ্ট অ্যাপের একাধিক নোটিফিকেশন আলাদাভাবে না দেখিয়ে গ্রুপ আকারে দেখানো হবে যাতে অন্যান্য অ্যাপের নোটিফিকেশনও দ্রুত দেখে নেয়া যায়। নোটিফিকেশন কার্ডের ওপর ডানে/বামে আঙুল নিয়ে নির্দিষ্ট কোনো অ্যাপের জন্য নোটিফিকেশন কন্ট্রোল করা যাবে।

 

২. নাইট মুড

রাতে এন্ড্রয়েড ডিভাইস ব্যবহার করার সময় স্ক্রিনের আলো যাতে চোখে না লাগে সেজন্য স্টক এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমেই যুক্ত হল নাইট মুড। কোনো কোনো ফোন নির্মাতা অবশ্য নিজেদের ডিভাইসের নাইট মুড ফিচার যুক্ত করে দিয়েছে আগে থেকেই, তবে এন্ড্রয়েড নোগাট ভার্সনে এটা বিল্ট-ইন রয়েছে।

 

৩. স্প্লিট স্ক্রিন

mw-splitscreen

এন্ড্রয়েড নোগাট অপারেটিং সিস্টেম স্মার্ট ডিভাইস ব্যবহারকারীদের জন্য সুবিধাজনক একটি ফিচার ‘স্প্লিট স্ক্রিন’ নিয়ে আসছে যার মাধ্যমে আপনি আপনার স্মার্টফোন বা ট্যাবলেটের একই স্ক্রিনে একাধিক অ্যাপ পাশাপাশি রেখে ব্যবহার করতে পারবেন। যদিও স্যামসাং ও এলজি ইতোমধ্যেই মাল্টিউইন্ডো ফিচার এনেছে, তবে এন্ড্রয়েড এন এই সুবিধাটি বিল্ট-ইন নিয়ে আসছে।

 

৪.  আইকন হাইড করা

এন্ড্রয়েড ফোনের স্ক্রিনের একেবারে উপরের দিকে বেশ কিছু আইকন দেখা যায়। যেমন, অ্যালার্ম ঘড়ির আইকন, ব্লুটুথ আইকন, ওয়াইফাই আইকন, ডেটা আইকন, নেটওয়ার্ক আইকন প্রভৃতি। আপনি চাইলে এখন এসব আইকন আলাদা আলাদাভাবে হাইড করে রাখতে পারবেন। এই ফিচারটি এন্ড্রয়েড ৬ মার্সম্যালোতেও ছিল, কিন্তু এন্ড্রয়েড ৭ নোগাট ভার্সনে আরও উন্নত করা হয়েছে।

 

৫. ডিপিআই স্কেলিং

dpi scaling zoom

স্টক এন্ড্রয়েড ফোনে এতদিন আপনি শুধু স্ক্রিনের লেখার সাইজ ছোট-বড় করতে পারতেন। কিন্তু স্ক্রিনের অন্যান্য বিষয়বস্তু যেমন আইকন, কার্ড প্রভৃতির সাইজ কমানো-বাড়ানো যেতনা। এন্ড্রয়েড নোগাট সংস্করণে আসছে ডিপিআই স্কেলিং যা অনেকটা জুম করার মত। এর মাধ্যমে আপনি আপনার ফোনের পুরো ইন্টারফেসের সাইজ অ্যাডজাস্ট করতে পারবেন।

 

৬. ইমার্জেনসি ইনফরমেশন

ফোন লকড থাকা অবস্থায় ইমার্জেনসি নাম্বারে কল করা যায়। এটা পুরনো ফিচার। এন্ড্রয়েড ৭ নোগাট ভার্সনে যুক্ত হচ্ছে নতুন আরেকটি অপশন যার নাম ‘ইমার্জেনসি ইনফরমেশন’। এতে আপনি আপনার নাম, ঠিকানা, রক্তের গ্রুপ, জন্মতারিখ প্রভৃতি লিখে রাখতে পারবেন যা ফোন লকড থাকা অবস্থায়ও দেখা যাবে। এতে করে জরুরী প্রয়োজনে আপনার ব্যাসিক তথ্য কাজে লেগে যেতে পারে।

 

৭. তথ্যবহুল সেটিংস মেন্যু

এন্ড্রয়েড নোগাট এর সেটিংস মেন্যু বেশ তথ্যবহুল। সেটিংসে প্রবেশ করলেই এটি নিজ থেকেই আপনাকে সেটিংস সাজেশন দেখাবে। যেমন, আপনি যদি ফোনের ওয়ালপেপার পরিবর্তন না করে থাকেন তাহলে সেটিংস ওপেন করলেই এটি আপনাকে ওয়ালপেপার পরিবর্তন করার সাজেশন দেখাবে। এছাড়া অন্যান্য সেটিংস আইটেম ওপেন না করেই এগুলো চালু আছে কিনা তা সেটিংস আইটেমের নামের নিচে লেখা থাকবে। যেমন ফোনের ব্লুটুথ সেটিংস ওপেন না করেই আপনি দেখতে পারবেন ব্লুটুথ চালু নাকি বন্ধ। সেটিং লিস্টে নামের নিচেই এটি লেখা থাকবে।

android n img333

এন্ড্রয়েড ৭ এন বা নোগাট আগের এন্ড্রয়েড ভার্সনগুলোর চেয়ে দ্রুত কাজ করবে ও অপেক্ষাকৃত বেশি বিদ্যুৎ সাশ্রয়ী হবে বলে আশা করছে গুগল। এন্ড্রয়েড নোগাট উন্নত ফাইল ভিত্তিক এনক্রিপশন, সেইফ বুট সিস্টেম ও উন্নততর আপডেট প্রক্রিয়া নিয়ে এসেছে। এই ভার্সন থেকে এন্ড্রয়েড আপডেট করার জন্য ফোন অনেকক্ষণ ধরে বন্ধ করে বসে থাকতে হবেনা, বরং ব্যাকগ্রাউন্ড আপডেট সুবিধা উপভোগ করা যাবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,980 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.