এলো উইন্ডোজ ১০ এর ফাইনাল ভার্সন

windows 10 pc img 54345

অবশেষে উইন্ডোজ ভক্তদের সেই বহুল প্রতীক্ষিত দিনটি এলো। আজ ২৯ জুলাই। আর এই দিনটি হচ্ছে উইন্ডোজ ১০ এর রিলিজ ডেট। দীর্ঘ ৯ মাসের পাবলিক বেটা টেস্টিং স্টেজ পার করে আজ থেকে উইন্ডোজ ১০ এর চূড়ান্ত সংস্করণ ডাউনলোডের জন্য উন্মুক্ত করে দিচ্ছে মাইক্রোসফট।

উইন্ডোজ ইনসাইডারগন, অর্থাৎ যারা উইন্ডোজ ১০ এর পরীক্ষামূলক ভার্সন ব্যবহার করছেন তারা এবং অন্য যাদের ব্যক্তিগত পিসিতে জেনুইন (এবং আপডেটেড) উইন্ডোজ ৭ ও ৮.১ ওএস রয়েছে তারা প্রথম দিনে উইন্ডোজ ১০ আপগ্রেড পাবেন। অন্যান্যরা আগস্টের ১ তারিখ থেকে অপারেটিং সিস্টেমটির আপগ্রেড পেতে শুরু করবেন।

আপনার যদি উইন্ডোজ ৭ বা উইন্ডোজ ৮.১ এর জেনুইন ভার্সন থেকে থাকে, তাহলে উইন্ডোজ ১০ মুক্তির দিন থেকে পরবর্তী ১ বছর পর্যন্ত আপনি সেটি বিনামূল্যে আপগ্রেড করে নতুন অপারেটিং সিস্টেমটি উপভোগ করতে পারবেন। আপনার উইন্ডোজ ৭ বা ৮.১ যদি আপডেট করা থাকে তাহলে সফটওয়্যার আপডেট চেক করে নতুন আপডেট সম্পর্কে জানতে পারবেন। আগে থেকে যদি আপগ্রেড রিজার্ভ করে রেখে থাকেন সেক্ষেত্রে ডেস্কটপে নোটিফিকেশন পাবেন।

উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামের সদস্যরা ইনসাইডার একাউন্টে লগইন করে রেখে উইন্ডোজ ১০ এর আপগ্রেড বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। আর আপনি যদি এটি কিনতে চান, তাহলে উইন্ডোজ ১০ হোম ভার্সনের দাম পড়বে ১১৯ ডলার এবং উইন্ডোজ ১০ প্রো ভার্সনের দাম হবে ১৯৯ ডলার।

সিস্টেম রিকোয়্যারমেন্ট

আপনার পিসিতে যদি ইতোমধ্যেই উইন্ডোজ ৭ চলে থাকে, তাহলে এটি উইন্ডোজ ১০ও চালাতে পারবে। উইন্ডোজ ১০ ব্যবহার করতে চাইলে আপনার কম্পিউটারে যে ন্যূনতম কাঠামো দরকার হবে তা হলোঃ কমপক্ষে ১গিগাহার্টজ প্রসেসর, ১জিবি র‍্যাম (৩২-বিট) অথবা ২জিবি র‍্যাম (৬৪-বিট), ১৬জিবি ডিস্ক স্পেস (৩২-বিট) বা ২০জিবি স্পেস (৬৪-বিট) এবং ডাইরেক্টএক্স ৯ কম্প্যাটিবল ভিডিও কার্ড ও ডাব্লিউডিডিএম ড্রাইভার।

উইন্ডোজ ১০ এর ফাইনাল ভার্সনের আইএসও ডাউনলোড করতে এই অফিশিয়াল লিংক ভিজিট করুন। ফ্রি উইন্ডোজ ১০ আপগ্রেড রিজার্ভ করার উপায় এবং উইন্ডোজ ১০ ডিভাইস কেনার প্রক্রিয়া জানতে মাইক্রোসফটের এই পেইজ দেখুন।

ফিচার

উইন্ডোজ ১০ ছোট আকৃতির স্টার্ট মেন্যু নিয়ে আসবে। তবে আপনি চাইলে একে বড় করেও নিতে পারবেন। থাকছে স্টার্ট বাটন, ইউনিভার্সাল অ্যাপ, ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট করটানা প্রভৃতি। উইন্ডোজ ১০ এ আসছে নতুন ইন্টারনেট ব্রাউজার ‘মাইক্রোসফট এজ’। ওএস’টির নতুন সব ফিচার সম্পর্কে জানতে আমাদের এই পোস্টটি দেখুন। শুধু তাই নয়, উইন্ডোজ ১০ থেকে বেশ কিছু পুরাতন উইন্ডোজ ফিচার বাদ যাচ্ছে- সেগুলো সম্পর্কে জানতে এই পোস্টটি দেখুন

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,421 other subscribers

Comments