উইন্ডোজ ১০ এর জন্য আপনার কম্পিউটার তৈরি তো?

By -

windows-10-logo-4535

উইন্ডোজ ১০ ইনস্টলের জন্য অপেক্ষা করছেন? অপারেটিং সিস্টেমটি আপনার পিসি’তে সেটআপ দিতে যাওয়ার আগে দেখে নিন কীভাবে এর জন্য প্রস্তুত হবেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,556 other subscribers

সিস্টেম রিকোয়্যারমেন্ট

আপনার পিসিতে যদি ইতোমধ্যেই উইন্ডোজ ৭ চলে থাকে, তাহলে এটি উইন্ডোজ ১০ও চালাতে পারবে। উইন্ডোজ ১০ ব্যবহার করতে চাইলে আপনার কম্পিউটারে যে ন্যূনতম কাঠামো দরকার হবে তা হলোঃ কমপক্ষে ১গিগাহার্টজ প্রসেসর, ১জিবি র‍্যাম (৩২-বিট) অথবা ২জিবি র‍্যাম (৬৪-বিট), ১৬জিবি ডিস্ক স্পেস (৩২-বিট) বা ২০জিবি স্পেস (৬৪-বিট) এবং ডাইরেক্টএক্স ৯ কম্প্যাটিবল ভিডিও কার্ড ও ডাব্লিউডিডিএম ড্রাইভার।

ডেটা ব্যাকআপ নিয়েছেন তো?

অপারেটিং সিস্টেম সেটআপ বা আপগ্রেড করার আগে আপনার কম্পিউটারের গুরুত্বপূর্ণ ডেটার ব্যাকআপ কপি রেখে দিন। অন্তত সিস্টেম ড্রাইভের ডেটাগুলো তো অন্যত্র রাখুন! অন্যথায় সেটআপ দেয়ার সময় স্বাভাবিক নিয়মে সিস্টেম (সি) ড্রাইভ ফরম্যাট দিলে সেসব ডেটা মুছে যাবে। সুতরাং সাবধান।

সিস্টেম ইমেজ ব্যাকআপ নিয়ে রাখুন

সিস্টেম ইমেজ হচ্ছে আপনার সিস্টেম ড্রাইভের একটি হুবুহু কপি। অর্থাৎ আপনার সিস্টেম ড্রাইভ (সাধারণত “সি” ড্রাইভ) এর যাবতীয় ফাইলের ব্যাকাপ। একটি সিস্টেম ইমেজ ব্যাকাপ তৈরি করে তা যেকোন সময় রিস্টোর করলে আপনি ব্যাকাপ তৈরির তারিখে ফিরে যাবেন। সুতরাং উইন্ডোজ ১০ ভালো না লাগলে কিংবা ইনস্টলের সময় কোনো সমস্যা হলে সিস্টেম ইমেজ রিস্টোর করে আবার সচল পিসি ফিরে পাবেন।

উইন্ডোজ সেভেনে কীভাবে তৈরি করবেন সিস্টেম ইমেজ?

খুব সহজ। নিচের ধাপগুলো অনুসরণ করুনঃ

  • Control panel
  • System and Security
  • Backup and Restore

বামপাশে উপরের দিক থেকে ক্লিক করুনঃ “Create a system Image”

এরপর আপনার পছন্দমত ব্যাকাপ লোকেশন বেছে নিন। ব্যাকাপ আইটেমে শুধু সিস্টেম সংশ্লিষ্ট ড্রাইভই সিলেক্ট করুন।

উইন্ডোজ এইটে কীভাবে তৈরি করবেন সিস্টেম ইমেজ?

নিচের ধাপগুলো অনুসরণ করুনঃ

  • Control panel
  • System and Security
  • File History

উইন্ডোর বামপাশে নিচের দিক থেকে ক্লিক করুনঃ “System Image Backup”

এরপর আপনার পছন্দমত ব্যাকাপ লোকেশন বেছে নিন। ব্যাকাপ আইটেমে শুধু সিস্টেম সংশ্লিষ্ট ড্রাইভই সিলেক্ট করুন।

ড্রাইভার আপডেট

পুরোনো অপারেটিং সিস্টেম থেকে নতুন ভার্সনে আপডেট করার আগে পিসির ড্রাইভার সফটওয়্যার আপডেট করে নিলে অনেক সময় অনাকাঙ্ক্ষিত কম্প্যাটিবিলিটি সমস্যা এড়ানো যায়। ড্রাইভারের সর্বশেষ আপডেট পেতে সংশ্লিষ্ট হার্ডওয়্যার নির্মাতার ওয়েবসাইট ভিজিট করুন।

★ টেলিটক অপরাজিতা প্যাকেজ সম্পর্কে সকল তথ্য

       
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply