ফেসবুক পেজেই চলবে ই-কমার্স সাইট!

facebook shop e-comerce

ধীরে ধীরে ইন্টারনেটের বিভিন্ন সার্ভিস নিজেদের সাইটে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক। কিছুদিন আগে কোম্পানিটি ফ্যানপেজে ইউটিউবের মত ভিডিও প্রদর্শনের সুবিধা চালু করেছে। গুগলের মত কিওয়ার্ড ভিত্তিক সার্চ এবং এরপর স্ট্যাটাস/পোস্ট আকারে সংবাদ প্রচার করার ফিচার ‘ইনস্ট্যান্ট আর্টিকেলস’ লঞ্চ করে কোম্পানিটি। এছাড়া মেসেজের মাধ্যমে অর্থ আদানপ্রদানেরও পরীক্ষানিরীক্ষা চালাচ্ছে ফেসবুক। আর এখন সাইটটি নজর দিচ্ছে ই-কমার্সের দিকে।

বর্তমান সময়ে জনপ্রিয় বিনিয়োগ খাত অনলাইন ভিত্তিক ব্যবসা-বাণিজ্য বা ‘ই-কমার্স’ দ্রুতই বিস্তার লাভ করছে। এক্ষেত্রে বিভিন্ন কোম্পানি নিজস্ব ওয়েবসাইট খুলে সেখানে পণ্যের ছবি, মূল্য প্রভৃতি তথ্য প্রদান করে এবং অনলাইনে কেনাকাটার ও হোম ডেলিভারির সুবিধা সরবরাহ করছে। সেই সুযোগটিই কাজে লাগাতে চায় ফেসবুক। বাড়তি কোনো ওয়েবসাইট না খুলে সরাসরি ফেসবুক ফ্যানপেজেই পণ্যের বর্ণনা ও কেনাকাটার যাবতীয় ব্যবস্থা দিতে চায় ফেসবুক। এক্ষেত্রে ফ্যানপেজের আলাদা ‘শপ’ সেকশনে ভিজিট করে বিভিন্ন পণ্য দেখে সেখান থেকেই ‘বাই’ বাটন প্রেস করে পণ্যটি কেনা যাবে।

বর্তমানে বাছাইকৃত কিছু ফ্যানপেজে ‘শপ’ সেকশনে এই ই-কমার্স ফিচার পরীক্ষা করছে ফেসবুক। এটি সফল হলে ভবিষ্যতে সবার জন্যই উন্মুক্ত করে দেয়া হবে সুবিধাটি। এতে করে ই-কমার্স উদ্যোক্তারা তাদের পণ্য বিক্রির আরও সহজ একটি পন্থা খুঁজে পাবেন বলে আশা করা যায়।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

Join 8,584 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *