রোবটের হাতে প্রাণ হারালেন মানব শ্রমিক

volkswagen-vw-logo-485x287

জার্মানির অটোমোবাইল নির্মাতা ভক্সওয়েগেনের শিল্প-কারখানায় ব্যবহৃত একটি রোবটের আঘাতে প্রাণ হারিয়েছেন একজন মানব কর্মী। ২১ বছর বয়সী এক টেকনিশিয়ান ঐ রোবটটি কাজের জন্য উপযোগী করছিলেন। এক সময় রোবটটি চালু হয়ে যায় এবং হাতের কাছে থাকা মানুষটিকে একটি ধাতব পাতের সাথে সজোরে আছাড় দেয়। এতে কর্মীটি তার বুকে মারাত্নকভাবে আঘাতপ্রাপ্ত হয়ে মারা যান।

কিন্তু উক্ত দুর্ঘটনায় প্রাথমিকভাবে রোবটের কোনো দোষ দিতে নারাজ ভক্সওয়েগেন কর্তৃপক্ষ। তারা একে মানব-ত্রুটি হিসেবেই দেখছেন। কোম্পানিটি বলছে, এ ধরণের শক্তিশালী ও অপেক্ষাকৃত পুরাতন মডেলের রোবট নিরাপত্তা খাঁচা বা বলয়ের মধ্যে আবদ্ধ রেখে কাজ করানো হয়। কিন্তু দুর্ঘটনায় প্রাণ হারানো ব্যক্তি রোবটের পাশে গিয়ে কাজ করছিলেন।

গত সোমবার এই দুর্ঘটনা ঘটে। অন্য একটি কোম্পানির নিকট থেকে গাড়ি নির্মাতা কোম্পানি ভক্সওয়েগেন রোবটি কিনেছে। রোবটটির নির্মাতা কোম্পানি থেকেই একজন টেকনিশিয়ান ভক্সওয়েগেনের কারখানায় এসে সেটি স্থাপন করে দিচ্ছিলেন। কিন্তু হঠাত রোবটটি সেই টেকনিশিয়ানকে ধরে ফেলে এবং তুলে আছাড় দেয়। এতে মারাত্নকভাবে আহত হয়ে ব্যক্তিটি মারা যান। এ ব্যাপারে স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনীর তদন্ত শুরু হয়েছে।

রোবটের নিয়ন্ত্রণ হারিয়ে তা থেকে ক্ষতির আশংকা অনেকে আগে থেকেই চলে আসছে। এই দুর্ঘটনা কি সেই শংকা আরও বৃদ্ধি করবে?

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,594 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.