ইয়ারফোনের মধ্যে ক্যামেরা দিচ্ছে অ্যাপল? (ইনফ্রারেড ভিত্তিক)

অ্যাপলের ব্লুটুথ ইয়ারফোন এয়ারপডস এর জনপ্রিয়তার কথা কে না জানে! হালকা-পাতলা গঠন এবং ভাল শব্দের মানের জন্য এর পরিচিতি পুরো প্রযুক্তিবিশ্ব জুড়ে। অ্যাপল প্রথমে বাজারে এনেছিল এয়ারপডসের ব্যাসিক ভার্সন। এরপর কোম্পানিটি নিয়ে আসে এয়ারপডস প্রো। এর মধ্যে শুরু থেকেই অনেকগুলো সেন্সর প্রদান করে আসছে অ্যাপল। 

এবার খবর বেরিয়েছে এয়ারপডসে ভবিষ্যতে ক্যামেরা যুক্ত হতে যাচ্ছে! তবে শুরুতেই জানিয়ে নিচ্ছি, প্রকাশিত সূত্র অনুযায়ী এই ক্যামেরাগুলো ইনফ্রারেড ক্যামেরা হতে পারে।

স্বনামধন্য অ্যাপল তথ্য বিশ্লেষক মিং-চি কুয়ো এর মতে এয়ারপডসে ইনফ্রারেড (আইআর) ক্যামেরা যুক্ত করতে যাচ্ছে অ্যাপল। এই ক্যামেরাগুলো মোবাইলের সচরাচর সেলফি কিংবা রিয়ার ক্যামেরার মত হবেনা। অর্থাৎ ইয়ারফোনের মধ্যে দেয়া ক্যামেরাগুলো দিয়ে ছবি তোলা সম্ভব হবেনা। বরং সেগুলো আইফোনের ফেইস আইডি সেন্সরের মত ইনফ্রারেড ভিত্তিক হবে।

আইফোনের ফেস আইডি সেন্সরের মধ্যে আইআর ক্যামেরা আছে যেটা ব্যবহারকারীর মুখমণ্ডল স্ক্যান করে ফেইস ভেরিফিকেশন করে। এয়ারপডসের মধ্যে সে ধরনের সেন্সর থাকলে সেটা দিয়ে ঠিক কী কাজ করা হবে তা এখনও পরিষ্কার জানা যায়নি।

তবে ধারণা করা হচ্ছে, এই সেন্সর দিয়ে ব্যবহারকারীর আশেপাশের পরিবেশের ভার্চুয়াল থ্রিডি কাঠামো আমলে নিয়ে সে অনুযায়ী স্পেশাল অডিও ইফেক্ট প্রদান করবে এয়ারপডস। এছাড়া অ্যাপল ভিশন প্রো‘র সাথে আরও ভালভাবে কাজ করার জন্য হাতের গতিবিধি লক্ষ্য করতেও এই সেন্সর ব্যবহৃত হতে পারে।

apple airpods

২০২৬ সালের দিকে আইআর ক্যামেরাযুক্ত এসব এয়ারপডস বাজারে ছাড়তে পারে অ্যাপল। তবে শেষ পর্যন্ত এগুলো বাস্তব হয় কি না তা জানার জন্য আমাদের আরও কিছুদিন অপেক্ষা করতে হচ্ছে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,562 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *