স্পটিফাই এর সেরা কিছু ফিচার, টিপস এবং ট্রিকস

আপনি যদি নিয়মিত স্পটিফাই ব্যবহার করে থাকেন, তবে স্পটিফাই এর সেরা ফিচার ও টিপস ট্রিকস সম্পর্কে আপনার জানা থাকা উচিত। স্পটিফাই এর এসব ফিচার জানার মাধ্যমে এর অডিও স্ট্রিমিং সেবার সর্বোচ্চ সুবিধা উপভোগ করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক ১৫টি সেরা স্পটিফাই ফিচার, টিপস এন্ড ট্রিকস সম্পর্কে।

ডাটা সেভার

আপনার ইন্টারনেট সরবরাহ যদি লিমিটেড হয়ে থাকে, তবে স্পটিফাই এর “Data Saver” মোড ব্যবহার করা যেতে পারে। বিশেষ করে মোবাইল ডাটা ব্যবহারকারীদের এই ফিচার বেশ কাজে লাগবে। এই ফিচার চালু করে দিলে অডিও কোয়ালিটি Low তে সেট হয়ে যায় ও ক্যানভাস এর মত হাই-ডাটা কনজ্যুম করে এমন ফিচারগুলো বন্ধ হয়ে যায়। স্পটিফাই এর ডাটা সেভার ফিচার চালু করতেঃ

  • স্পটিফাই অ্যাপে প্রবেশ করুন
  • “Settings” আইকনে ট্যাপ করুন
  • Data Saver এর পাশে থাকা টোগল অন করে দিন

অডিও কোয়ালিটি

স্পটিফাই বিভিন্ন ধরনের অডিও কোয়ালিটি অপশন অফার করে থাকে। আপনার প্রয়োজন ও ডাটা অনুসারে অডিও কোয়ালিটি সিলেক্ট করতে পারেন। স্পটিফাই অডিও কোয়ালিটি সিলেক্ট করতেঃ

  • স্পটিফাই অ্যাপে প্রবেশ করুন
  • সেটিংস আইকনে ক্লিক করে স্পটিফাই সেটিংসে প্রবেশ করুন
  • Audio Quality অপশন সিলেক্ট করুন
  • পছন্দের অডিও সেটিংস বাছাই করুন

এক্সপ্লিসিট কনটেন্ট

লিরিক এর উপর নির্ভর করে কোনো কনটেন্ট এক্সপ্লিসিট মার্ক করা হবে কিনা সেটা বাছাই করা যায়। সেটিংসে প্রবেশ করে Explicit Content চালু বা বন্ধ করা যাবে। এক্সপ্লিসিট কনটেন্টে “E” ট্যাগ দেখতে পাবেন। স্পটিফাই লাইব্রেরির অনেক ট্র্যাক এক্সপ্লিসিট, তাই এটি বন্ধ রাখলে সেগুলো আপনার সামনে আসবে না।

ক্যাশ ডাটা

স্পটিফাই অ্যাপে অডিও শোনার ক্ষেত্রে প্রচুর ক্যাশ ডাটা তৈরী হয়, যা ডিভাইসের স্টোরেজ দখল করে। স্পটিফাই সেটিংসে প্রবেশ করে Storage সেকশন থেকে Cache ক্লিন করে ডিভাইসের স্টোরেজ খালি করতে পারেন।

ক্রসফেইড সেটিংস

একটি ট্র্যাক শেষ হওয়ার পর পরবর্তী ট্র্যাক হঠাৎ করে চলে এলে কেমন জানি অদ্ভুত লাগে, তাইনা? ব্যবহার করতে পারেন স্পটিফাই ক্রসফেইড সেটিংস। এটির মাধ্যমে অডিও ফাইলের শেষের কয়েক সেকেন্ড পরবর্তী ফাইলের সাথে সুন্দরভাবে ট্রানজিশ্লন প্রদান করে। সেটিংসে প্রবেশ করে Crossfade চালু করে ১ থেকে ১২ সেকেন্ড পর্যন্ত সেট করা যাবে।

স্পটিফাই ওয়েব

কম্পিউটারে স্পটিফাই ব্যবহার করতে চান, কিন্তু অ্যাপ ইন্সটল করতে চান না? কোনো সমস্যা নেই, ব্যবহার করুন স্পটিফাই ওয়েব অ্যাপ। যেকোনো ব্রাউজার থেকে open.spotify.com লিংকে প্রবেশ করে স্পটিফাই এর সকল সুবিধা উপভোগ করতে পারবেন।

স্পটিফাই এড মিউট করা

আপনি যদি স্পটিফাই এর ফ্রি প্ল্যান ইউজার হন, তবে অডিও শোনার মাঝে স্পটিফাই এর এড বেশ বিরক্তিকর মনে হতে পারে। ব্যবহার করতে পারেন SpotMute নামের একটি অ্যাপ, যা স্পটিফাই এডগুলোকে মিউট অর্থাৎ সাইলেন্ট করে দেয়। SpotiShush নামে একটি এক্সটেনশন ব্যবহার করে ব্রাউজারেও একই ফিচার ব্যবহার করা যাবে।

ডিলেটেড প্লেলিস্ট রিকভার করা

কোনো স্পটিফাই প্লেলিস্ট ভুলে ডিলেট করে দিলে চিন্তার কোনো কারণ নেই। স্পটিফাইতে লগিন করে Account Settings পেইজে প্রবেশ করে Recover Playlists অপশন সিলেক্ট করে ডিলেট করা প্লেলিস্ট রিকভার করতে পারবেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

কোলাবোরেটিভ প্লেলিস্ট

বন্ধুকে সাথে নিয়ে কোনো স্পটিফাই প্লেলিস্ট বানাতে চান? ট্রাই করতে পারেন Collaborative Playlists ফিচারটি। আপনার যেকোনো প্লেলিস্ট এর অপশন থেকে “Make Collaborative” অপশন সিলেক্ট করুন। এরপর বন্ধুকে প্লেলিস্ট এর লিংক পাঠান। প্লেলিস্টে লাইক দেওয়ার পর প্লেলিস্টে ট্র্যাক এড করা যাবে।

রেডিও স্টেশনস

কোনো ট্র্যাক, এলবাম বা প্লেলিস্ট পছন্দ হলে স্পটিফাই এর রেডিও স্টেশন ফিচারটি ব্যবহার করতে পারেন। কোনো ট্র্যাক, এলবাম বা প্লেলিস্ট এর অপশন সিলেক্ট করে “Go to song/album/playlist radio” অপশন সিলেক্ট করুন। এরপর উক্ত কনটেন্ট এর মতো একই ধরনের অন্যান্য কনটেন্ট এলগরিদম ব্যবহার করে স্পটিফাই আপনার সামনে উপস্থাপন করবে।

স্পটিফাই রিকমান্ডেশন

নতুন কিছু শুনতে চাইলে স্পটিফাই প্রদত্ত রিকমান্ডেশন ব্যবহার করতে পারেন। স্পটিফাই এর কিছু জেনারেটেড প্লেলিস্ট রয়েছে, যা নতুন কনটেন্টের সন্ধান দিতে পারে। এসব প্লেলিস্ট পারসোনালাইজড হওয়ায় শুধুমাত্র আপনার পছন্দ হতে পারে এমন ধরনের কনটেন্ট দেখতে পাবেন। এমন কিছু প্লেলিস্ট হলোঃ

  • Release Radar: আপনি যেসব আর্টিস্টকে ফলো করেন তাদের নতুন রিলিজ প্লেলিস্ট, যা প্রতি শুক্রবার আপডেট হয়
  • Discover Weekly: পছন্দের নতুন ফাইল খুঁজে বের করতে পারেন এই প্লেলিস্টে, যা প্রতি সোমবার আপডেট হয়
  • Daily Mixes: প্রতিদিন আপডেট হওয়া কিছু প্লেলিস্ট, যা আপনার ট্যাস্টের সাথে মিল রেখে সাজায়
  • On Repeat: যেসব অডিও আপনি সম্প্রতি বেশি শুনছেন, সেসব ফাইলের তালিকা
  • Repeat Rewind: আপনি আগে বেশি শুনতেন, এমন ফাইলের প্লেলিস্ট

শেয়ার করা

সাধারণভাবে কোনো অডিও শেয়ার করার পাশাপাশি ফেসবুক ও ইন্সটাগ্রামে স্টোরি হিসেবে এড করা যায়। শেয়ার অপশন সিলেক্ট করে পছন্দের প্ল্যাটফর্ম সিলেক্ট করে স্পটিফাই এর যেকোনো কনটেন্ট সিলেক্ট করা যাবে।

প্লেবেক কন্ট্রোলস

কম্পিউটারে স্পটিফাই অ্যাপ চলছে আর মোবাইল থেকে তা কন্ট্রোল করতে চান? স্পটিফাই এর প্লেবেক কন্ট্রোলস ফিচারের মাধ্যমে এই সুবিধা উপভোগ করা যাবে বেশ সহজে। সেক্ষেত্রে একটি ডিভাইসে অডিও চালু থাকা অবস্থায় অন্য ডিভাইস থেকে অ্যাপে প্রবেশ করে মিডিয়া কন্ট্রোল করা যাবে। আবার ডিভাইস আইকন সিলেক্ট করে কোন ডিভাইসে মিডিয়া আউটপুট চান, তা সিলেক্ট করতে পারবেন।

এডভান্সড সার্চ

স্পটিফাই এর সার্চ বক্স কিন্তু সাধারণ কোনো সার্চ ফিচার নয়। আপনার যদি যথেষ্ট ধারণা থাকে, তাহলে এই সার্চ ব্যবহার করে অসাধারণ সব কাজ করতে পারবেন। স্পটিফাই কিন্তু লিরিক দিয়ে অডিও সার্চ সাপোর্ট করে। পরেরবার থেকে কোনো ট্র্যাক এর নাম ভুলে গেলে লিরিক দিয়ে সার্চ করে উক্ত কনটেন্ট খুঁজে বের করতে পারবেন।

এছাড়া কিছু ট্যাগ এড করে আপনার স্পটিফাই সার্চকে অন্য লেভেলে নিয়ে যেতে পারেন। এমন কিছু সার্চ ট্যাগ ও তাদের ব্যবহার হলোঃ

  • year: — কোনো নির্দিষ্ট সালের অডিও খোঁজা
  • genre: — কোনো নির্দিষ্ট জেনার এর কনটেন্ট খোঁজা 
  • label: – নির্দিষ্ট লেবেল দ্বারা রিলিজ করা ট্র্যাক খোঁজা
  • isrc: — ISRC নাম্বার দ্বারা অডিও খোঁজা
  • upc: — UPC কোড দ্বারা কনটেন্ট খোঁজা
  • AND — একাধিক টার্ম এর সাহায্যে রেজাল্ট খোঁজা
  • NOT — কোনো নির্দিষ্ট টার্ম সার্চ থেকে বাদে দেওয়া
  • OR — যেকোনো একাধিক টার্ম এর রেজাল্ট খোঁজা 

অর্থাৎ ১৯৯০ সালের কোনো রক অডিও খুজতে আপনার সার্চ করতে হবে “year:1990 genre:rock <ট্র্যাকের নাম>” লিখে।

লোকাল লাইব্রেরি ইন্টিগ্রেশন

স্পটিফাই লাইব্রেরিতে সকল অডিও থাকেনা। বিশেষ করে বিভিন্ন রিমিক্স বা আগের বাংলা অডিও কনটেন্ট স্পটিফাই তে খুঁজে পাওয়া যায়না। সেক্ষেত্রে স্পটিফাইতে আপনার ডিভাইসে থাকা অডিও ফাইলগুলো এড করতে পারেন শোনার জন্য।

লোকাল মিউজিক লাইব্রেরি স্পটিফাই অ্যাপে ইন্টিগ্রেট করার ফিচার শুধুমাত্র স্পটিফাই মোবাইল অ্যাপে রয়েছে। স্পটিফাই অ্যাপ থেকে সেটিংসে প্রবেশ করে “Local Files” অপশনটি চালু করে দিন। এরপর স্পটিফাই অ্যাপের লাইব্রেরি সেকশনে Local Files নামে একটি সেকশন দেখতে পাবেন।

👉 ভিডিওঃ পুরাতন ফোনের গতি বাড়ানোর কৌশল

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,269 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.