আপনার ফোনে যে ক্ষতিকর অ্যাপ থাকলে বিপদে পড়বেন

সম্প্রতি Autolycos নামে একটি ম্যালওয়্যার প্লে স্টোরে থাকা কিছু অ্যাপের মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ঐ ম্যালওয়্যারযুক্ত অ্যাপগুলো ইতিমধ্যে প্লে স্টোর থেকে ৩মিলিয়নের অধিকবার ডাউনলোড করা হয়েছিল বলে জানা গেছে।

সাইবারসিকিউরিটি ফার্ম এভিনা এর নিরাপত্তা গবেষক, ম্যাক্সিম ইনগ্রো ৮টি অ্যান্ড্রয়েড অ্যাপের মধ্যে Autolycos নামে উক্ত ম্যালওয়্যার খুঁজে পান। তিনি গুগলকে বিষয়টি জানান। অবশেষে গুগল প্লে স্টোর থেকে ঐ অ্যাপগুলো সরিয়ে ফেলা হয়েছে।

ম্যালওয়্যারযুক্ত ওসব অ্যাপ ক্যামেরা ও কিবোর্ড এর জন্য আলাদা ফিচারের নাম করে ব্যবহারকারীদের সাথে ধোঁকাবাজি করে যাচ্ছিলো। ফোনে থাকা এসব ম্যালওয়্যারযুক্ত অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চালু থেকে অটোমেটিক প্রিমিয়াম সাবস্ক্রিপশনে সাইন আপ করে, এসএমএস এর অ্যাকসেস নেয়। অর্থাৎ একজন ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি এবং আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত করাই ছিলো ঐ ম্যালওয়্যার এর প্রধান লক্ষ্য।

যদিও ইতোমধ্যে এসব অ্যাপ গুগল প্লে স্টোর থেকে সরিয়ে নেওয়া হয়েছে, তবে আপনার ফোনে এখনো ক্ষতিকর কোনো অ্যাপ ইন্সটল থেকে গেলে তা তৎক্ষণাৎ ডিলিট করে দিন। এছাড়া থার্ড পার্টি কোনো ওয়েবসাইট থেকে ওসব অ্যাপ ডাউনলোড থেকে বিরত থাকুন। Autolycos ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত অ্যাপগুলোর নাম এবং মোট ডাউনলোড এর সংখ্যা নিচে উল্লেখ করা হলোঃ

  • Vlog Star Video Editor – 1 million+
  • Creative 3D Launcher – 1 million+
  • Funny Camera – 500,000+
  • Wow Beauty Camera – 100,000+
  • Gif Emoji Keyboard – 100,000+
  • Razer Keyboard & Theme – 50,000+
  • Freeglow Camera 1.0.0 – 5,000+
  • Coco camera v1.1 – 1,000+

উদ্বেগের ব্যাপার হলো এসব ম্যালওয়্যারযুক্ত অ্যাপ প্রোমোট করতে ম্যালওয়্যার এর ক্রিয়েটর পেইড এডভার্টাইজিং ক্যাম্পেইনও চালিয়েছে। শুধুমাত্র Razer Keyboard & Theme এর জন্যই মোট ৭৪টি সোশ্যাল এড ক্যাম্পেইন চালানো হয় বলে জানা গেছে।

আপনার ফোনে কি উপরে উল্লেখকৃত ৮টি অ্যাপের মধ্যে কোনো অ্যাপ ইনস্টল করা আছে? তাহলে দ্রুত সেগুলো মুছে ফেলুন!

👉 ভিডিওঃ আন্তর্জাতিক মহাকাশ স্টেশন সম্পর্কে চমকপ্রদ কিছু তথ্য

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,247 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

1 Comment

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.