অ্যান্ড্রয়েড ফোনে Trash ক্লিন করার নিয়ম

কম্পিউটারে কোনো কিছু ডিলিট করলে তা রিসাইকেল বিনে জমা হয়, কিন্তু অ্যান্ড্রয়েড ফোনে এমন কোনো সুবিধা নেই। তবে প্রায় প্রতিটি অ্যান্ড্রয়েড অ্যাপে বিল্ট-ইন ট্র‍্যাশ সিস্টেম রয়েছে। কিছু অ্যাপ এই অপ্রয়োজনীয় ফাইলগুলো সময়ের সাথে ডিলিট করে দেয়। কিন্তু অনেক অ্যাপে এসব ট্র‍্যাশ বা অপ্রয়োজনীয় ফাইল জমে থাকার কারণে ফোনের স্টোরেজ ভর্তি হয়ে যায়।

এই পোস্টে একাধিক উপায়ে অ্যান্ড্রয়েড ফোনে জমে থাকা অপ্রয়োজনীয় ফাইল বা Trash কিভাবে Empty করবেন সে সম্পর্কে বিস্তারিত জানবেন। প্রথমে গুগল ফটোস ও ফাইল বাই গুগল অ্যাপ ব্যবহার করে সহজ উপায়ে ট্র‍্যাশ ক্লিন করার নিয়ম জানবো, এরপর ফোনের মধ্যে থাকা বিল্ট-ইন অ্যাপ ও থার্ড-পার্টি অ্যাপ ব্যবহার করে Trash Empty করার নিয়ম জানবো।

গুগল ফটোস

অধিকাংশ অ্যান্ড্রয়েড ফোনে গুগল ফটোস অ্যপ বিল্ট-ইন থাকে। গুগল ফটোস থেকে ইতিমধ্যে ডিলিট করা ছবি ও ভিডিও ডিলিট করতে প্রথমে গুগল ফটোস অ্যাপে প্রবেশ করুন।

এবার অ্যাপের বোটম বার থেকে “Library” অপশন সিলেক্ট করুন।

গুগল ফটোস লাইব্রেরি

Library স্ক্রিনের টপে থাকা Bin অপশনে ট্যাপ করুন। 

গুগল ফটোস বিন

উল্লেখ্য যে ট্র‍্যাশ বিনে থাকা এসব ফাইল প্রতি ৬০দিনে ডিলিট হয়ে যায়। অবশ্য ম্যানুয়ালি এগুলো ডিলিট করে আপনি তৎক্ষণাৎ স্টোরেজ খালি করতে পারবেন। তবে ডিলেট করার পর এসব ছবি বা ভিডিও আর ফিরিয়ে আনা যাবেনা। ডিলিট করা ছবি ও ভিডিও একবারে স্থায়ীভাবে ডিলিট করতে থ্রি-ডট মেন্যুতে ট্যাপ করুন ও Empty Bin অপশনে ট্যাপ করুন।

গুগল ফটোস ট্র্যাশ ফোল্ডার

এবার পারমিশন Allow করে দিলে গুগল ফটোস এর Bin এ থাকা ছবি ও ভিডিও চিরতরে ডিলিট হয়ে যাবে।

আবারো বলছি Bin এ থাকা ফাইল ডিলিট করার বিষয়ে সম্পূর্ণ নিশ্চিত হয়ে তবেই উল্লেখিত প্রক্রিয়া অনুসরণ করুন। ইতিমধ্যে আমরা জেনেছি ডিলিট করা ফাইল নির্দিষ্ট সময়ের মধ্যে ডিভাইস থেকে চিরতরে মুছে যায়, তাই ফোনে স্টোরেজের বিশেষ দরকার না হলে Bin এ থাকা এসব ছবি বা ভিডিও ডিলিট না করলেও চলে। এছাড়া Bin পেজের টপ বারে থাকা Select অপশনে ট্যাপ করে কাংখিত ছবি বা ভিডিও ডিলিট করার সিদ্ধান্ত নিতে পারেন।

ফাইলস বাই গুগল

আপনি যদি Files by Google অ্যাপটিকে আপনার এন্ড্রয়েড ফাইল ম্যানেজার অ্যাপ হিসেবে ব্যবহার করেন, তবে অ্যাপটিতে থাকা Bin ফিচারে থাকা জমা থাকা ডিলিট করা অপ্রয়োজনীয় ফাইল ডিলেট করে স্টোরেজ খালি করতে পারেন।

Files by Google অ্যাপ ব্যবহার করে Trash ক্লিন করতে প্রথমে আপনার ফোন থেকে অ্যাপটিতে প্রবেশ করুন। এরপর অ্যাপের বামদিকের টপ কর্নারে থাকা হ্যামবার্গার মেন্যুতে ট্যাপ করুন ও Bin সিলেক্ট করুন।

ফাইলস বাই গুগল বিন ফোল্ডার

All Items অপশন সিলেক্ট করে Delete বাটনে ট্যাপ করলে Bin এ থাকা সকল ফাইল ডিলেট হয়ে যাবে। এছাড়া চাইলে সিলেক্ট করে শুধুমাত্র নির্দিষ্ট ফাইলগুলো মুছে ফেলুন।

ফাইলস বাই গুগল ট্র্যাশ ফোল্ডার
ফাইলস বাই গুগল ট্র্যাশ আইটেম রিস্টোর

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

উল্লেখ্য যে এই পদ্ধতিতেও ফাইল একবার ডিলিট করে ফেললে সেগুলো আর ফিরে পাওয়া যাবেনা। তাই ফাইল ডিলিট করার সময় Bin এ কোনো গুরুত্বপূর্ণ ফাইল থাকলে তা সিলেক্ট করে Restore এ ট্যাপ করে আবার ফাইলে ফিরিয়ে নিয়ে আসতে পারবেন। শুধুমাত্র প্রয়োজনীয়তার বিষয়টি নিশ্চিত করে তবেই Trash ক্লিন করুন।

ক্লিনার

মজার ব্যাপার হলো ফোনে প্রচুর পরিমাণ অপ্রয়োজনীয় ডাটা তৈরী হলেও তা ক্লিন করার অপশন প্রদান করে অধিকাংশ অ্যাপ। অ্যাপের সেটিংসে অপ্রয়োজনীয় ডাটা ডিলিট করার অপশন পেয়ে যাবেন। এছাড়া হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম এর মত অনেক অ্যাপ সরাসরি অ্যাপের সেটিংসে সহজে স্টোরেজ ক্লিন করার অপশন প্রদান করে থাকে। তাই প্রয়োজন অনুসারে এসব ফিচার এর সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করে অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজ খালি রাখা সম্ভব।

👉 অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজ খালি করার উপায়

অধিকাংশ ক্ষেত্রে Trash বা Cache ডিলেট করলে অ্যাপের কোনো ফাংশনে সমস্যা হয়না। কোনো ধরনের বাধাহীন উপায়ে অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজ ক্লিন করার উপায় জানতে উপরে লিংক করা পোস্ট ঘুরে আসতে পারেন।

বর্তমানে অনেক ফোনের ফাইল ম্যানেজার বা গ্যালারি অ্যাপে রিসাইকেল বিন বা ট্র্যাশ বিন ফিচার থাকে। তাই কোনো ফাইল বা মিডিয়া ডিলিট করার পরেও স্টোরেজ খালি না হলে ফোনের ফাইল ম্যানেজার বা গ্যালারি অ্যাপের রিসাইকেল বিন বা ট্র্যাশ ফোল্ডারে এসব ফাইল জমে আছে কিনা তা চেক করুন।

👉 ভিডিওঃ আন্তর্জাতিক মহাকাশ স্টেশন সম্পর্কে চমকপ্রদ কিছু তথ্য

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,248 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

1 Comment

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.