এন্ড্রয়েড ৪.৩ এবং নতুন নেক্সাস ৭ উন্মোচন করল গুগল!

jb-android-43বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত স্মার্ট ডিভাইস অপারেটিং সিস্টেম এন্ড্রয়েডের ৪.৩ তম সংস্করণ উন্মোচন করেছে গুগল। ২৪ জুলাই একই অনুষ্ঠানে কোম্পানিটির নিজস্ব ব্র্যান্ডের ট্যাবলেট কম্পিউটার নেক্সাস ৭ এর দ্বিতীয় প্রজন্মও উদ্বোধন করা হয়েছে। সাথে বোনাস হিসেবে থাকছে মিডিয়া স্ট্রিমিং ডিভাইস ক্রোমকাস্ট।

এন্ড্রয়েড আপডেট

এন্ড্রয়েড ৪.৩ (জেলি বিন) এ নতুন ফার্মওয়্যার ফাংশনালিটি এবং রেস্ট্রিক্ট্রেড প্রোফাইল সহকারে মাল্টি ইউজার একাউন্ট সুবিধা সূচিত হয়েছে। ফলে বাসার ছোট সদস্যরা তাদের স্মার্ট ডিভাইসের কোন কোন এপ ও ফিচার ব্যবহার করতে পারবে তা তাদের পিতামাতার পক্ষে নিয়ন্ত্রণে রাখা সহজ হবে।

নতুন সংস্করণে এন্ড্রয়েডে পাবেন ব্লুটুথ স্মার্ট প্রযুক্তির সুবিধা, যা খুব কম বিদ্যুৎ খরচ করে সমর্থিত ডিভাইসের সাথে সংযুক্ত হতে পারে। এটি ব্লুটুথ লো এনার্জি (এলই) নামেও পরিচিত। এন্ড্রয়েড ৪.৩ তে আরও আসছে ওপেন জিএল (ভার্সন ৩.০) যা উন্নত থ্রিডি গ্রাফিক্স এবং ইফেক্ট উপহার দেবে।

সর্বশেষ এই এন্ড্রয়েড সংস্করণে আরও থাকবে নতুন এইচডি কনটেন্ট এনক্রিপশন সুবিধা যা সেবাদাতা কোম্পানিগুলোর মেধাস্বত্ব সংরক্ষণে ভাল ভূমিকা রাখবে। এছাড়া এখন থেকে এন্ড্রয়েডে আরও দ্রুত ইউজার সুইচিং, ডায়াল প্যাড অটো কমপ্লিটিং, সহজ ফোনবুক সার্চ, নতুন ভাষা সমর্থন, আপডেটেড গুগল এপস প্রভৃতি তো থাকছেই।

নতুন নেক্সাস ৭

২৪ জুলাই’র ঐ ইভেন্টে ২য় প্রজন্মের নেক্সাস ৭ ট্যাবলেট কম্পিউটার বাজারে আনার ঘোষণা দিয়েছে গুগল। এন্ড্রয়েড ৪.৩ চালিত এই ডিভাইসটি যুক্তরাষ্ট্রে ২২৯ ডলার মূল্যে পাওয়া যাচ্ছে। নতুন নেক্সাস সেভেন এর পূর্বের ভার্সনের তুলনায় প্রায় ২ মিলিমিটার সরু এবং ৫০ গ্রাম হালকা। এর ৭ ইঞ্চি স্ক্রিনে আপনি সত্যিকারের এইচডি ১০৮০পি (১৯২০ x ১২০০) গ্রাফিক্স, ৫.১ সারাউন্ড সাউন্ড, ৫ মেগাপিক্সেল রেয়ার ক্যামেরা, ১.২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, ১.৫ গিগাহার্টজ স্ন্যাপড্রাগন এস৪ প্রসেসর, ২জিবি র‍্যাম প্রভৃতি পাবেন

নতুন নেক্সাস ৭ এর ডিসপ্লে পিক্সেল ডেনসিটি হবে ৩২৩ পিপিআই, যা আইপ্যাড মিনির ১৬৩ পিপিআই এবং ৭ ইঞ্চি কিন্ডল ফায়ার এইচডির ২১৬ পিপিআই প্রতিযোগীর চেয়ে উত্তম। গুগল একে বিশ্বের সবচেয়ে বেশি রেস্যুলেশন সমৃদ্ধ ট্যাবলেট বলে অভিহিত করেছে।

নতুন নেক্সাস সেভেনে ফোরজি এলটিই সমর্থন থাকবে। এতে এইচডি ভিডিও দেখলে ৯ ঘন্টা এবং ওয়েব ব্রাউজিং করলে ১০ ঘন্টা ব্যাটারি ব্যাকআপ পাওয়া যাবে। ট্যাবলেটটির ১৬ জিবি, ৩২ জিবি এবং ৩২ জিবি এলটিই ভ্যারিয়েন্ট পাওয়া যাবে।

ক্রোমকাস্ট

গুগলের ক্রোম কাস্ট হচ্ছে ২ ইঞ্চি লম্বা মিডিয়া স্ট্রিমিং ডিভাইস, যা মাত্র ৩৫ ডলার মূল্যে আপাতত যুক্তরাষ্ট্রে পাওয়া যাচ্ছে (ভবিষ্যতে আন্তর্জাতিক বাজারে আসবে) এবং এটি টিভির এইচডিএমআই পোর্টের সাথে সংযুক্ত হয়ে কাজ করবে। একে আপনি মোবাইল, ট্যাবলেট অথবা ল্যাপটপের মাধ্যমে নিয়ন্ত্রণ করতে পারবেন। ক্রোমকাস্ট সরাসরি ক্লাউড থেকে হাই কোয়ালিটি ভিডিও স্ট্রিম করতে সক্ষম।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,069 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.