এন্ড্রয়েড ডিভাইস থেকে ফোন নাম্বার চুরি করছে ফেসবুক!

বিশ্বব্যাপী অসংখ্য এন্ড্রয়েড স্মার্টফোন এবং ট্যাবলেট ব্যবহারকারীর ডিভাইস থেকে মিলিয়ন মিলিয়ন ফোন নাম্বার চুরি করেছে ফেসবুক। সামাজিক যোগাযোগের এই সাইটটির অফিসিয়াল এন্ড্রয়েড এপ্লিকেশনের মাধ্যমে ফোনবুকের সকল নাম্বার তাদের সার্ভারে পাঠিয়ে দিয়েছে। সবচেয়ে ভয়াবহ বিষয় হচ্ছে, এজন্য ফেসবুক এপে কোন ব্যবহারকারীর লগ-ইন প্রয়োজন হয়না, এবং এমনকি কোন অনুমতিও লাগেনা। এপটি নিজ থেকেই ফোন থেকে নাম্বার সংগ্রহ করে সেগুলো সার্ভারে পাঠাতে সক্ষম! ডিজিটাল নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠান সিমানটেক (নরটন নির্মাতা) সম্প্রতি এই চাঞ্চল্যকর তথ্য উদ্‌ঘাটন করেছে।

ইতোমধ্যেই নরটনের অভিযোগ স্বীকার করে নিয়েছে মার্ক জুকারবার্গের নেতৃত্বাধীন ফেসবুক। তারা বলেছে, উল্লিখিত উপায়ে ফেসবুক সার্ভারে যেসব ফোন নাম্বার কপি করা হয়েছে সেগুলো মুছে ফেলা হচ্ছে।

ফেসবুক আসলে কী চাচ্ছে?

নরটনের কর্তৃক সদ্য আবিষ্কৃত ঐ প্রাইভেসি লঙ্ঘনের বিষয়টি সমাধান করার কথাও বলেছে ফেসবুক। অর্থাৎ, কোম্পানিটি তাদের অফিসিয়াল এপ্লিকেশনে একটি ফিক্স আপডেট দিয়ে নাম্বার পাচার বন্ধ করবে। এরপর গুগল প্লে স্টোরের মাধ্যমে ফেসবুক এপ আপডেট করা হলেও তাতে ঠিক কী উন্নয়ন আনা হয়েছে সেটি স্পষ্ট নয়।

এদিকে প্রযুক্তি সাইট জেডডি নেট উক্ত আপডেটের পর ফেসবুক এন্ড্রয়েড এপের কিছু বিষয় পরীক্ষা করেছে। তাতে প্রাপ্ত ফলাফল আরও ভয়াবহ।

এতে দেখা যায়, ফেসবুক এপ আপনার কোন প্রকার অনুমতি ছাড়াই যেকোন সময় এন্ড্রয়েড ফোন থেকে অডিও রেকর্ড করতে পারবে। এটি আপনার অগোচরে মোবাইলের ক্যামেরা ব্যবহার করে ছবি ও ভিডিও ধারণ করারও ক্ষমতা রাখে। এছাড়া ফেসবুক এপ ব্যবহারকারীদের ফোনবুক, কল লিস্ট, ব্যাটারি স্ট্যাট, নির্দিষ্ট কিছু ইমেইল যোগাযোগ প্রভৃতি তথ্যও এক্সেস এবং সংরক্ষণের অনুমতি বাই ডিফল্ট নিয়ে রাখে। অর্থাৎ ফেসবুক আপনার সম্পর্কে সবই জানে। আপনি কার নাম্বারে কতক্ষণ ভয়েস কল করছেন, সেটিও!!! এবং এতে কোম্পানিটি আপনার কাছে স্পষ্ট অনুমতি নেয়ার প্রয়োজন মনে করেনা।

আগেই বলেছি, নিজেদের সার্ভারে আপনার মোবাইলে সেভ করা ফোন নাম্বার কপি করার জন্য কোন লগ-ইনের দরকার হয়না। যেকোন এন্ড্রয়েড ডিভাইসেই এটি সম্ভব। আর যেসব হ্যান্ডসেটে প্রি-ইনস্টলড ফেসবুক এপ থাকে সেগুলো রিমুভ করাও সাধারণ ব্যবহারকারীদের জন্য একটু ঝামেলার কাজ।

যাইহোক, ফেসবুক এন্ড্রয়েড এপ থেকে সাবধান!!!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,550 other subscribers

Comments