পৃথিবীর মত আরেকটি গ্রহের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা

GJ-832c 2পৃথিবী থেকে ১৬ আলোকবর্ষ দূরে পৃথিবী সদৃশ একটি গ্রহের খোঁজ পেয়েছেন বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। গ্লিজ৮৩২সি (Gliese 832c) নামের এই গ্রহটি একটি লাল বামন নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে যেটির ব্যাসার্ধ এবং ভর আমাদের সূর্যের অর্ধেক। গ্লিজ৮৩২সি এর অরবিটাল পিরিয়ড হচ্ছে ৩৫-৩৬ দিন। অর্থাৎ, গ্রহটি তার পুরো কক্ষপথ ঘুরে আসতে প্রায় ৩৫ দিনের মত সময় নেয়। নতুন আবিষ্কৃত এই গ্রহের ভর আমাদের পৃথিবীর ভরের প্রায় পাঁচ গুণ। গবেষকরা আশা করছেন, গ্রহটির তাপমাত্রা পৃথিবীর তাপমাত্রার মতোই হবে।

GJ-832c

এই প্রকল্পের একজন গবেষক ক্রিস টিনি জানিয়েছেন, গ্লিজ৮৩২সি গ্রহটির পরিবেশ যদি পৃথিবীর মতো হয় তাহলে সেখানে কোনো প্রাণীর পক্ষে টিকে থাকা সম্ভব হবে। তবে গ্রহটিতে ঋতু পরিবর্তনের বিষয়টি হয়ত প্রতিকূল হতে পারে। গ্রহটির ভর বিবেচনায় ধরলে সেখানকার বায়ুমণ্ডলের ভরও বিশাল হওয়া স্বাভাবিক। সেক্ষেত্রে ঘন বায়ুমণ্ডল অধিক তাপ ধরে রাখার কারণে পরিবেশ অত্যাধিক উষ্ণ হয়ে উঠতে পারে যা জীবনধারণের জন্য ঠিক অনুকূল নয়।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,643 other subscribers

আমাদের ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুন!

     
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Comments