এন্ড্রয়েডের জন্য নির্মিত ফেসবুক হোম ব্যর্থ?

বিশ্বের সবচেয়ে বহুল ব্যবহৃত স্মার্টফোন অপারেটিং সিস্টেম হচ্ছে এন্ড্রয়েড। আর সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট হল ফেসবুক। অপরদিকে অধিকাংশ ব্যবহারকারীই মোবাইল থেকে ফেসবুক ব্রাউজ করে থাকেন। এই তিনটি তত্ব কাজে লাগিয়ে এন্ড্রয়েড ফোনের দখল নিতে ‘ফেসবুক হোম’ অ্যাপ তৈরি করেছিল মার্ক জাকারবার্গের কোম্পানি। কিন্তু শুধুমাত্র এন্ড্রয়েডের জন্য নির্মিত এই হোম অ্যাপ্লিকেশনটির বর্তমান অবস্থা কী?

ফেসবুক হোম আসলে সফল হতে পারেনি। প্লে স্টোরে লঞ্চ করার মাত্র কয়েকদিনের মধ্যেই ৫ লক্ষের বেশি বার ডাউনলোড করা হয়েছিল অ্যাপটি। কিন্তু তারপর আর বেশিদূর এগোতে পারনি সফটওয়্যারটি। প্লে স্টোরে এটি উল্লেখযোগ্য হারে নেতিবাচক রিভিউ পেয়েছে, যা ফেসবুকের মত এত বড় একটি কোম্পানির জন্য অনাকাঙ্ক্ষিত।

গত জানুয়ারি থেকে হোম অ্যাপ আপডেট করছেনা ফেসবুক। আর নিউইয়র্ক টাইমস লিখছে, হোম এর মূল ডেভলপমেন্ট টিমও ইতোমধ্যে ভেঙে দিয়েছে কোম্পানিটি। যদিও ফেসবুক বলছে, তারা এখনও হোম অ্যাপ নিয়ে কাজ করে যাচ্ছে।

প্লে স্টোরে ফেসবুক হোম এখনও অনলাইনেই আছে। তবে অ্যাপ নিয়ে ফেসবুকের কৌশল পরিবর্তিত হয়েছে। হোমের মত একটি একক অ্যাপের মাধ্যমে একবারেই স্মার্টফোনের দখল নেয়ার চেষ্টা সফল না হওয়ায় ফেসবুক এখন তাদের সার্ভিসগুলো বিভক্ত করে তুলছে। উদাহরণস্বরূপ, কিছুদিন আগে কোম্পানিটি মূল ফেসবুক অ্যাপ থেকে মেসেজিং ফিচার বাদ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ফলে এখন চ্যাট করতে চাইলে ফেসবুকের বেসিক অ্যাপের পাশাপাশি আপনার স্মার্টফোনে ফেসবুক মেসেঞ্জার অ্যাপও ইনস্টলড থাকতে হবে। এছাড়া স্লিংশট নামের নতুন একটি ফটো মেসেঞ্জার অ্যাপও রিলিজ করেছে ফেসবুক। এখন দেখা যাক কেমন কাজ করে জাকারবার্গের নতুন অ্যাপ স্ট্র্যাটেজি।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

Join 8,571 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *