ডোমেইন রেজিস্ট্রেশন সেবা চালু করল গুগল!

google domainsওয়েব দুনিয়ায় ডোমেইনের গুরুত্ব অপরিসীম। ডোমেইন নাম’কে বলা যায় একটি ওয়েবসাইটের মূল ভিত্তি। আর এজন্যই ওয়েব জায়ান্ট গুগল এবার ডোমেইন নেম রেজিস্ট্রেশন সেবা দিতে শুরু করেছে। এই মুহুর্তে সেবাটি পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।

‘গুগল ডোমেইনস’ ব্র্যান্ডনেমের এই সেবা পুরোপুরি চালু হলে এর মাধ্যমে ব্যক্তিগত পরিসর থেকে শুরু করে ব্যবসায়িক ক্ষেত্র পর্যন্ত সবাই এখানে ডোমেইন কেনা, দেখভাল করা ও স্থানান্তরের সুবিধা পাবেন। আর এটি যেহেতু গুগলের সার্ভিস, তাই এখানে অন্য কোম্পানির তুলনায় একটু বেশি নিরাপত্তা আশা করাই যেতে পারে।

গুগল ডোমেইনসের আওতায় সম্ভবত কোনো হোস্টিং প্যাকেজ দেবেনা কোম্পানিটি। তবে ইতোমধ্যেই স্কয়ারস্পেস, উইক্স, উইবলি ও শপিফাইয়ের মত ওয়েব সেবাদাতা প্রতিষ্ঠান গুগলের সাথে পার্টনারশিপ সাইন করেছে। ফলে গুগলের নিকট থেকে ডোমেইন নিয়ে এসব প্রোভাইডারের সাথে সহজেই সাইট হোস্ট করা যাবে। আর অন্যান্য হোস্টিং কোম্পানি তো রয়েছেই।

গুগল ডোমেইনস এ নিবন্ধনকৃত সাইটগুলো গুগলের নিজস্ব ডিএনএস ব্যবহার করবে। প্রাইভেট ডোমেইন রেজিস্ট্রেশনের জন্য আলাদা কোনো চার্জ নেবেনা গুগল। এখানে প্রতিটি ডোমেইনের জন্য আপনি ১০০ ইমেইল এড্রেস এবং ১০০ কাস্টমাইজড সাব ডোমেইন খুলতে পারবেন।

গুগলের ডোমেইন সেবা পরীক্ষামূলক অবস্থায় থাকায় যে কেউ চাইলেই এখান থেকে ডোমেইন কিনতে বা এতে ট্র্যানসফার করতে পারবেন না। সেবাটিতে এক্সেস পেতে একটি ইনভাইটেশন কোড দরকার হবে। কোডটি পেতে এই লিংকে গিয়ে ইমেইল এড্রেস দিয়ে আবেদন করুন। স্টেবল রিলিজের আগে কোনো একদিন কোডটি পেলে তখন গুগলেই আপনার ডোমেইন ম্যানেজ শুরু করতে পারবেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 6,953 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.