শাওমি রেডমি ১২ আসছে মধ্যম দামে ৫০ মেগাপিক্সেল ক্যামেরা নিয়ে

বর্তমান বিশ্বে বাজেট ফ্রেন্ডলি স্মার্টফোনের কথা চিন্তা করলে শাওমি ব্রান্ড উপরের দিকেই থাকবে এটা নিয়ে কারো কোনো সন্দেহ নেই। স্বল্প বাজেটের মধ্যে অসংখ্য ফিচার যোগ করে বর্তমান সময়ের সবচেয়ে বেশি বিক্রিত স্মার্টফোনের মধ্যে শাওমি অন্যতম। 

শাওমি ব্রান্ডের সবচেয়ে জনপ্রিয় এবং সবচেয়ে বেশি বার বিক্রিত সিরিজ হলো রেডমি সিরিজ। মজার ব্যাপার হচ্ছে, শাওমির এই জনপ্রিয় সিরিজের নতুন মডেলটি কোম্পানিটির পর্তুগাল সাইটে হঠাত কিছুক্ষণের জন্য দেখা যাচ্ছিল। সুতরাং এর অফিসিয়াল রিলিজ হয়ত আর বেশি দিন বাকি নেই। টেক বিশেষজ্ঞদের মতে এই মডেলের ফোনটি এবছরের সবচেয়ে বেশি বিক্রিত স্মার্টফোনও হতে পারে।

রেডমি ১২ রেডমি ১০ এর উত্তরসূরী হিসেবে বাজারে আসছে এবং ফোনটি শাওমির নতুন জেনারেশনের ফোনগুলোর মধ্যে সবচেয়ে সাশ্রয়ী মূল্যে পাওয়া যাবে। তবে বরাবরের মতো এবারো মূল্যের দিক দিয়ে সাশ্রীয় হয়েও ফোনের ফিচারের দিক থেকে কোনো কমতি রাখছে না শাওমি। চলুন দেখে নেয়ে যাক কি কি থাকছে শাওমির নতুন এই স্মার্টফোনটিতে।

রেডমি ১২ এর ডিজাইন ও ডিসপ্লে

রেডমি ১২ এর ডিজাইন অনেকটা রেডমি নোট ১২ এর আদলে করা হয়েছে। প্লাস্টিক বিল্ড বডির সাথে মসৃণ ম্যাট একটা ফিনিশ আনা হয়েছে এই মডেলের ফোনটিতে। ফোনটি সাদা,কালো ও নীল এই তিন রঙে পাওয়া যাচ্ছে। এই ফোনটির ওজন ১৯৮.৫ গ্রাম। ডিসপ্লে এর ক্ষেত্রে পাওয়া যাচ্ছে ৬.৭৯ ইঞ্চির একটি কালার IPS LCD স্ক্রিন। সাথে রয়েছে ৯০ হার্জ রিফ্রেশ রেট এবং ফুল HD+ রেসোলুশন। ফোনটির এসপেক্ট রেশিও ২০.৫ঃ৯। ফোনটির পিছনের দিকে একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রয়েছে। ফোনটিতে ডুয়্যাল সিমের সুবিধা পাওয়া যাবে।

রেডমি ১২ এর প্রসেসর এবং ওএস

রেডমির এই ফোনে মেডিয়াটেক হেলিও G88 প্রসেসর ব্যবহার করা হয়েছে। এর চিপ পুরাতন জেনারেশনের উপর ভিত্তি করে বানানো হওয়া সত্ত্বেও এটিকে ৬-ন্যানোমিটার প্রসেসে তৈরি করা হয়েছে। এটি আটটি কোর নিয়ে গঠন করা হয়েছে, যার মধ্যে দুইটি ২ গিগাহার্জ Cortex-A75 ও ৬ টি ১.৮ গিগাহার্জ Cortex-A55 ব্যবহার করা হয়েছে। অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে এন্ড্রয়েড ভার্শন ১৩ এবং ইউজার ইন্টারফেস হিসেবে থাকছে শাওমির জনপ্রিয় MIUI 14।

xiaomi redmi 12

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

রেডমি ১২ এর ক্যামেরা 

রেডমি ১২ মডেলের প্রাইমারি ক্যামেরা হিসেবে থাকছে ৫০ মেগাপিক্সেলের মেইন সেন্সর। সেকেন্ডারি ক্যামেরা হিসেবে ৮ মেগাপিক্সেল এর আল্ট্রা ওয়াইড লেন্সের সাথে থাকছে ২ মেগাপিক্সেলের ম্যাক্রো সেন্সর। ক্যামেরায় একটি ফ্ল্যাশলাইট মডিউল ও ব্যবহার করা হয়েছে। এই ফোনের ক্যামেরা দিয়ে 1080p @ 30 fps FHD ভিডিও রেকর্ডিং করা সম্ভব। সাথে HDR ও প্যানারোমার মতো ফিচারগুলো ও পাওয়া যাচ্ছে এই ফোনে। সেলফি ক্যামেরা হিসেবে থাকছে ৮ মেগাপিক্সেলের একটি ক্যামেরা।

রেডমি ১২ এর র‍্যাম ও স্টোরেজ

ফোনটিতে ২ টি ভ্যারিয়েন্টে ৪ এবং ৮ জিবি র‍্যাম বিদ্যমান। স্টোরেজের ক্ষেত্রেও ১২৮ ও ২৫৬ জিবির দুইটি অপশন থাকছে ক্রেতাদের কাছে। তবে কার্ড স্লট সুবিধা থাকায় স্টোরেজ ৫১২ জিবি পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে।

👉 শাওমি মোবাইলের দাম

রেডমি ১২ এর ব্যাটারি ও বাজার মূল্য

ব্যাটারি হিসেবে ৫০০০ মিলি এম্পিয়ারের নন রিমুভেবল লি-প্রো ব্যাটারি ব্যবহার করা হয়েছে। ব্যাটারি ক্যাপাসিটি বেশি হওয়ার পাশাপাশি ১৮ওয়াটের ফাস্ট চার্জিং সুবিধা থাকার কারণে খুব অল্প সময়েই ফোন চার্জ দেওয়া সম্ভব হয়। 

ফোনটি শুরুতে ইউরোপের নির্দিষ্ট বাজারে পাওয়া যাবে। সেখানে এই ফোনের ৪জিবি র‍্যাম-১২৮ জিবি রম ভ্যারিয়েন্টটির বাজার মূল্য নির্ধারণ করা হয়েছে ২১০ ইউরো বা ২২৬ ডলার। যদিও এর একটি হাই-এন্ড ভার্শন হিসেবে ৮-২৫৬ ভ্যারিয়েন্ট থাকবে। কিন্তু সেটার দাম এখনো শাওমি থেকে জানানো হয়নি।

স্বল্প বাজেটের ফোন হিসেবে শাওমির জনপ্রিয়তা ব্যাপক। শাওমির নতুন এই মডেলটি সম্পর্কে জেনে আপনার কেমন লাগলো কমেন্ট বক্সে জানাবেন। 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,561 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *