হোয়াটসঅ্যাপ ভয়েস স্ট্যাটাস দেয়ার নিয়ম

হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি ব্যবহৃত সামাজিক মেসেজিং অ্যাপগুলির মধ্যে একটি। এই অ্যাপের শুরুর দিকে এটি শুধুমাত্র বার্তা এবং ছবি পাঠানোর জন্য ব্যবহৃত হতো। কিন্তু, মেটা যখন থেকে হোয়াটসঅ্যাপকে কিনে ফেলে তখন তারা সময়ের সাথে তাল মিলিয়ে নতুন আপডেট ও ফিচার এড করতে থাকে। এরকম একটি ফিচার হলো হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস, যেখানে ব্যবহারকারী একটি ফটো বা ভিডিও আপলোড করে এবং সেটি তার বন্ধু এবং পরিবারের জন্য ২৪ ঘন্টা পর্যন্ত তার প্রোফাইলে থাকে।

হোয়াটসঅ্যাপ প্রতিনিয়তই তাদের ফিচার গুলো আপডেট করতে থাকে যার নতুন সংযোজন হলো হোয়াটসঅ্যাপ ভয়েস স্ট্যাটাস। এর মাধ্যমে হোয়াটসঅ্যাপ তার ব্যবহারকারীদের ভয়েস নোট স্ট্যাটাস হিসেবে দেয়ার সুবিধা করে দিয়েছে। এবছরের শুরুতে এটি একটি বেটা ভার্শনে পরীক্ষা চালানোর পরে সকল আইফোন ইউজারদের জন্য চালু করেছিলো। আর সম্প্রতি এন্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যও একই সুবিধা এনে হোয়াটসঅ্যাপ এই ফিচারটির পূর্ণতা প্রদান করলো।

ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপ ভয়েস স্ট্যাটাস সম্পর্কে সকল তথ্য প্রদান করেছে। ব্যবহারকারীরা ফিচারটির মাধ্যমে ৩০ সেকেন্ড ব্যাপী যেকোনো ভয়েস নোট তাদের স্ট্যাটাসে শেয়ার করতে পারবেন। স্ট্যাটাস হিসেবে দেয়া ভয়েস নোট গুলিও হোয়াটসঅ্যাপের এন্ড-টু-এন্ড এনক্রিপশনের আওতাভুক্ত। যার ফলে ব্যবহারকারী তার পছন্দ অনুযায়ী তার পরিচিত মানুষদের সাথে ভয়েস স্ট্যাটাসটি শেয়ার করবেন।

হোয়াটসঅ্যাপ ভয়েস স্ট্যাটাস কীভাবে দিবেন?

হোয়াটসঅ্যাপ এর ভয়েস স্ট্যাটাস দেওয়া খুবই সহজ। চলুন দেখে নেয়া যাক কীভাবে আপনি খুব সহজেই আপনার ভয়েস নোট আপনার স্ট্যাটাসে শেয়ার করতে পারবেন।

১. হোয়াটসঅ্যাপ ওপেন করুন এবং স্ট্যাটাস ট্যাবে প্রবেশ করুন। এর পর স্ক্রিনের একেবারে নিচের ডানদিকে “ক্যামেরা” আইকনের উপরে থাকা “পেন্সিল” আইকনে ট্যাপ করুন।

whatsapp voice status

২. এবার আপনার কাছে স্ট্যাটাস স্ক্রিন ভেসে উঠবে। স্ট্যাটাস স্ক্রিনে থাকা “মাইক্রোফোন”  আইকনে ট্যাপ করে চেপে ধরে রাখুন এবং ভয়েস রেকর্ড করা শুরু করুন।

whatsapp voice status

৩. রেকর্ডিং করার সময় আঙ্গুল দিয়ে বাম দিকে স্লাইড করে রেকর্ডিং বাদ দিতে পারবেন।

whatsapp voice status

৪. রেকর্ডিং করা শেষ হয়ে গেলে চেপে ধরে রাখা আঙ্গুল উঠিয়ে ফেলুন। এতে করে আপনার রেকর্ড করা ভয়েস নোটটি স্ট্যাটাস স্ক্রিনে ভেসে উঠবে।

whatsapp voice status

৫. আপনি চাইলে এখন আপনার ভয়েস নোটটি “প্লে” আইকনে ট্যাপ করে পুনরায় শুনতে পারবেন অথবা “ট্রাশ” আইকনে ট্যাপ করে ডিলিট করতে পারবেন।

whatsapp voice status

৬. এছাড়াও আপনি আপনার ভয়েস স্ট্যাটাসের ব্যাকগ্রাউন্ড কালার ও পরিবর্তন করতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে ডান দিকের উপরের কোণায় থাকা “কালার প্যালেট” আইকনে ট্যাপ করতে হবে।

whatsapp voice status

৭. যখন আপনি সব কিছু আপনার মতো করে সাজিয়ে নিবেন তখন স্ট্যাটাসটি শেয়ার করার জন্য ডান দিকের নিচে থাকা “সেন্ড” আইকনে ট্যাপ করবেন।

whatsapp voice status

এভাবে আপনি আপনার ভয়েস নোটটি স্ট্যাটাসের মাধ্যমে আপনার পরিচিত মানুষদের সাথে শেয়ার করতে পারবেন। পুনরায় আপনার স্ট্যাটাসটি শোনার জন্য ২৪ ঘন্টার মধ্যে “মাই স্ট্যাটাস” আইকনে ট্যাপ করে ফোনের ভলিউম বাড়িয়ে নিবেন। এতে করে আপনি পুনরায় আপনার ভয়েস নোট শুনতে পারবেন। এখান থেকে আপনি আপনার স্ক্রিন উপরের দিকে উঠিয়ে দিলে আপনার স্ট্যাটাসটি কত জন মানুষ দেখেছে সে সম্পর্কে জানতে পারবেন।

হোয়াটসঅ্যাপের ভয়েস স্ট্যাটাস কীভাবে দিতে হয় আশা করি বুঝে ফেলেছেন। যেকোনো প্রকার জিজ্ঞাসা থাকলে আমাদের কমেন্ট করে জানাবেন। এরকম আরো গুরুত্বপূর্ণ টেকনোলজিকাল বিষয়ে টিপস পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,575 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *