ইনফিনিক্স নোট ১২ জি৯৬ – মধ্যম দামে সেরা ফোন?

নতুন প্রসেসর নিয়ে নতুন সাজে বাজারে এসেছে ইনফিনিক্স নোট ১২ জি৯৬ এডিশন। মূলত ডিভাইসে ব্যবহৃত মিডিয়াটেক হেলিও জি৯৬ প্রসেসর এর কারণে ফোনটির এই নাম। ২০ হাজার টাকার মধ্যে প্রায় বাজারের সেরা ফোনের খেতাব নিয়ে ফেলেছিলো ফোনটি। চলুন ইনফিনিক্স নোট ১২ জি৯৬ এডিশন সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ডিজাইন 

ডিজাইনে ডিপার্টমেন্টে দিনদিন উন্নতি করেই চলেছে ইনফিনিক্স, তারই প্রমাণ মিলবে ইনফিনিক্স নোট ১২ জি৯৬ এডিশন ফোনটিতে। বক্স-টাইপের ডিজাইনের দেখা মিলবে এতে। ফোনের ফ্রেম দেখতে মেটাল মনে হলেও আসলে এখানে প্লাস্টিক ব্যবহার করা হয়েছে।

ইনফিনিক্স নোট ১২ জি৯৬ এডিশন এর ব্যাকে থাকা ক্যামেরা মডিউল বেশ চোখে লাগে। তবে ফোনের ডিজাইনে আরো সৌন্দর্য যোগ করেছে এই ক্যামেরা বাম্প। ১৮৫ গ্রাম ওজনের এই ফোনটির পাওয়ার বাটনে ফিংগারপ্রিন্ট সেন্সর স্থান পেয়েছে। ডিজাইনের দিক দিয়ে ২০ হাজার টাকার মধ্যে বেশ সুন্দর একটি ডিভাইস ইনফিনিক্স নোট ১২ জি৯৬ এডিশন। 

ডিসপ্লে ও অডিও 

নোট সিরিজের ফোন হওয়ায় ইনফিনিক্স নোট ১২ জি৯৬ এডিশন ফোনটিতে রয়েছে ৬.৭ইঞ্চির বিশাল অ্যামোলেড ডিসপ্লে। তবে এখানে থাকছেনা কোনো ধরনের হাই রিফ্রেশ রেট। ২০ হাজার টাকা দামের একটি ফোন থেকে অনেকে অন্তত ৯০হার্জ রিফ্রেশ রেট আশা করেন। তারা এই ফোনের ডিসপ্লে নিয়ে কিছুটা হলেও হতাশ হবেন। অন্যথায় এই ফোনের ফুল এইচডি প্লাস রেজ্যুলেশনের অ্যামোলেড ডিসপ্লেকে বাজেট হিসেবে মানানসই বলা চলে। ইনফিনিক্স নোট ১২ জি৯৬ এডিশন ফোনটিতে আবার স্টিরিও স্পিকার ও রয়েছে যা এই বাজেটে একটি সাধারণ ফিচারে পরিণত হয়ে উঠছে।

পারফরম্যান্স  

এবার কথা বলা যাক ইনফিনিক্স নোট ১২ জি৯৬ এডিশন এর আকর্ষণীয় স্পেসিফিকেশন, অর্থাৎ এর প্রসেসর সম্পর্কে। ইনফিনিক্স নোট ১২ জি৯৬ এডিশন ফোনটিতে মিডিয়াটেক এর হেলিও জি৯৬ প্রসেসর ব্যবহার করা হয়েছে যা বেশ শক্তিশালী একটি প্রসেসর। পারফরম্যান্স এর দিক দিয়ে এই প্রসেসরটি স্ন্যাপড্রাগন ৭২০জি এর সমতুল্য।

পূর্ববর্তী ইনফিনিক্স নোট ১২ ফোনটিতে আমরা হেলিও জি৮৮ প্রসেসর দেখেছি। এখানে নতুন এডিশনে আপগ্রেড হয়ে জি৯৬ প্রসেসর চলে এসেছে। জি৯৬ প্রসেসর এর কল্যাণে ইনফিনিক্স নোট ১২ জি৯৬ এডিশন ফোনটির পারফরম্যান্স ২০হাজার টাকা বাজেটের মধ্যে অনবদ্য। এই দামে অন্য কোনো ফোন এই ফোনটির মত পারফরম্যান্স প্রদান করতে পারবেনা বললেই চলে। গেমিং হোক বা সাধারণ ব্যবহার, সকল ক্ষেত্রেই ফোনটির চিপসেট বেশ সহায়ক ভূমিকা পালন করবে।

অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক এক্সওএস ১০.৬ দ্বারা চলবে ইনফিনিক্স নোট ১২ জি৯৬ এডিশন। এই এক্সওএস এর কিছুটা প্রশংসা করতেই হয় এর ক্লিন ইউজার ইন্টারফেস ও কাস্টম সুবিধাযুক্ত ফিচারগুলোর জন্য।

ক্যামেরা 

ইনফিনিক্স ফোনের ক্যামেরা বরাবরই বেশ ভালো, তা আমরা দেখে এসেছি। তবে ইনফিনিক্স নোট ১২ জি৯৬ এডিশন ফোনটির মূল কস্ট কাটিং এর শিকার হয়েছে এর ক্যামেরা সেকশন। ৫০মেগাপিক্সেল ট্রিপল ক্যামেরা সেটাপ থাকলেও এখানে কাজের সেন্সর হলো প্রাইমারি ৫০মেগাপিক্সেল সেন্সর। বাকি দুইটি ক্যামেরার মধ্যে একটি হলো ২মেগাপিক্সেলের ডেপথ সেন্সর ও অন্যটি হলো কিউভিজিএ ক্যামেরা। 

এখন প্রশ্ন উঠতে পারে ২০হাজার টাকার ফোনে আলট্রাওয়াইড ক্যামেরা ফিচার নেই কেনো? দেশীয় ব্র‍্যান্ড ওয়াল্টন এর আরএক্স৮ মিনি ফোনটির দাম মাত্র ১৩হাজার টাকা হলেও এটিতে আলট্রাওয়াইড ক্যামেরা রয়েছে, সেখানে ইনফিনিক্স নোট ১২ জি৯৬ এডিশন ২০হাজার টাকার ফোন হওয়া স্বত্বেও এতে আলট্রা-ওয়াইড ক্যামেরা না থাকার বিষয়টি আসলেই হতাশাজনক। মূলত অ্যামোলেড ডিসপ্লে ও শক্তিশালী প্রসেসর প্রদান করতে গিয়ে এই ফোনের ক্যামেরা ডিপার্টমেন্ট শিকার হয়েছে কস্ট কাটিং এর।

ইনফিনিক্স নোট ১২ জি৯৬ এডিশন ফোনের ফ্রন্টে থাকছে ১৬মেগাপিক্সেলের সেল্ফি ক্যামেরা। ফোনের উভয় পাশের ক্যামেরা দ্বারা ২কে রেজ্যুলেশনে ভিডিও রেকর্ড করা যাবে। 

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ইনফিনিক্স নোট ১২ জি৯৬ - মধ্যম বাজেটে সেরা ফোন?

👉 ইনফিনিক্স মোবাইলের দাম

ব্যাটারি 

৫০০০মিলিএম্প এর ব্যাটারি থাকছে ইনফিনিক্স নোট ১২ জি৯৬ এডিশনে। এছাড়া ৩৩ওয়াট এর ফাস্ট চার্জার পেয়ে যাবেন ফোনের বক্সেই। এই ফাস্ট চার্জার দ্বারা ১ঘন্টার চেয়ে কিছুটা বেশি সময়ের মধ্যে ফোনটি ফুল চার্জ করা যাবে।

দাম 

৮জিবি র‍্যাম ও ১২৮জিবি স্টোরেজ এর একটি ভ্যারিয়েন্টে পাওয়া যাবে ইনফিনিক্স নোট ১২ জি৯৬ এডিশন। ইনফিনিক্স নোট ১২ জি৯৬ এডিশন ফোনটির দাম ১৯,৯৯৯টাকা। ফোনের দাম সম্পর্কে যাচাই-বাছাই করতে গেলে আবার চলে আসবে বর্তমান স্মার্টফোন মার্কেটের অবস্থার কথা। ইতিমধ্যে আমরা অন্য পোস্টে এই বিষয়ে আলোচনা করেছি। হ্যা, ইনফিনিক্স নোট ১২ জি৯৬ এডিশন ফোনটিতে অনেক দিক দিয়েই কমতি রয়েছে, কিন্তু বর্তমান বাজার বিবেচনায় ফোনটিতে মিসিং ফিচারগুলোর বিষয়টি স্বাভাবিক হিসেবে যাচাই করা যেতে পারে।

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,558 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *