চলুন দেখি নতুন কী কী নিয়ে এলো উইন্ডোজ ৮.১ প্রিভিউ

By -

windows 8.1preview startসান ফ্রানসিস্কোর মস্কোন সেন্টারে মাইক্রোসফট তাদের বহুল প্রতীক্ষিত “উইন্ডোজ ৮.১ প্রিভিউ” ভার্সনের মোড়ক উন্মোচন করেছে। ২৬ জুন কোম্পানিটির ঐ বিল্ড ডেভলপার কনফারেন্সে তাদের গেমিং, মিউজিক ও আরও কিছু সেবা সম্পর্কে ঘোষণা আসে। তবে সবচেয়ে আকর্ষণীয় ছিল উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সর্বশেষ এই আপডেট রিলিজ। এটি অবশ্য চূড়ান্ত ভার্সন নয়, বরং উইন্ডোজ এইটের পরবর্তী প্রধান আপডেটের প্রিভিউ সংস্করণ। ডাব্লিউ ৮ ওএস মুক্তি পাওয়ার পর এর ইন্টারফেস এবং ব্যবহারযোগ্যতা নিয়ে ব্যবহারকারীদের প্রতিক্রিয়া অনুযায়ীই বেশ কিছু ক্ষেত্রে পরিবর্তন এনেছে মাইক্রোসফট। চলুন দেখি নতুন কী কী আসছে উইন্ডোজ ৮.১ প্রিভিউ’তে।

# আরও কাস্টমাইজেবল স্টার্ট স্ক্রিন

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,569 other subscribers

উইন্ডোজ ৮  চালু হওয়ার সাথে সাথে “মেট্রো” স্টাইলেরর টাইলস ভিত্তিক যে স্টার্ট স্ক্রিন চলে আসে, ৮.১ আপডেটে সেটি আরও কাস্টমাইজ করে নেয়া যাবে। এর লাইভ টাইলগুলো আপনি আগের চেয়েও বেশি মাত্রায় রিসাইজ করতে পারবেন। স্টার্ট স্ক্রিনে আরও এসেছে মোশন ব্যাকগ্রাউন্ড এবং ইচ্ছেমত ওয়ালপেপার সেট করার অপশন।

lockscreen

উইন্ডোজ ৮.১ এ আছে “বুট টু ডেস্কটপ” সুবিধা। অর্থাৎ, কম্পিউটার চালুর সাথে সাথে সরাসরি স্টার্ট স্ক্রিনে না গিয়ে সাধারণ ডেস্কটপেও চলে যেতে পারবেন। উইন্ডোজ এইটে এই ফিচারটি না থাকায় মাইক্রোসফটকে অনেক আলোচনা-সমালোচনার মুখোমুখি হতে হয়েছিল।

নতুন এই প্রিভিউ আপডেটে উইন্ডোজ লকস্ক্রিনেও উন্নতি এসেছে। এখন থেকে আপনি পিসি লক থাকা অবস্থায়ও স্কাইপ কল রিসিভ করতে পারবেন। এছাড়া ডিভাইস আনলক না করেই দ্রুত ছবি তোলার জন্য ক্যামেরা চালু করা এবং লক স্ক্রিনে ফটো স্লাইড শো সেট করার সুবিধাও যুক্ত হয়েছে।

# ফিরে এসেছে স্টার্ট বাটন

startbuttonউইন্ডোজ নিয়ে আমাদের অন্যান্য পোস্টগুলোতে নজর রাখলে আগেই জেনে থাকার কথা যে, উইন্ডোজ ৮.১ এ স্টার্ট বাটন ফিরিয়ে আনবে মাইক্রোসফট। ওএসটির পূর্ববর্তী সংস্করণে (ডাব্লিউ ৮ এ) স্টার্ট আইকনের বিলুপ্তির বিষয়টি বেশিরভাগ ভোক্তাদের একদমই পছন্দ হয়নি। আর তাই নতুন রূপে বাটনটি পুনরায় ডেস্কটপে জুড়ে দিয়েছে রেডমন্ড। চারকোণা জানালার মত দেখতে স্টার্ট বাটনে ক্লিক করলে টাইলস ভিত্তিক স্টার্ট স্ক্রিন হাজির হবে। আর আইকনটিতে সরাসরি রাইট ক্লিক করে পাওয়ার ইউজার মেন্যুর সাথে পিসি শাট ডাউন বা রিস্টার্ট দেয়ার অপশনও পাবেন! এছাড়া, হট কর্নার এবং চার্ম বারের ফাংশনেও উন্নয়ন এসেছে।

# এপ্লিকেশন স্ন্যাপিং এবং স্ক্রিন শেয়ারিং

app snapউইন্ডোজ ৮ এর টাইলস ভিত্তিক ইন্টারফেস (মেট্রো)’তে এপ্লিকেশন চালানোর সময় হয়ত একই স্ক্রিনে একাধিক এপ পরিচালনা করার চেষ্টা করেছেন। কিন্তু সেক্ষেত্রে সাধারণত দুটি এপের মধ্যে ৩০/৭০ শতাংশ মনিটর শেয়ার করার মত একটি সীমাবদ্ধতা ছিল। উইন্ডোজ ৮.১ এ সেই সমস্যার সমাধান আনার চেষ্টা করা হয়েছে। এতে আপনি দুটি এপ্লিকেশনের জন্য ৫০/৫০ বা আরও বেশি এপের জন্য ইচ্ছেমত পার্সেন্টিজ ঠিক করে দিতে পারবেন। এভাবে ২,৩,৪ বা আরও অধিক এপ্লিকেশন স্ন্যাপ করা যাবে। তবে এক্ষেত্রে ডিসপ্লের প্রদর্শন ক্ষমতার কিছুটা ভূমিকা থাকবে। অর্থাৎ উইন্ডোজ ৮ এর চেয়ে বেশি এপ স্ন্যাপ করা গেলেও এরও একটি সীমানা আছে।

উইন্ডোজ ৮.১ এ মাল্টিপল মনিটর সাপোর্টে বড় ধরণের উন্নয়ন সাধিত হয়েছে। এতে ন্যাটিভ মিরাক্যাস্ট ওয়্যারলেস স্ক্রিন শেয়ারিং সুবিধা থাকায় আপনার প্রেজেন্টেশনে নতুন মাত্রা যোগ হবে।

# পিসি সেটিংস ইন্টারফেসে উন্নয়ন

উইন্ডোজ ৮ এ চার্ম মেন্যতে “সেটিং” অপশনে সীমিত কিছু বিষয় নিয়ন্ত্রণ করা সম্ভব হত। কিন্তু প্রয়োজনীয় বেশিরভাগ টুল ছিল পুরাতন ইউআইতে (উইন্ডোজ ৭ এর কন্ট্রোল প্যানেলের মত); উইন্ডোজ ৮.১ এ আপনি মেট্রো স্টাইল ইন্টারফেসেই দরকারী প্রায় সব ফিচার নিয়ন্ত্রণ করতে পারবেন।

# একবার সার্চ করেই পৌঁছে যান সবখানে

searchউইন্ডোজ ৮.১ এ সার্চ সেকশনে অরাধারণ ডেভলপমেন্ট এসেছে। একবার অনুসন্ধান করেই এতে পিসি, এপ এবং ওয়েব থেকে ফলাফল পাওয়া সম্ভব। সার্চ রেজাল্টের আকর্ষণীয় নতুন উপস্থাপনা এবং কার্যক্ষমতা এক কথায় চমৎকার।

# নতুন এপ্লিকেশন, নতুন অভিজ্ঞতা

bingfoodউইন্ডোজ ৮.১ এ পূর্বের এপ্লিকেশনে উন্নয়ন আনার পাশাপাশি নতুন কিছু এপও যুক্ত হতে যাচ্ছে। বিল্ড কনফারেন্সে মাইক্রোসফট মেইল এপের ফিচার এবং স্ক্রিন্সশট দেখালেও চলতি প্রিভিউতে সেটি থাকবেনা। তবে পরবর্তী কোন সংস্করণে হয়ত এটি যাবেন। উইন্ডোজ ৮.১ এর উল্লেখযোগ্য কিছু এপ্লিকেশন হচ্ছে ফটোগ্রাফি এপ স্পিন, ইন্টারনেট এক্সপ্লোরার ১১, মেইল, অফিস, স্কাইপ, বিং (হেলথ, ফুড, ড্রিঙ্ক, ট্র্যাভেল), এক্সবক্স মিউজিক, নিউজ ইত্যাদি।

সব মিলিয়ে, উইন্ডোজ ৮.১ আপডেট নিঃসন্দেহে আপনার কম্পিউটিংয়ে নতুন মাত্রা যোগ করবে। মাইক্রোসফটের এই অফিসিয়াল পেজ ভিজিট করে উইন্ডোজ ৮.১ প্রিভিউ ভার্সন পেতে পারেন।

উইন্ডোজ ৮.১ এর নতুন ফিচারগুলো এবং এই পোস্টটি কেমন লাগল তা মন্তব্যের মাধ্যমে জানানোর আমন্ত্রণ রইল। হ্যাপি কম্পিউটিং।

[উইন্ডোজ ৮.১ অফিসিয়াল ভিডিও]

★ টেলিটক অপরাজিতা প্যাকেজ সম্পর্কে সকল তথ্য

       
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

1 Comment to চলুন দেখি নতুন কী কী নিয়ে এলো উইন্ডোজ ৮.১ প্রিভিউ

Leave a Reply