বিশ্বের উচ্চতম ভবন বুর্জ খলিফার ভিতর-বাহির দেখুন গুগল স্ট্রিট ভিউ ম্যাপে!

[এটি একটি ইন্টার‍্যাক্টিভ গুগল ম্যাপ ফ্রেম। এতে মাউস পয়েন্টার এবং হুইল স্ক্রল করে বুর্জ খলিফা ঘুরে দেখতে পারেন! ম্যাপ ফ্রেমের উপরের দিকে ডান কোণায় থাকা ছোট্ট বাটনটিতে ক্লিক করে ফুলস্ক্রিনেও দৃশ্যগুলো উপভোগ করতে পারেন]

ওয়েব জায়ান্ট গুগল তাদের স্ট্রিট ভিউ ম্যাপ প্রকল্প নিয়ে বিশ্বের উচ্চতম বিল্ডিং দুবাইয়ের “বুর্জ খলিফা”র ভিতর ও বাইরের দৃশ্যাবলী ধারণ করেছে। স্ট্রিট ভিউ ম্যাপ ব্যবহার করে আপনিও এখন স্থাপনাটির ৩৬০ ডিগ্রী প্যানোর‍্যামিক ভিউ উপভোগ করতে পারবেন।

বুর্জ খলীফার (পূর্ব নাম বুর্জ দুবাই) উচ্চতা ৮২৮ মিটার বা ২৭১৬ ফুট। এটি উন্মুক্ত করে দেয়া হয়েছিল  ৪ঠা জানুয়ারী ২০১০ সালে।  বুর্জ খলিফা এতই উঁচু যে নিচতলা আর সর্বোচ্চ তলার মধ্যে তাপমাত্রার পার্থক্য ১০ ডিগ্রী সেলসিয়াস।

বুর্জ খলিফার নির্মাণ কাজ শুরু হয় ২০০৪ সালে, আর শেষ হয় ২০০৯ এ। ভবনটি তৈরীতে প্রায় ১.৫ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় হয়েছে। এর বাইরের দিকে অবস্থিত ফোয়ারা নির্মাণেই খরচ হয়েছে ১৩৩ মিলিয়ন ব্রিটিশ পাউন্ড।

বিল্ডিংটিতে ১,০৪৪টি এপার্টমেন্ট আছে; ৪৩তম এবং ৭৬তম তলায় আছে দুটি সুইমিং পুল। ১৫৮তলায় আছে মসজিদ; আরো রয়েছে ১৬০ কক্ষ বিশিষ্ট একটি হোটেল। ১২৪তম তলায় দর্শকদের জন্য প্রকৃতি দর্শনের ব্যবস্থা রাখা হয়েছে। এ ভবনে ব্যবহৃত কোনো কোনো লিফটের গতিবেগ ঘণ্টায় ৪০ মাইল পর্যন্ত। এর বাসযোগ্য তলার সংখ্যা ১৬৩ এবং আরও ৪৬টি ফ্লোর রয়েছে এর দেখভালের জন্য।

সংযুক্ত আরব আমিরাতে না গিয়েই দুবাইয়ে অবস্থিত অত্যাধুনিক এই নির্মাণশৈলির স্ট্রিট ভিউ ভার্সন দেখতে চাইলে পোস্টের একদম উপরের এম্বেড করা ইন্টার‍্যাক্টিভ ম্যাপে ক্লিক করুন। আর নিচে শেয়ার করা গুগলের অফিসিয়াল স্ট্রিট ভিউ বুর্জ খলিফা প্রোমো ভিডিওতে চোখ রাখতেও ভুলবেন না!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,949 other subscribers

Comments