উইন্ডোজ ৮.১ প্রিভিউ’র বাগ ধরতে পারলে ১০০,০০০ ডলার পর্যন্ত পুরস্কার!

ডিভাইস ও সার্ভিস কোম্পানি মাইক্রোসফট তাদের আপডেটেড অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৮.১ প্রিভিউ ভার্সনকে প্রযুক্তিগত ত্রুটি থেকে মুক্ত রাখার প্রয়াসের অংশ হিসেবে নতুন এবং আকর্ষণীয় একটি প্রোগ্রাম ঘোষণা করেছে। এই ক্যাম্পেইনের আওতায় উইন্ডোজ ৮.১ প্রিভিউ থেকে কেউ মারাত্নক কোন বাগ খুঁজে বের করতে পারলে তাকে ১০০,০০০ ডলার পর্যন্ত পুরস্কার দেবে রেডমন্ড। অতীতে গুগল এবং ফেসবুক এ ধরণের পদক্ষেপ নিলেও মাইক্রোসফটের ক্ষেত্রে এরকম বাগ রিপোর্ট সঙ্ক্রান্ত রিওয়ার্ডের ঘোষণা এবারই প্রথম এসেছে।

তবে এর আগে উইন্ডোজ নির্মাতা সফটওয়্যারজনিত ত্রুটি চিহ্নিত করার জন্য আলাদা আলাদা প্রতিযোগিতার আয়োজন করেছে। সর্বশেষ প্রোগ্রামটির সাথে সেগুলোর মূল পার্থক্য হচ্ছে এদের সময়কাল। কেননা ১০০,০০০ ডলারের এই ক্যাম্পেইন একটি চলমান প্রকিয়া হিসেবেই থাকবে।

২৬ জুন থেকে (উইন্ডোজ ৮.১ প্রিভিউ রিলিজের পর পরই) উক্ত ক্যাম্পেইন শুরু হবে। এক্ষেত্রে তিনটি বিভাগ নির্দিষ্ট করা হয়েছে।

১. মিটিগেশন বাইপাস বাউন্টিঃ উইন্ডোজ ৮.১ এ গুরুত্বর কোন নিরাপত্তা ত্রুটি বের করতে পারলে মাইক্রোসফট সর্বোচ্চ ১০০,০০০ ডলার রিওয়ার্ড দেবে। এই প্রোগ্রামটি চলমান থাকবে।

২. ব্লুহ্যাট বোনাস ফর ডিফেন্সঃ নাম দেখেই বুঝে নেয়ার কথা, অর্থাৎ মিটিগেশন বাইপাস বাউন্টি’র পাশাপাশি প্রাপ্ত নিরাপত্তা ত্রুটির জন্য প্রতিরোধক কোন আইডিয়া সাবমিট করতে পারলে মাইক্রোসফট আপনাকে আরও ৫০,০০০ মার্কিন ডলার পর্যন্ত পুরস্কার দিতে পারে। এটিও অনগোয়িং বেসিসে চলবে।

৩. ইন্টারনেট এক্সপ্লোরার ১১ প্রিভিউ বাগ বাউন্টিঃ এবার আসুন ইন্টারনেট এক্সপ্লোরারে। মাইক্রোসফটের এই ব্রাউজারের নিরাপত্তা নিয়ে মার্কেটে বেশ আলোচনা-সমালোচনা রয়েছে। আর আইই ১১ কে বাগ থেকে দূরে রাখতে এর ত্রুটি আবিষ্কারককে ১১,০০০ ডলার পর্যন্ত পুরস্কার দেবে মাইক্রোসফট। ২৬ জুন থেকে শুরু হয়ে এই ক্যাম্পেইনটি ২৬ জুলাই (৩০ দিন) পর্যন্ত চলবে।

মাইক্রোসফটের উপরোক্ত প্রোগ্রাম সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে এই অফিসিয়াল লিংক ভিজিট করতে পারেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,824 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.