হ্যাশট্যাগ চালু করল ফেসবুক!

facebook hashtag startsহ্যাশট্যাগ নিয়ে সকল জল্পনা কল্পনার অবসান ঘটাল ফেসবুক। ১২ জুন থেকে বিশ্বের সবচেয়ে বড় এই সোশ্যাল নেটওয়ার্কে হ্যাশট্যাগ সুবিধা যুক্ত হয়েছে। মাইক্রোব্লগিং সাইট টুইটারে অনেক আগে থেকে জনপ্রয়তার সাথেই ফিচারটি চালু রয়েছে। কোন টপিক বা কিওয়ার্ডের পেছনে একটি হ্যাশ (#) চিহ্ন জুড়ে দিলে শব্দটিতে হাইপারলিংক যুক্ত হবে এবং তখন এতে ক্লিক করলে একই টপিকে অন্যান্য লোকজন যেসব আলোচনা করছে তা ফিড আকারে হাজির হবে। (উদাহরণস্বরূপঃ #বাংলাদেশ)

ফেসবুক বলছে হ্যাশট্যাগ চলতি ঘটনাসমূহের আরও বৃহৎ দর্শন সরবরাহ করবে। আর এটি বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রেও বড় ভূমিকা রাখবে বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা।

পিন্টারেস্ট, টাম্বলার, ইন্সটাগ্রাম, গুগল প্লাস, সিনা ওয়েইবু, লিংকডইন সহ আরও বেশ কিছু সেবায় হ্যাশট্যাগ ফিচার পাওয়া যায়। ফেসবুক সার্চ বারে হ্যাশসহ কোন কিওয়ার্ড লিখে নির্দিষ্ট কোন হ্যাশট্যাগ খোঁজ করা যাবে।

অবশ্য প্রথম যখন গুজব আকারে খবরটি ছড়িয়েছিল তখন থেকেই অনেকে ফেসবুকে হ্যাশট্যাগ চালুর বিরোধীতা করে আসছেন। কেননা এতে কেউ কেউ নিজ নিজ মতামত/ব্র্যান্ড প্রচারের জন্য জনপ্রিয় হ্যাশট্যাগযুক্ত শব্দের অপব্যবহার করতে পারে।

টুইটারে পেইড হ্যাশট্যাগ উপলভ্য হলেও এখন পর্যন্ত স্পন্সরড হ্যাশট্যাগ সুবিধা চালুর ব্যাপারে কোন ঘোষণা দেয়নি ফেসবুক

হ্যাশট্যাগ বিশিষ্ট আলোচনাসমূহের প্রাইভেসি সেটিংস চালু থাকবে। অর্থাৎ, আপনি চাইলে এগুলো পাবলিক অথবা নির্দিষ্ট কোন লোকজনের মধ্যেও সীমাবদ্ধ করে দিতে পারবেন। আর ১২ জুন থেকে শুরু হয়ে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই বিশ্বব্যাপী চলে আসবে ফেসবুক হ্যাশট্যাগ।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,271 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.