পাসওয়ার্ড ভুলে যাওয়া ঠেকাতে মটোরোলার বিস্ময়কর প্রযুক্তি!

motorola passwordগুগলের মালিকানাধীন মটোরোলা মবিলিটি সম্প্রতি ইলেকট্রনিক অথেনটিকেশন সম্পর্কিত দুটি নতুন প্রকল্প প্রদর্শন করেছে। এগুলো আপনার পাসওয়ার্ডের বিকল্প ব্যবস্থা হিসেবে ব্যবহৃত হতে পারবে। নিরাপত্তার জন্য বিভিন্ন ওয়েবসাইট এবং আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানসমূহ যেখানে একাধিক ধাপের নিশ্চিতকরণ পদ্ধতি ব্যবহার করে চলছে, তখন মটোরোলা নিয়ে আসছে অত্যাধুনিক প্রযুক্তির সমাধান। কোম্পানিটি এমন এক প্রকার ইলেকট্রনিক ট্যাটু উন্নয়নের ওপর কাজ করছে যা হাতে বা শরীরের অন্য কোথাও লাগিয়ে নিলে সেটিই আপনার পাসওয়ার্ড হিসেবে কাজ করবে। এক্ষেত্রে ট্যাটুর অভ্যন্তরে থাকা বিশেষ সার্কিটের মাধ্যমে বাইরের গেজেটের সাথে আইডেন্টিটি ভেরিফিকেশন সম্পন্ন হবে।

এখানেই শেষ নয়! মটোরোলার আরেকটি আবিষ্কার উল্লেখিত ট্যাটুর চেয়েও বিস্ময়কর। সেটি হচ্ছে একটি পিল বা ট্যাবলেট সদৃশ ছোট্ট ডিভাইস। আপনি এক গ্লাস পানি নিয়ে এই ইলেকট্রনিক পিল গলাধঃকরণ করে ফেললেই নিজেকে একটি জ্বলজ্যান্ত পাসওয়ার্ট বা “অথেনটিকেশন টোকেন”এ রূপ দিতে পারবেন। একটু হাস্যকর শোনালেও এটিই মটোরোলার অন্যতম নতুন ধারণা। এই ইলেকট্রনিক ট্যাবলেট চালাতে কোন ব্যাটারির দরকার হবেনা। পাকস্থলীর এসিড থেকেই ডিভাইসটি তার প্রয়োজনীয় শক্তি নিয়ে নেবে। এটি খাওয়ার পর পিলটি আপনার দেহ থেকে বিশেষ ১৮-বিট সিগন্যাল উদ্‌গীরণ করবে যা পাসওয়ার্ডের স্থলে ব্যবহৃত হবে।

অবশ্য, উপরোক্ত প্রযুক্তিদ্বয় এই মুহুর্তে একদম প্রাথমিক পরীক্ষামূলক পর্যায়ে আছে। এগুলো বাজারে আসতে বেশ দেরি হবে বলেই জানিয়েছেন মটোরোলা প্রতিনিধি। সুতরাং, অন্তত সে পর্যন্ত আপনার পাসওয়ার্ড আপনাকেই মনে রাখতে হবে!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,971 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.