মাইক্রোসফটের অংশীদারিত্ব পুরোপুরি ছেড়ে দেবেন বিল গেটস?

bill gates img 5454সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা, প্রাক্তন সিইও ও সদ্য বিদায়ী চেয়ারম্যান বিল গেটস নিয়মিত বিরতিতে নিজের গড়া কোম্পানিটির শেয়ার বিক্রি করে দিচ্ছেন। তিনি যদি এই ধারা অব্যাহত রাখেন, তবে আগামী চার বছরের মধ্যে, অর্থাৎ ২০১৮ সালের মাঝামাঝি সময়ে মাইক্রোসফটে বিল গেটসের আর কোন সরাসরি মালিকানা (শেয়ার) থাকবেনা। রয়টার্সের খবর।

১৯৭৫ সালে মিঃ গেটস ও তাঁর বন্ধু পল অ্যালেন মাইক্রোসফট প্রতিষ্ঠা করেন যা ব্যক্তিগত কম্পিউটিংয়ের জগতে বিপ্লব ঘটিয়েছে।

গত এক যুগ ধরে প্রায় প্রতি তিন মাসে নিজের মালিকানাধীন ২০ মিলিয়ন করে মাইক্রোসফট শেয়ার বিক্রি করে আসছেন বিল গেটস। এভাবে চলতে থাকলে চার বছর পর মাইক্রোসফটের আর কোনো শেয়ারের সরাসরি মালিক থাকবেন না মিঃ গেটস।

সপ্তাহখানেক আগে বিল গেটস আরও এক দফা শেয়ার বিক্রি করেন। এর ফলে তিনি মাইক্রোসফটের সর্বোচ্চ একক শেয়ারহোল্ডারের অবস্থান থেকে সরে গিয়েছেন। বর্তমানে স্টিভ বালমার হচ্ছেন রেডমন্ডের সর্বোচ্চ একক স্টকহোল্ডার।

যুক্তরাষ্ট্রের সিক্যুরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের তথ্যানুযায়ী, এই মুহুর্তে ৩৩৩ মিলিয়নের অধিক মাইক্রোসফট শেয়ার রয়েছে স্টিভ বালমারের মালিকানায়, অপরদিকে গেটসের আছে ৩৩০ মিলিয়েনের কিছু বেশি। উভয়ের ক্ষেত্রেই এই পরিমাণ মোট শেয়ারের ৪ শতাংশের মত।

১৯৮৬ সালে, যখন মাইক্রোসফট পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে আইপিও ইস্যু করে (অর্থাৎ পুঁজিবাজারে প্রবেশ করে) তখন প্রতিষ্ঠানটির ৪৯% মালিকানা ছিল বিল গেটসের। ২০০০ সালে তিনি সিইও’র পদ থেকে সরে দাঁড়ান। আর গত ফেব্রুয়ারিতে কোম্পানিটির চেয়ারম্যানের আসন থেকেও বিদায় নেন বিল গেটস। রেডমন্ডের বর্তমান সিইও সত্য নাদেলার প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা হিসেবে আছেন তিনি। মাইক্রোসফটের বোর্ড অব ডিরেক্টরসের তালিকায়ও রয়েছেন গেটস। তাঁর বেশিরভাগ সময় ও অর্থ ব্যয় হয় জনকল্যানমূলক কাজে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,806 other subscribers

Comments