জিমেইল একাউন্ট বন্ধ করে দিতে পারে গুগল, যদি ২ বছর ধরে অব্যবহৃত থাকে

আপনার কাছে কি অনেকদিন ধরে ব্যবহার করা হয়নি এমন পুরোনো জিমেইল একাউন্ট পড়ে আছে? এমন হলে আপনার উচিত অন্তত প্রতি ২৪ মাসে একবার হলেও এই একাউন্টে লগিন করা। এর কারণ হলো সম্প্রতি ইনএকটিভ একাউন্টের জন্য পলিসি আপডেট করেছে গুগল। ২০২০ সালের পলিসি আপডেট সবার মনে থাকার কথা যার মাধ্যমে গুগল ফটোস এর আনলিমিটেড স্টোরেজ এর সুবিধার সমাপ্তি ঘটে। এবার দুই বছরের অধিক সময় ধরে ব্যবহার না করা জিমেইল একাউন্ট ডিলিট করে দিতে পারে বলে জানালো গুগল।

তবে এখনো ঘাবড়ানোর কোনো কারণ নেই, নতুন আপডেট আসবে চলতি বছরের ডিসেম্বরের দিকে। অর্থাৎ আপনার পুরোনো লগিন ইনফরমেশন মনে করার কিংবা রিস্টোর করার জন্য যথেষ্ট সময় হাতে পেয়ে যাচ্ছেন। বিভিন্ন প্রতিবেদন থেকে আরও জানা গিয়েছে বন্ধ হওয়া জিমেইল এড্রেসগুলো পুনরায় ব্যবহারের জন্য উন্মুক্ত করা হবেনা।

গুগল প্রদত্ত তথ্যমতে ইমেইল পাঠানো বা পড়া, গুগল ড্রাইভ ব্যবহার, ইউটিউব ভিডিও দেখা, গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করা, গুগল সার্চ ব্যবহার করা, কিংবা গুগল ব্যবহার করে থার্ড পার্টি অ্যাপ বা সার্ভিস লগিন করা, ইত্যাদি একাউন্ট একটিভিটির মধ্যে পড়ে। অর্থাৎ আপনার পুরোনো জিমেইল একাউন্ট ব্যবহার করে গত ২ বছরের মধ্যে যেকোনো একটি করে থাকলে চিন্তার কোনো কারণ নেই, আপনার একাউন্ট উপরোক্ত কারণে অন্তত ডিলিট হবেনা।

তবে প্রাইমারি এড্রেসের জন্য সেট করা Alias এর ক্ষেত্রে ব্যবহার করা একাউন্টকে একাউন্ট একটিভিটির মধ্যে ধরা হবে কিনা সে সম্পর্কে কিছু জানা যায়নি। তবে গুগল পরিস্কারভাবে জানিয়ে দিয়েছে যে গুগল ওয়ান সাবস্ক্রিপশনে থাকা একাউন্ট অবশ্যই একাউন্ট একটিভিটির মধ্যে পড়বে, তবে এই ক্ষেত্রেও অলটারনেটিভ একাউন্টগুলোর কি হবে তা জানা যায়নি।

এই নতুন নিয়ম শুরু হলে যেসব একাউন্ট অনেকদিন ধরেই ব্যবহারে নেই সেসব একাউন্টে প্রথমে কিছু মাস ধরে নোটিফিকেশন পাঠানো হবে উক্ত ইমেইল ও এর সাথে যুক্ত (যদি থাকে) রিকভারি ইমেইলে। এর পরেও যদি উক্ত জিমেইল একাউন্টে লগিন করা না হয়, তবে তা ডিলিট করে দিতে পারে গুগল।

Gmail account inactivity deletion policy

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,573 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *