উইন্ডোজ ৮ এ স্টার্ট বাটন ফিরিয়ে আনার কথা নিশ্চিত করল মাইক্রোসফট

By -

windows 8.1 desktopশেষ পর্যন্ত “স্টার্ট বাটন” ফিরে আসছে মাইক্রোসফটের সর্বশেষ পিসি অপারেটিং সিস্টেম উইন্ডোজ এইটে। সম্প্রতি এক অফিসিয়াল ব্লগ পোস্টে একথা নিশ্চিত করেছে রেডমন্ড। উইন্ডোজ ৯৫ থেকে উইন্ডোজ ৭, এমনকি উইন্ডোজ ৮ এর ডেভলপার প্রিভিউ (প্রাথমিক বেটা) ভার্সন পর্যন্ত স্টার্ট বাটনের অস্তিত্ব ছিল। কিন্তু কনস্যুমার প্রিভিউ থেকে শুরু করে চূড়ান্ত সংস্করণেও দৃশ্যমান এই বাটনটি সরিয়ে দেয়া হয়। অবশ্য সেই অবস্থানে মাউস পয়েন্টার নিয়ে ক্লিক করলে নতুন ডিজাইনের স্টার্ট স্ক্রিন চলে আসে।

আগামী উইন্ডোজ ৮.১ আপডেটের মাধ্যমে উইন্ডোজ ৮ এর ডেস্কটপ মুডে আবারও স্টার্ট বাটন ফিরিয়ে আনবে মাইক্রোসফট। তবে উইন্ডোজ সেভেনের মত ফাংশনালিটি থাকবেনা নতুন চারকোণা উইন্ডোজ আইকনের কত মত এই স্টার্ট বাটনে। বরং এটি আপনাকে “মেট্রো” স্টাইলের স্টার্ট স্ক্রিনে নিয়ে যাবে।

এক্ষেত্রে ডেস্কটপ মুডে টাস্কবারে সবসময় স্টার্ট বাটন দেখা গেলেও উইন্ডোজ ৮ স্টাইল ইন্টারফেসেও (যেকোন সময়) স্ক্রিনের একদম নিচের দিকে বাম কোণায় মাউস আনলে “স্টার্ট টিপ” হাজির হবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,406 other subscribers

এছাড়া উইন্ডোজ এইটে “বুট টু ডেস্কটপ” মুডও আসছে বলে জানা গেছে। বর্তমানে উইন্ডোজ ৮ চালু করার সাথে সাথে টাইলস ভিত্তিক স্টার্ট স্ক্রিন দেখা যায়। কিন্তু অনেক ডেস্কটপ ব্যবহারকারীদের নিকট এটি কিছুটা বিব্রতকর। বুট টু ডেস্কটপ ফিচারটি চালু হলে পিসি স্টার্ট করে সরাসরি ডেস্কটপে চলে যাওয়া সম্ভব হবে, ঠিক যেমনটি উইন্ডোজ ৭ বা তার পূর্ববর্তী ভার্সনগুলোতে হত। আর ৮.১ আপডেটের পর টাইলস নির্ভর স্টার্ট মেন্যুর ব্যাকগ্রাউন্ড হিসেবে অন্যান্য কাস্টমাইজেশনের পাশাপাশি আপনি ডেস্কটপ ব্যাকগ্রাউন্ডও সেট করতে পারবেন।

     
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Comments