এবার ভিডিও স্ট্রিমিং সাইট “হুলু” কিনছে ইয়াহু?

hulu wমাত্র কিছুদিন আগে ১.১ বিলিয়ন ডলারের বিশাল বাজেটের বিনিময়ে সোশ্যাল নেটওয়ার্কিং ও ব্লগিং সেবাদাতা কোম্পানি টাম্বলারকে কিনে নেয় ইয়াহু। প্রথমদিকে পত্রপত্রিকার মাধ্যমে ব্যাপারটি ফাঁস হলেও খুব অল্প সময়েই তা বাস্তবে রূপ নিয়েছিল। ইন্টারনেট ফার্ম ইয়াহুর এবারকার দৃষ্টি হচ্ছে “হুলু www.hulu.com”;

মার্কিন ভিডিও স্ট্রিমিং ও অনলাইন বিনোদন সেবাদাতা এই সাইটটি কেনার জন্য মারিসা মেয়ারের নেতৃত্বাধীন ইয়াহু ৬০০ থেকে ৮০০ মিলিয়ন ডলার খরচ করতে যাচ্ছে বলে রিপোর্ট করছে অল থিংস ডি। একই মিডিয়া গত সপ্তাহে বলেছিল সার্চ কোম্পানি ইয়াহু হুলু কেনার ব্যাপারে আগ্রহী। আর এখন সাইটটি সম্ভাব্য বাজেটও প্রকাশ করল।

তবে হুলু’র চূড়ান্ত দাম উল্লেখ্য পরিমাণ থেকে কিছুটা কম-বেশি হতে পারে। কেননা এতে প্রদর্শিত কনটেন্টসমূহের সাথে কপিরাইট, লাইসেন্স এবং সাইটটির অন্যান্য মালিক/প্রোগ্রামারদের নিয়ন্ত্রণের বেশ কিছু বিষয় জড়িত আছে। এছাড়া স্ট্রিমিং সেবাদাতা এই সাইটটি কেনার জন্য আরও কয়েকটি আগ্রহী প্রতিষ্ঠান লাইনে অপেক্ষমাণ রয়েছে।

বর্তমানে হুলু কেবলমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রের অভ্যন্তরেই কনটেন্ট প্রচার করছে এবং জাপানেও তাদের কার্যক্রম শুরু হতে যাচ্ছে। আইপিটিভি ও অন্যান্য ভিডিওসমূহের কপিরাইট ও লাইসেন্স সঙ্ক্রান্ত বাধ্যবাধকতা থাকায় সাইটটি চাইলেই আন্তর্জাতিক সম্প্রচারে যেতে পারে না।

একের পর এক নতুন নতুন বিষয় যুক্ত হচ্ছে ইয়াহু’তে। মারিসা মেয়ার দায়িত্ব গ্রহণের পর থেকে স্টার্টআপ, এপ্লিকেশন এবং চলমান কোম্পানি পর্যন্ত মোটামুটি সকল ধরণের সেবাই কিনেছে ইয়াহু। সেই সাথে বেশ কিছু সেবা বন্ধও করে দিয়েছে প্রতিষ্ঠানটি। আর এসবের মাধ্যমে আর্থিকভাবেও কিছুটা ঘুরে দাঁড়াতে সক্ষম হয়েছে ইয়াহু।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,728 other subscribers

Comments