জিমেইল, ফটো এবং ড্রাইভের জন্য ১৫ জিবি ফ্রি শেয়ার্ড স্পেস দিচ্ছে গুগল!

google Shared storageগত বছর গুগল ড্রাইভ লঞ্চ করার পর থেকেই ৫ জিবি ফ্রি স্পেস দিয়ে আসছিল ওয়েব জায়ান্ট। ড্রাইভে আপনি আপনার ডকুমেন্ট, ফাইল, ফটো প্রভৃতি সংরক্ষণ করতে পারেন। তবে এই ফ্রি ৫ গিগাবাইট স্টোরেজ এতদিন জিমেইলের ১০ জিবি স্পেস থেকে আলাদা ছিল। ফলে ড্রাইভের ৫ জিবি জায়গা খালি থাকলেও তাতে জিমেইলের ১০ গিগাবাইটের সাথে কোন সম্পর্ক ছিলনা। উভয় ক্ষেত্রেই এই নীতি প্রযোজ্য ছিল।

কিন্তু এখন থেকে সকল গুগল সেবা ব্যবহারকারী ১৫ জিবি একীভূত ক্লাউড স্টোরেজ পাবেন যা যেকোন প্রয়োজনে কাজে লাগানো যাবে। সুতরাং আপনি চাইলে একে ড্রাইভে, গুগল প্লাস/ পিকাসা ফটোতে কিংবা পুরোটাই জিমেইলেও পেতে পারেন। শেয়ার্ড স্পেসের কারণে একই গুগল একাউন্টের আওতায় স্টোরেজ সঙ্ক্রান্ত কোন আন্তঃসীমানা থাকবে না।

১৫ গিগাবাইট শেয়ার্ড স্পেস ফিচার ঘোষণা করার মধ্য দিয়ে ড্রাইভের প্রাইস প্ল্যানেও পরিবর্তন এনেছে গুগল। এর আগে ২.৪৯ ডলারের বিনিময়ে মাসে বাড়তি ২৫ জিবি বাড়তি ড্রাইভ স্টোরেজ পাওয়া গেলেও নতুন আপডেটের পর এই প্যাকেজটি আর থাকবে না। অর্থাৎ, এখন থেকে ড্রাইভের ধারণক্ষমতা বাড়াতে চাইলে আপনাকে প্রতিমাসে কমপক্ষে ৪.৯৯ ডলার খরচ করে সরাসরি ১০০ জিবি (থেকে শুরু) স্পেস কিনতে হবে।

আগামী দুই সপ্তাহের মধ্যে সকল গুগল সার্ভিস ব্যবহারকারীদের জন্য এই পরিবর্তন প্রযোজ্য হবে বলে এক ব্লগ পোস্টে জানিয়েছে গুগল।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,722 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.