ইউটিউবে চালু হল পেইড চ্যানেল!

paid-youtube.jগুগলের মালিকানাধীন ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব সাবস্ক্রিপশন ভিত্তিক পেইড চ্যানেল লঞ্চ করেছে। আপাতত পরীক্ষামূলক পর্যায়ে থাকা এই ফিচারের আওতায় কিছু সীমিত সংখ্যক কনটেন্ট নির্মাতা প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণ ফি’র বিনিময়ে তাদের ইউটিউব চ্যানেলে ব্যবহারকারী এক্সেস প্রদান করবে। প্রত্যেকটি চ্যানেলেই ১৪ দিনের ফ্রি ট্রায়াল অন্তর্ভুক্ত থাকবে। আর মাত্র ০.৯৯ ডলার থেকে এই সাবস্ক্রিপশনের রেট শুরু হবে।

প্রাথমিকভাবে, বর্তমানে ইউটিউবে মোট ৫৩টি পেইড চ্যানেল চালু আছে। তবে ভবিষ্যতে এই সংখ্যা নিঃসন্দেহে অনেক বেড়ে যাবে। ইউটিউব বলছে, তাদের এই প্রকল্পটি কনটেন্ট মালিকদের নিজস্ব সৃষ্টিশীলতা থেকে অর্থ আয়ের একটি পন্থা হবে।

ইউটিউব পেইড চ্যানেলের মাধ্যমে জনপ্রিয় শিশুতোষ অনুষ্ঠান নির্মাতা সেসামি স্ট্রিটও বিভিন্ন প্রোগ্রাম দেখাবে। সাবস্ক্রাইবারগন ক্রেডিট কার্ড অথবা গুগল ওয়ালেট সার্ভিস ব্যবহার করে ফি পরিশোধ করতে পারবেন।

আরও কিছু উল্লেখযোগ্য প্রিমিয়াম চ্যানেল হচ্ছে ন্যাশনাল জিওগ্রাফিক কিডস, ম্যাগনেট, এক্রন ইত্যাদি।

এই মুহুর্তে শুধুমাত্র কম্পিউটার থেকেই ইউটিউব পেইড চ্যানেলে সাবস্ক্রাইব/ আনসাবস্ক্রাইব করা যাচ্ছে। তবে সাবস্ক্রিপশন নেয়ার পর আপনি পিসি, মোবাইল, ট্যাবলেট, টিভি বা এরকম অন্যান্য গেজেটে সেবাটি উপভোগ করতে পারবেন। পরবর্তীতে কম্পিউটারসহ মোবাইল, ট্যাবলেট প্রভৃতি ডিভাইসেও সাবস্ক্রিপশন সুবিধা চালু করা হবে।

এর আগেও ইউটিউবে প্রিমিয়াম চ্যানেলের গুজব উঠেছিল। তখন এডএজ জানায় এসব চ্যানেলে মাস প্রতি ১ থেকে ৫ ডলার চার্জ প্রযোজ্য হতে পারে। আর বিজ্ঞাপন দেখানো বন্ধ অথবা চালু রাখা যাবে এসব পেইড চ্যানেলে। অবশ্য এক্ষেত্রে বিজ্ঞাপনহীন চ্যানেল স্বাভাবিকভাবেই একটু বেশি ফি দাবি করতে পারে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,948 other subscribers

Comments