আবিষ্কৃত হল ১৮০ ডিগ্রি কোণে ছবি তুলতে সক্ষম নতুন ডিজিটাল ক্যামেরা!

Fly_eye_camera_system 34r2werযুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা এক নতুন ধরণের ডিজিটাল ক্যামেরা তৈরি করেছেন যা অনেকগুলি ক্ষুদ্রাকৃতির লেন্সের সমন্বয়ে তৈরি একটি অর্ধগোলাকার লেন্স সিস্টেম ব্যবহার করে ছবি তুলে থাকে। কীটপতঙ্গের চোখে এরকম জটিল গঠন লক্ষ্য করা যায় এবং সেখান থেকেই ধারণাটি নিয়েছে ঐ গবেষক দল। বিজ্ঞানীরা জানিয়েছেন, বর্তমানে ক্যামেরাটিতে দর্শন-গভীরতা প্রায় সীমাহীন পর্যন্ত হতে পারে।

নতুন আবিষ্কৃত এই লেন্সের সুবিধা হচ্ছে এতে আলোর বিচ্যুতি কম হয় এবং উচ্চ রেস্যুলেশনে ১৮০ ডিগ্রি কোণে ছবি পাওয়া যায়। সাধারণ ক্যামেরায় সমতল ফটোগ্রাফি প্রযুক্তি ব্যবহৃত হলেও এই অর্ধগোলাকার লেন্স সিস্টেমে বক্ররেখা-বেষ্টিত অর্থাৎ সামনের দিক সহ ডান-বাম দিক থেকেও বিষয়বস্তুর ছবি ধারণ করা সম্ভব।

এই ধরণের ক্যামেরা বাণিজ্যিক বা শৌখিন ছবি তোলার কাজ ছাড়াও সিসিটিভি সিস্টেমের জন্যও অত্যন্ত উপযোগী হবে। এছাড়া চিকিৎসাক্ষেত্রে দেহাভ্যন্তরের অবস্থা পর্যবেক্ষণেও গুরুত্বপূর্ণ অবদান রাখবে এর ওয়াইড-এঙ্গেল ভিউ।

“এক অর্থে, আমাদের (এই সিস্টেমে) একটি বড় আকারের চোখের মধ্যে অনেকগুলো ক্ষুদ্র চোখ রয়েছে। প্রত্যেকটি ছোট ছোট চোখ একটি করে ক্ষুদ্র লেন্স এবং আলোক শনাক্তকারী ডিভাইসের সমন্বয়ে গঠিত। এদের প্রত্যেকের আলাদা আলাদা ইমেজিং সিস্টেম আছে। কিন্তু এগুলো একত্র করা হলে একটি স্ন্যাপের জন্য প্রায় ১৮০ ডিগ্রি কোণে তোলা স্পষ্ট ছবি পাওয়া যায়” বলে ব্যাখ্যা করেছেন একজন গবেষক।

ভবিষ্যতে এক ক্লিকে পুরো ৩৬০ ডিগ্রি কোণে ছবি তোলার প্রযুক্তি আবিষ্কার নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,634 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.