উইন্ডোজ ১০ মে ২০১৯ আপডেট – সেরা ১০ ফিচার

গতকাল থেকে মাইক্রোসফট তাদের উইন্ডোজ ১০ এর সপ্তম ফিচার আপডেট উইন্ডোজ ১০ মে ২০১৯ আপডেট রোল-আউট শুরু করেছে। ইতিমধ্যে কিছু গ্রাহক আপডেট পেয়ে গিয়েছেন। বাকিরাও কিছুদিনের মাঝেই আপডেট নোটিফিকেশন পাবেন বলে আশা করা যাচ্ছে।

উইন্ডোজ ১০ এর ফিচার আপডেটগুলোতে সাধারণত নতুন ফিচার পরিচয় করিয়ে দেয়া হয়। সেই সাথে ইউজার ইন্টাফেসেও পরিবর্তন দেখা যায়। তো এবার নতুন কি নিয়ে এলো এই ভার্সন ১৯০৩?

চলুন দেখে নেয়া যাক এই আপডেটের সেরা ১০ ফিচার।

আরও পরিচ্ছন্ন স্টার্ট মেন্যু

নতুন আপডেট স্টার্ট মেন্যুতে কিছুটা পরিবর্তন এনেছে। এখন এতে পিন করা অ্যাপ এর সংখ্যা কমিয়ে একে আরো সহজ ও সুন্দর করা হয়েছে। সেই সাথে ডিফল্টভাবে পিন করা অ্যাপগুলো এখন খুব সহজেই আনপিন করতে পারবেন। তবে নতুন এই স্টার্ট মেন্যু উপভোগ করতে হলে আপনাকে নতুন ইউজার একাউন্ট খুলতে হবে কিংবা পিসি রিসেট করতে হবে।

নতুন “লাইট” থিম

উইন্ডোজ ১০ এর আগের ডার্ক থিম এর পরিপূরক হিসেবে এই লাইট থিম যুক্ত করা হয়েছে। এর মাধ্যমে টাস্ক বার সহ ইউজার ইন্টারফেসের সব জায়গাতেই সাদা রঙ এর ব্যবহার দেখা যাচ্ছে। উইন্ডোজ ১০ হোম এডিশনের ডিফল্ট থিম হিসেবে থাকছে এটি। এই থিম এর সাথে খাপ খাওয়াতে উইন্ডোজ ১০ এর ডিফল্ট ওয়ালপেপার এর রঙও পরিবর্তন করা হয়েছে।

পাসওয়ার্ড বিহীন সাইন-ইন

পাসওয়ার্ড এর প্রতি নির্ভরশীলতা কমাতে মাইক্রোসফট এবার পাসওয়ার্ড বিহীন লগইন সেবা চালু করেছে। উইন্ডোজ পিসিতে মাইক্রোসফট একাউন্ট দিয়ে সাইন আপ করার সময় চাইলে আপনি মোবাইল নম্বর ব্যবহার করতে পারবেন। এর ফলে পাসওয়ার্ড ছাড়া প্রতিবার মোবাইলে আসা কোড দিয়েই লগইন করতে পারবেন। তাছাড়া পরে ইচ্ছা করলে পিন কিংবা বায়োমেট্রিক লগইনও ব্যবহার করতে পারবেন।

বিল্ট-ইন অ্যাপস আনইন্সটল

উইন্ডোজ ১০ এর সাথে বেশ কিছু অ্যাপ প্রি-ইন্সটল্ড অবস্থায় আসে। এগুলো অনেক ক্ষেত্রেই গ্রাহকেরা ব্যবহার করেন না বললেই চলে। এবারের মে আপডেটে আপনি চাইলে গ্রুভ মিউজিক, মুভিজ এন্ড টিভি, মেইল/ক্যালেন্ডার, পেইন্ট থ্রিডি কিংবা থ্রিডি ভিউয়ার এর মতো ডিফল্ট অ্যাপগুলো আনইন্সটল করতে পারবেন। তবে এখনো ক্যামেরা কিংবা এজ ব্রাউজার এর মতো অ্যাপগুলো আনইন্সটল করা যায় না।



কর্টানা ও সার্চ এখন আলাদা

মে আপডেটে টাস্কবারে সার্চ ও কর্টানা আইকন আলাদা করা হয়েছে। এখন থেকে যে কোন টেক্সট সার্চ উইন্ডোজের ডিফল্ট সার্চ অপশন হ্যান্ডেল করবে। তার মানে আপনি সার্চ আইকনে ক্লিক করে কোনকিছু লিখলে সেটা আগে লোকাল পিসির সার্চ রেজাল্টগুলো দেখাবে। সেই সাথে ওয়েব রেজাল্ট দেখার সুযোগও থাকছে। আর কর্টানা আইকনে ক্লিক করে আপনি কোন ভয়েস সার্চ করতে পারবেন। যদিও উইন্ডোজ এর লোকাল সার্চ নিয়ে ব্যবহারকারীদের অভিযোগ রয়েছে। তবে এই আপডেটের ফলে আশা করা যায় লোকাল ফাইল খুঁজা আরো সহজ হবে।

ব্রাইটনেস স্লাইডার

নোটিফিকেশন সেন্টারে এখন এন্ড্রয়েডের মতো ব্রাইটনেস স্লাইডার যুক্ত করা হয়েছে। এর ফলে আপনি এখন যেকোন লেভেলে ব্রাইটনেস সেট করতে পারবেন। আগে শুধু ব্রাইটনেস টাইল এর মাধ্যমে ৫টি লেভেলে ব্রাইটনেস সেট করা যেত।

কাওমোজি লাইব্রেরি

কাওমোজি হলো এক ধরনের ইমোজি যেগুলো অ্যাসকি ক্যারেক্টার ব্যবহার করে তৈরী করা হয়। কম্পিউটার এর প্রাথমিকযুগে এগুলো ব্যবহৃত হতো। এখনো পশ্চিমা দেশে এগুলো অনেক জনপ্রিয়। আর তাই মাইক্রোসফট এবারের আপডেটে নরমাল ইমোজির সাথে বেশ কিছু কাওমোজি যুক্ত করেছে।

একটি কাওমোজি- ¯\_(ツ)_/¯

উইন্ডোজ স্যান্ডবক্স

উইন্ডোজ স্যান্ডবক্স ফিচারটি হলো উইন্ডোজ এর মাঝেই আরেকটি উইন্ডোজ ভার্চুয়াল মেশিন। তবে সুবিধা হচ্ছে এটি ডিফল্ট ফিচার হিসেবে থাকছে বলে আপনাকে আলাদাভাবে ভার্চুয়াল মেশিন সেটআপ করে নেয়া লাগছে না।

তবে এই ফিচার চালাতে হলে আপনার পিসিকে অবশ্যই ভার্চুয়ালাইজেশন ফিচার সাপোর্ট করতে হবে (যা বায়োসে এনাবল করতে হয়)। এর মাধ্যমে আপনি পিসির মূল সিস্টেমকে নিরাপদ রেখে যে কোন সন্দেহজনক প্রোগ্রাম চালিয়ে দেখতে পারবেন। উইন্ডোজ প্রো এবং এন্টারপ্রাইজ এডিশনে ব্যবহার করা যাবে এটি।

মিক্সড রিয়েলিটিতে ডেস্কটপ অ্যাপ

উইন্ডোজ ১০ এর সাথে মাইক্রোসফট অগমেন্টেড রিয়েলিটি নিয়ে বেশ কাজ করছে। এর নাম দিয়েছে তারা মিক্সড রিয়েলিটি। আগে মিক্সড রিয়েলিটি শুধু কিছু ইউনিভার্সাল অ্যাপ এ কাজ করলেও এই আপডেটে বেশ কিছু ডেস্কটপ (উইন৩২) অ্যাপেও মিক্সড রিয়েলিটি কাজ করবে।

উইন্ডোজ আপডেট স্থগিত করা

উইন্ডোজ ১০ ব্যবহারকারীদের একটি অভিযোগ হলো যখন তখন উইন্ডোজ আপডেট চালু হয়ে ডেটা খরচ হয়ে যাওয়া কিংবা পিসি রিস্টার্ট হওয়া। এই আপডেটে তাই উইন্ডোজ আপডেটের উপর গ্রাহকদের কন্ট্রোল আরো বাড়িয়েছে। এর ফলে উইন্ডোজের সকল এডিশন ব্যবহারকারীই একটি নির্দিষ্ট সময়ের জন্য আপডেট স্থগিত করে রাখতে পারবেন। তাছাড়া এখন উইন্ডোজ আপডেট এর জন্য ৭ জিবি রিজার্ভড স্পেস  রাখবে যা আপডেট ডাউনলোড করতে এবং টেম্পোরারি ফাইল সংরক্ষণে ব্যবহৃত হবে।

উইন্ডোজ ১০ মে ২০১৯ আপডেট সবার আগে কীভাবে পাবেন তা জানতে এই পোস্টটি দেখুন

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,439 other subscribers

Comments