গুপ্তধন উদ্ধার করতে গুগল নিয়ে এল ট্রেজার ম্যাপ!

google treasure mapsম্যাপিং জায়ান্ট গুগল তাদের “ল্যাট-লং” ব্লগে বহুকাল আগের এক রহস্যময় মানচিত্র আবিষ্কারের ঘোষণা দিয়েছে। কুখ্যাত ডাকাত উইলিয়াম ক্যাপ্টেন কিডের দখলে থাকা ঐ ম্যাপটি সম্প্রতি গুগল স্ট্রিট ভিউ টিম কর্তৃক ভারত মহাসাগরে পরিচালিত এক অভিযানে পাওয়া গিয়েছে। লোকমুখে শোনা যায়, ক্যাপ্টেন কিড পৃথিবীময় তার ধন-সম্পদ পুঁতে রেখেছিলেন এবং এগুলোর একটি গোপন নকশাও আছে।

গুগল “স্ট্রিট ভিউ টিম” রাস্তা ছেড়ে সাগরের তলদেশে ছবি তুলতে গিয়ে সৌভাগ্যক্রমে ৩১৫ বছর পুরাতন ঐ ম্যাপটি উদ্ধার করেছে এবং স্বাধীন প্রত্নতত্ববিদ ডক্টর ম্যারকো মেনিকেটি কর্তৃক তাদের এই অসামান্য কীর্তির স্বীকৃতিও মিলেছে- অর্থাৎ এই মানচিত্রই যে সেই গুপ্তধনের ঠিকানার একমাত্র পথপ্রদর্শক সেটি মিঃ মেনিকেটি কনফার্ম করেছেন। স্ট্রিট ভিউ নিয়ে যত কেলেংকারিই থাকুক না কেন, এইবার মামারা একটা ভাল কাজই করেছে, কী বলেন?

কিন্তু এত এত সম্পদের নকশা (মানচিত্রের অন্য নাম) কি আর কম বুদ্ধির লোকজন তৈরি করেছে ভাবছেন? না! আপনি আমি এটি দেখেই এর মর্ম উদ্ধার করতে পারব না। কেননা এতে রয়েছে অসংখ্য “এনক্রিপ্টেড সিম্বল” যার সরাসরি পাঠোদ্ধার সম্ভব নয়।

গুগলের মত ইয়া-বড় কোম্পানি তার মস্ত ইঞ্জিনিয়ার টিম নিয়ে ঠিকই একা একা সমস্ত সম্পদ দখল করে নিতে পারত। কিন্তু গুগল যে দিল-দরিয়া, তাই কষ্ট করে “প্রাগৈতিহাসিক” ম্যাপের ডিজিটাল ভার্সন তৈরি করে অনলাইনে ছেড়ে দিয়েছে যাতে সবাই কিছু না কিছু গুপ্তধনের মালিক হতে পারে। (আপনার আমার তথ্য বেচে এমনিতেই তো ওরা কত ডলার আয় করে থাকে, তাই হয়ত এই দয়াটুকু দেখাল :P)।

যাই হোক, এখন তর্ক বিতর্কের সময় না। চোখমুখ বুজে ঝটপট এই লিংকে ক্লিক করে ট্রেজার ম্যাপ ঘেঁটে আপনার এলাকায় থাকা গুপ্তধন খুঁজে বের করুন! তবে সাবধান, সবাই মিলে ভাগ করে নিয়েন! নিজেদের মধ্যে মারামারি কইরেন না কিন্তু! তাহলে গুগল মামা রাগ করবেন!

……ও ভাল কথা, এটি ছিল ২০১৩ সালের জন্য গুগলের “এপ্রিল ফুল” পোস্টসমূহের মধ্যে একটি। আরও আসছে…… আমাদের সাথেই থাকুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,948 other subscribers

Comments