ইঁদুরের দক্ষতা বৃদ্ধিতে কার্যকরী মানব-মস্তিষ্ক কোষ!

human brain cell in mouseযুক্তরাষ্ট্রের রচেস্টার বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টার গবেষকরা সম্প্রতি মানুষের মস্তিষ্ক-কোষের নতুন একটি বৈশিষ্ট্য আবিষ্কার করেছেন। এস্ট্রোসাইট নামক এই বিশেষ ধর্ম ব্যবহার করে ইঁদুরের শিক্ষণ ক্ষমতা বৃদ্ধি সম্ভব। ইতোপুর্বে এসব কোষ অধিক কেন্দ্রস্থ স্নায়ুকোষের জন্য তুলনামূলক কম গুরুত্বের সাহায্যকারী হিসেবে বিবেচিত হয়ে আসছিল। গত বছর কতিপয় ইঁদুরের মস্তিষ্কে এগুলো প্রয়োগ করে একই প্রকল্পের অন্য আরেকটি (২য়) গ্রুপের কিছু ইঁদুর- যেগুলোর জন্য স্বজাতি থেকেই বাড়তি ব্রেইন সেল নেয়া হয়েছে- এদের গভীর পর্যবেক্ষণে রাখা হয়।

দুই গ্রুপের ইঁদুরের মধ্যে ছয় মাসের পরিপক্কতাকাল (ম্যাচিউরিটি পিরিয়ড) অতিক্রমের পর যেগুলোতে মানুষের মস্তিষ্ক-কোষ দেয়া হয়েছিল সেগুলোর ক্ষেত্রে বেশি দক্ষতার প্রমাণ পাওয়া যায়। এসব ইঁদুর ২য় গ্রুপের স্বাজাতির চেয়ে উল্লেখযোগ্যভাবে দ্রুত শিখতে এবং বেশি তথ্য মনে রাখতে সাহায্য করে।

সেল স্টেম সেল জার্নালে মার্চ মাসে প্রকাশিত এই গবেষণাপত্রের ফলাফল এস্ট্রোসাইট সম্পর্কে বৈজ্ঞানিক ধ্যানধারণা বদলে দিতে পারে। এটি এমন কোন উপায়ে ব্যবহৃত হতে পারে যা আমাদের চিন্তাধারায় পরিবর্তন আনবে। উক্ত গবেষণা মানবদেহে বিভিন্ন প্রকার রোগ সৃষ্টির কারণ ও সেগুলো প্রতিরোধের সম্ভাব্য উপায় বের করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছেন এর পরিচালকরা।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,628 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.