ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ – সুবিধা ও একাউন্ট খোলার নিয়ম

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ - সুবিধা ও একাউন্ট খোলার নিয়ম

আইপি কলিং সুবিধা প্রদানের ক্ষেত্রে দেশে শীর্ষ অবস্থানে যে অ্যাপটি রয়েছে, সেটি হলো ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ। যেকোনো লোকাল নাম্বারে ৩০ পয়সা প্রতি মিনিট আকর্ষণীয় কলরেটের মাধ্যমে অনেকের কলিং এর প্রধান অ্যাপে পরিণত হয়েছে ব্রিলিয়ান্ট কানেক্ট। অ্যাপটি ব্যবহার করা যায় অ্যান্ড্রয়েড, আইফোন – উভয় প্ল্যাটফর্মেই।

চলুন জেনে নেয়া যাক, ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ, অ্যাপ ডাউনলোড এর নিয়ম, অ্যাপ এর সুবিধা, অ্যাপ এ রেজিষ্ট্রেশন এর নিয়ম, অ্যাপ এ রিচার্জ এর নিয়ম, ইত্যাদি সম্পর্কে বিস্তারিত।

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ কি?

ব্রিলিয়ান্ট কানেক্ট হচ্ছে বাংলাদেশ-ভিত্তিক দেশব্যাপী ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার ও টেলিফোন-সম্পর্কিত সার্ভিস প্রোভাইডার। ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপটি ফ্রি মেসেজিং ও কলিং অ্যাপ। গুগল প্লে স্টোরে থাকা অ্যাপ ডেসক্রিপশন অনুসারে, ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপটি ব্যবহার করে মোবাইল ডাটা বা ওয়াইফাই এর সাহায্যে উপভোগ করা যাবে ফ্রি কলিং সুবিধা।

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ ডাউনলোড

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ ব্যবহার করা যাবে অ্যান্ড্রয়েড ও আইফোন – উভয় মোবাইল প্ল্যাটফর্মেই। গুগল প্লে স্টোরে ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপটি ৬৬ হাজারের বেশি রিভিউ পেয়েছে (গড়ে ৪.১ স্টার)। অন্যদিকে অ্যাপটি ৩.৯ স্টার পেয়েছে অ্যাপল অ্যাপ স্টোরে। এছাড়া আইপ্যাড ও ম্যাক কম্পিউটারেও ব্যবহার করা যাবে অ্যাপটি।

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ এর ফিচারসমুহ

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ ব্যবহারের একাধিক সুবিধা রয়েছে। ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ এর বিভিন্ন ফিচার যেকোনো কারোই পছন্দ হতে বাধ্য। আদর্শ মেসেজিং অ্যাপ হতে গেলে যে কয়টি ফিচার এর প্রয়োজন, সবই বিদ্যমান অ্যাপটিতে। ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপের ফিচারসমুহ হলোঃ

  • রেজিষ্ট্রেশন করলেই পাওয়া যাবে ১১ ডিজিটের একটি নিজস্ব ব্রিলিয়ান্ট মোবাইল নাম্বার, যা ০৯৬৩৮ দিয়ে শুরু
  • আলাদা ফোন নাম্বার থাকায় নিজের নাম্বার হাইড করে কল করা যাবে ব্রিলিয়ান্ট অ্যাপ ব্যবহার করে
  • ব্রিলিয়ান্ট নাম্বার থেকে কল করা যাবে দেশ বিদেশের যেকোনো মোবাইল বা ল্যান্ডফোন নাম্বারে
  • যেকোনো লোকাল নাম্বারে কথা বলা যাবে ৩০ পয়সা প্রতি মিনিট কলরেটে
  • অ্যাপটি অন্যান্য মেসেজিং অ্যাপ থেকে ৬গুণ ইন্টারনেট সাশ্রয়ী বলে দাবি ডেভলপারের
  • অ্যাপটির ব্যবহারকারীরা ফ্রিতে একে অপরের সাথে অডিও কিংবা ভিডিও কলে কথা বলতে পারবেন
  • থাকছে এন্ড-টু-এন্ড এনক্রিপশনযুক্ত শতভাগ নিরাপদ চ্যাটিং ব্যবস্থা
  • অ্যাপটিতে রয়েছে বাংলা ভাষার সাপোর্ট
  • বাংলা স্টিকার এর বিশাল কালেকশন রয়েছে ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপটিতে
  • থাকছে টেক্সট, ছবি, ভিডিও, লোকেশন, ফাইলস, ভয়েস ইত্যাদি পাঠানোর সুবিধা
  • অ্যাপটিতে গ্রুপ চ্যাটিং সুবিধাও বিদ্যমান।

উল্লেখ্য যে, ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ ব্যবহার করে ব্রিলিয়ান্ট কানেক্টে প্রদত্ত ফোন নাম্বার ব্যবহার করে লোকাল নাম্বারে কল করা গেলেও, লোকাল নাম্বারে এসএমএস পাঠানো যায়না অ্যাপটি ব্যবহার করে। একজন ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ ব্যবহারকারী শুধুমাত্র অন্য ব্রিলিয়ান্ট কানেক্ট ব্যবহারকারীকে মেসেজ পাঠাতে পারে।

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপে অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপে একাউন্ট খুলতে গেলে শুধুমাত্র প্রয়োজন একটি ভ্যালিড এনআইডি কার্ড অর্থাৎ জাতীয় পরিচয়পত্র। ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপে একাউন্ট খুলতেঃ

  • আইওএস অ্যাপ স্টোর কিংবা অ্যান্ড্রয়েড প্লে স্টোর হতে অ্যাপটি ডাউনলোড করুন
  • অ্যাপটি ইন্সটল এর পর ওপেন করুন
  • অ্যাপে প্রবেশের পর শুভেচ্ছা বার্তাগুলোর ডানদিকের নিচে থাকা নেক্সট বাটনের সাহায্যে ন্যাভিগেট করুন
  • Your Phone লেখাযুক্ত একটি পেজ দেখতে পাবেন
  • তার নিচে খালি বক্সে আপনার ফোন নাম্বার প্রদান করুন
  • সঠিক ফোন নাম্বার প্রদান করে Confrim চাপুন
  • প্রদত্ত নাম্বারে এসএমএস এর মাধ্যমে একটি কোড আসবে
  • কোডটি কপি করে ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ এর Enter Code পেজে দেখানো বক্সে প্রদান করুন
  • সঠিক কোড প্রদান করলে পরবর্তী পেজে Conatcts ও Storage এর অ্যাক্সেস চাওয়া হলে Allow করুন
  • এরপর Your Profile পেজে আপনার যে নাম ব্যবহার করতে চান, তা প্রদান করে Continue চাপুন
  • চাইলে পাশে থাকা Add বাটন চেপে প্রোফাইল পিকচার ও এড করতে পারবেন
  • অ্যাপে প্রবেশের পর উপরে চতুর্থ ট্যাবে ন্যাভিগেট করুন
  • সেখানে থাকা আপনার নাম ও ফোন নাম্বার লেখা বক্সে ক্লিক করুন
  • এরপর Add Document এ ক্লিক করলে এইরকম দেখতে একটি পেজ আসবে

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ

  • এরপর প্রদর্শিত তথ্যসমুহ, যেমনঃ নাম, জন্মতারিখ, জাতীয় পরিচয়পত্রের নাম ও উভয় পিঠের ছবি, ইত্যাদি প্রদান করে সাবমিট করুন
  • সঠিক তথ্য প্রদান করলে আপনার একাউন্ট ভেরিফাই হয়ে যাবে

আপনি যদি জাতীয় পরিচয়পত্র পেয়ে না থাকেন, তাহলে ডাউনলোড করতে পারবেন ইন্টারনেট থেকেই। অনলাইন হতে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ কতটা নিরাপদ?

এতোসব ফিচারস ও সুবিধার ভীড়ে প্রশ্ন আসতেই পারে যে ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ কতোটাই বা নিরাপদ। ২০২১ সালে এসে ফিচার এর পাশাপাশি নিরাপত্তা ও গোপনীয়তাকে মেসেজিং অ্যাপ এর প্রধান প্রয়োজনীয় ফিচার বলে ধরা হয়। তবে সেই বিষয় নিয়ে ভাবতে হবেনা ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ ব্যবহারকারীদের। ব্রিলিয়ান্ট কানেক্ট এর দাবী অনুযায়ী অ্যাপ ব্যবহার করে পাঠানো মেসেজ, ছবি, ভিডিও, ফাইলস, ইত্যাদি এন্ড-টু-এন্ড এনক্রিপটেড। এর মানে হলো অ্যাপ ব্যবহার করে প্রেরিত মেসেজ বা ফাইল ব্রিলিয়ান্ট কানেক্ট কতৃপক্ষ কিংবা থার্ড-পার্টি, কেউই দেখতে পায়না। তবে এটা আপনার নিজের দায়িত্বেই ব্যবহার করতে হবে।

আরো জানুনঃ আলাপ অ্যাপে কথা বলুন ৩০ পয়সা প্রতি মিনিট রেটে

ব্রিলিয়ান্ট কানেক্ট একাউন্ট রিচার্জ করার নিয়ম

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপে অন্য ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ ব্যবহারকারীকে ফ্রিতে মেসেজ বা কল করা যায়। তবে ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ থেকে ফোন নাম্বার কল করতে গেলে প্রয়োজন হবে ব্যালেন্স রিচার্জ এর। ব্রিলিয়েন্ট কানেক্ট অ্যাপে রিচার্জ করা যাবে বিকাশ ব্যবহার করে।

Add Balance সেকশন থেকে ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপে বিকাশের মাধ্যমে রিচার্জ করা যাবে। ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপে সর্বনিম্ন ২০ টাকা রিচার্জ করা যাবে বিকাশ ব্যবহার করে। এর নিচের এমাউন্টে রিচার্জ করলে, ৩টাকা ফি কেটে নেয় কতৃপক্ষ। এছাড়াও রকেট, ডিবিবিএল, আইবিবিএল, মাস্টার কার্ড, ভিসা ও আমেরিকান এক্সপ্রেস ব্যবহার করেও ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপে রিচার্জ করা যায়।

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ হেল্পলাইন নাম্বার

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ সম্পর্কিত যেকোনো তথ্য জানতে কিংবা যেকোনো সমস্যা রিপোর্ট করতে যোগাযোগ করা যাবে অ্যাপটির অফিসিয়াল ফেসবুক পেজে। এছাড়াও কাস্টমার কেয়ার সাপোর্ট নাম্বার, 01709818259 নাম্বারে কল করেও একই সুবিধা পাওয়া যাবে। রয়েছে মেইল করার সুবিধা। ব্যবহারকারীগণ কন্টাক্ট করতে ব্যবহার করতে পারেন [email protected] ইমেইলটি।

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ এর বিকল্প

আইপি কলিং সুবিধার প্রদানের ক্ষেত্রে ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ শীর্ষে থাকলেও চাহিদার কথা মাথায় রেখে প্রতিনিয়ত যুক্ত হচ্ছে এই ধরনের নতুন অ্যাপ। তেমনই একটি অ্যাপ হচ্ছে আলাপ। আলাপ অ্যাপটি বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেড অর্থাৎ বিটিসিএল এর আইপি কলিং অ্যাপ। আলাপ অ্যাপেও কথা বলা যাবে ৩০ পয়সা প্রতি মিনিট কলরেটে, যেকোনো লোকাল নাম্বারে। আলাপ অ্যাপ সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ ডাউনলোড – আইওএস / অ্যান্ড্রয়েড

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,225 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.